Complaints Filed Against Comedian Vir Das for 'Defaming India's Image' in the US

‘ভারতে দিনে নারীর পুজো হয়, রাতে গণধর্ষণ’, বীর দাসের মন্তব্যে FIR বিজেপি নেতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিদেশের মাটিতে দাঁড়িয়ে দেশের বিরুদ্ধে ‘অপমানজনক’ কথা বলার জন‍্য এফআইআর দায়ের হল অভিনেতা তথা স্ট‍্যান্ড আপ কমেডিয়ান বীর দাসের (vir das) বিরুদ্ধে। দিল্লির এক বিজেপি নেতা এফআইআর দায়ের করেছেন বীরের বিরুদ্ধে। ইচ্ছাকৃত ভাবে আন্তর্জাতিক মঞ্চে ভারতকে ‘অপমান’ করছেন বলে অভিযোগ উঠেছে।

নেটপাড়ার বড় একটা অংশ যদিও মনে করছেন দেশের অন্ধকার দিক বা বলা ভালো দ্বিচারিতাই নিজের বক্তব্যের মধ্যে দিয়ে ফুটিয়ে তুলেছেন তিনি। যাতে রাজনীতি, সাহিত্য, খেলা, ধর্ম, জাতীয়তাবাদ– কোনও কিছুই বাদ যায়নি। তবে, হয়তো অযাচিত সত্য বলার জন্যই পড়লেন বিপাকে। বীর দাসের বিরুদ্ধে দিল্লির তিলক মার্গ থানায় FIR দায়ের হয়েছে। আমেরিকায় নিজের বক্তব্যে ‘অপমানজনক শব্দ’ ব্যবহার করেছেন বীর, এই যুক্তি দেখিয়েই দায়ের হয়েছে এফআইআর!

দিল্লি বিজেপির মুখপাত্র আদিত্য ঝা সেই এফআইআরটি দায়ের করেছেন। এমনকী এফআইআরের কপির সাথে বিরের বিরুদ্ধে তিনি টুইটও করেছেন। যেখানে লেখা আছে, ‘অন্য দেশে গিয়ে আমাদের জাতিকে কেউ অপমান করবে তা বরদাস্ত করা হবে না।’

বীরের এই ভিডিয়ো নিয়ে নিজের মতামত জানিয়েছেন বলিউডের কনট্রোভার্সি কুইন ও বিজেপি পন্থী অভিনেত্রী কঙ্গনা রানাওয়াতও। তিনি লিখেছেন, ‘যখন আপনি ভারতীয় পুরুষদের গণধর্ষণকারী বলে তুলে ধরছেন, তখন বাইরের দেশে আপনার এই কথায় উৎসাহ দেওয়া হচ্ছে। এই ধরনের মন্তব্যের জন্য সত্যিই বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া উচিত।’

তবে আত্মপক্ষ সমর্থনে পোস্ট করেছেন বীর নিজেও। তাঁর কথা অনুসারে, ‘টু ইন্ডিয়ানস’ একটা স্যাটায়ার। ভারতে যে ভালো-মন্দ দুটোই আছে, সেটাই তিনি তুলে ধরতে চেয়েছিলেন। তিনি আরও বলেন ‘মহিলাদের ধর্ষণ’ ছাড়াও আরও অনেক কথা তিনি বলেছেন। সেগুলোও দেখা উচিত। জন এফ কেনেডি সেন্টারের দর্শকরা যে ভারতকে সম্মান ও শ্রদ্ধা জানিয়ে হাততালি দিয়েছে, সে ব্যাপারেও সকলকে নিশ্চিত করেছেন তিনি!

৬ মিনিটের এক লম্বা মনোলগে ভারতের ক্রমবর্ধমান ধর্ষণের হার থেকে শুরু করে কৃষক আন্দোলন, অতিমারী মোকাবিলার মতো যাবতীয় গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কথা বলেছিলেন বীর। কিন্তু নেটজনতার নজরে পড়ে ভারতে নারীদের সম্মান নিয়ে যে মন্তব্য করেছিলেন অভিনেতা, সেই অংশটি। বীর জানিয়েছেন যে, “প্রত্যেকটি বিষয়েরই একটা ইতিবাচক ও নেতিবাচক দিক রয়েছে। আমাদের দেশেও তেমনি দুটো দিকই আছে। আর আমি আমার মন্তব্যে সেটাই তুলে ধরেছিলাম। আমার ভিডিওটির ভুল অর্থ বের করা হয়েছে। দয়া করে এডিট করা ভিডিও দেখে নিজেদের বোকা বানাবেন না।”

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest