রঙিন পথের পাঁচালী! দেখুন নেটদুনিয়ায় ভাইরাল হওয়া ভিডিয়ো…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেক্স: বিশ্ব চলচ্চিত্রের অমূল্য নিদর্শন সত্যজিৎ রায় পরিচালিত ‘পথের পাঁচালী’। ১৯৫৫ সালের সিনেমাটি নির্মিত হয়েছিল সাদা-কালো ফর্মেটে। রঙিন হলে কেমন দেখাতো ক্ল্যাসিক সিনেমাটি— এই প্রশ্ন অনেকদিনের।

সম্প্রতি প্রকাশিত পৌনে ৩ মিনিটের একটি ভিডিওতে তেমন নমুনা পাওয়া গেল। যেখানে অপু, দুর্গা, সর্বজায়া ও হরিহর উপস্থিত হয়েছে অতি চেনা সাদা-কালোর ফর্ম ভেঙে। বিখ্যাত কাঁশবন ও ট্রেনের দৃশ্যে ফুটেজ স্থান পেয়েছে এই ভিডিওতে।

ওপার বাংলার এই সম্পাদক একটি বিশেষ টেকনোলজির সাহায্যে পথের পাঁচালীর একটি  রঙিন ভিডিয়ো সামনে এনেছেন। নিমেষেই ভাইরাল হয়ে যায় এই ভিডিয়ো।

আর্টিফিসিয়্যাল ইন্টেলিজেন্স বা এআই টেকনোলজির সাহায্যে এই ভিডিয়োটি তৈরি করা হয়েছে। এখনও পরীক্ষামূলকভাবেই এই টেকনোলজির ব্যবহার শুরু হয়েছে বলে জানা গিয়েছে। অভিনেত্রী জয়া আহসান সেই ভিডিয়ো শেয়ার করে লেখেন,’পথের পাঁচালী রঙিন হলে যেমন লাগতো…’

https://youtu.be/WwwzVSNbg9E

অনেকে এই নতুন এক্সপেরিমেন্টকে সাধুবাদ জানাচ্ছেন,অনেক নেটিজেনদের মতেই আবার পথের পাঁচালী সাদাকালোতেই ভালো,সেই নিয়ে এই ধরণের পরীক্ষানীরিক্ষায় খুশি নন তাঁরা।

পথের পাঁচালী’ বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের একই নামের উপন্যাস অবলম্বনে নির্মিত। এটি অপু ত্রয়ীর প্রথম চলচ্চিত্র। বাকি দুটি হলো অপরাজিত (১৯৫৬) ও অপুর সংসার (১৯৫৯)। স্বাধীন ভারতে নির্মিত ‘পথের পাঁচালী’ ছিল প্রথম চলচ্চিত্র যা আন্তর্জাতিক মনযোগ টানতে সক্ষম হয়। এটি ১৯৫৫ সালে শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে জাতীয় পুরস্কার ও ১৯৫৬ কান চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ মানবিক দলিল পুরস্কারসহ অসংখ্য সম্মান লাভ করে।

Gmail 3

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest