Chirodini Tumi Je Aamar: Bappi Lahiri's Bengali hits

‘চিরদিনই তুমি যে আমার’,‘মঙ্গল দীপ জ্বেলে’ ‘এ আমার গুরুদক্ষিণা’…বাপ্পি লাহিড়ীর সেরা ১০ বাংলা গান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

 সুরলোকে ঝড়–ঝাপটা অব্যাহত। সেই ঝড়ে খসে পড়ল আরও এক নক্ষত্র। মাত্র ৬৯ বছর বয়সে চলে গেলেন বাপ্পি লাহিড়ী। মুম্বইয়ের এক বেসরকারি হাসপাতালে মৃত্যু হল সুরকারের। তাঁর প্রয়াণে চারদিকে শোকের ছায়া। এই আবহে রইল বাপ্পি লাহিড়ির সেরা দশ বাংলা গান ফিরে দেখা।

‘চিরদিনই তুমি যে আমার’

আশির দশকে বাংলা সিনেমার গানের ধারায় যেন বিপ্লব ঘটিয়েছিল এই গান। কিশোর কুমারের গাওয়া গানটি প্রসেনজিৎ চট্টোপাধ্যায় অভিনীত ‘অমর সঙ্গী’ ছবিতে ব্যবহৃত হয়। গানে সুর দিয়েছিলেন বাপ্পি লাহিড়ি। তারপর থেকে আজও পাড়ার মোড়ে মোড়ে লোকের মুখে মুখে ফেরে ‘চিরদিনই তুমি যে আমার যুগে যুগে আমি তোমারই।

‘মঙ্গল দীপ জ্বেলে’

বাংলা আধ্যাত্মিক গানের তালিকায় আজও প্রথম সারিতে রয়েছে ‘মঙ্গল দীপ জ্বেলে’। শর্মিলা ঠাকুর, নাসিরুদ্দীন শাহ অভিনীত ‘প্রতিদান’ ছবিতে এই গান যেন আলাদা মাধুর্য যোগ করেছিল। ১৯৮৩ সালে ছবিটি মুক্তি পেয়েছিল। লতা মঙ্গেশকরের কণ্ঠে এই গানেও সুর দিয়েছিলেন বাপ্পি লাহিড়ি।

‘বলছি তোমার কানে কানে’

১৯৮৭ সালে মুক্তি পায় প্রসেনজিৎ চট্টোপাধ্যায় অভিনীত ছবি ‘আমার তুমি’। সেই ছবিতে ‘বলছি তোমার কানে কানে’ গানটির সুরকার ছিলেন বাপ্পি লাহিড়ি। এই গানের ফিমেল ভার্সন গেয়েছেন লতা মঙ্গেশকর। আর ডুয়েট ভার্সনের শিল্পী বাপ্পি লাহিড়ি এবং রেমা লাহিড়ি।

‘তখন তোমার একুশ বছর বোধহয়’

গৌরিপ্রসন্ন মুখোপাধ্যায়ের লেখা ‘তখন তোমার একুশ বছর বোধহয়’ গানটি গেয়েছেন আরতি মুখোপাধ্যায়। এই গানেও সুর দিয়েছেন বাপ্পি লাহিড়ি। বাঙালির ঘরে ঘরে আজও এই গান বাজে হামেশাই।

‘এ আমার গুরুদক্ষিণা’

১৯৮৭ সালের ‘গুরুদক্ষিণা’ ছবির এই গান কালজয়ী। বাপ্পি লাহিড়ির সুরে কিশোর কুমার গেয়েছেন এই গান। আজও যার জনপ্রিয়তা অটুট রয়েছে এক্কেবারে। গানটির কথাগুলি লিখেছিলেন ভবেশ কুণ্ডু।

‘ফুল ফুটে ঝরে যায়’

আশির দশকের আরও এক অমর সৃষ্টি ‘ফুল ফুটে ঝরে যায়’। বাপ্পি লাহিড়ির সুর দেওয়া এই গান গেয়েছিলেন আশা ভোঁসলে। ১৯৮৫ সালে ‘অন্তরালে’ ছবিতে এই গান ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল সেসময়। গৌরিপ্রসন্ন মজুমদার গানটি লিখেছেন।

আরও পড়ুন: Bappi Lahiri: কত সম্পদ রেখে গেলেন বলিউডের প্রথম রকস্টার বাপ্পি লাহিড়ি

‘ফুল কেন লাল হয়’

‘গুরুদক্ষিণা’ ছবির আরও একটি গান আশির দশকের বাংলা সিনেমাপ্রেমীদের মন ছুঁয়ে গিয়েছিল। ‘ফুল কেন লাল হয়’ গানটিতেও সুর দিয়েছেন বাপ্পি লাহিড়ি। আশা ভোঁসলের কণ্ঠে এ গান বাংলা সঙ্গীতের অমর সৃষ্টি হয়ে রয়েছে।

‘গা ছমছম কী হয় হয়’

আশা ভোঁসলের কণ্ঠে ‘গা ছম ছম কী হয় হয়’ গানটি একসময় ব্যাপক সাড়া ফেলে দিয়েছিল বাংলা গানের জগতে। প্রসেনজিৎ চট্টোপাধ্যায় এবং দেবশ্রী রায় অভিনীত ‘দেবীবরণ’ ছবিতে ছিল এই গান। ১৯৮৮ সালে গানটি মুক্তি পাওয়া মনমাতানো এই গানে সুর দিয়েছিলেন বাপ্পি লাহিড়ি।

‘ওই নীল পাখিটাকে’

‘ওই নীল পাখিটাকে ধরে দাও না…’, ১৯৮৪ সালের এ গানে সুর দিয়েছিলেন বাপ্পি লাহিড়ি। ‘দুজনে’ ছবিতে মুক্তি পেয়েছিল গানটি। বাপ্পি লাহিড়ির সুরে এই গান গেয়েছিলেন আশা ভোঁসলে।

‘জানো নাকি তুমি কোথায়’

১৯৮৩ সালের ‘প্রতিদান’ ছবির ‘জানো নাকি তুমি কোথায়’ গানটিকেও বাপ্পি লাহিড়ির অন্যতম সেরা সৃষ্টি বলা যায়। গানটি গেয়েছেন আশা ভোঁসলে। মুক্তির পর এই গান বাংলার সঙ্গীতপ্রেমীদের মন কেড়েছিল এক নিমেষেই।

আরও পড়ুন: Bappi Lahiri: ‘ডিস্কো ডান্সার’, ‘উ লা লা’- এই ১০ কালজয়ী হিন্দি গানগুলিতেই বাপ্পির অমরত্ব

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest