জাতি বৈষম্যের অভিযোগ পাতাল লোক- এর বিরুদ্ধে, অনুষ্কার বিরুদ্ধে দায়ের মামলা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মুম্বই: এবার আইনি মামলায় জড়িয়ে পড়লেন ভারতীয় ক্রিকেটের ফার্স্ট লেডি, বলি-অভিনেত্রী অনুষ্কা শর্মা । সম্প্রতি ‘অ্যামাজন প্রাইম’-এ মুক্তি পেয়েছে তাঁর প্রযোজিত সাড়াড়া ফেলে দেওয়া ওয়েব সিরিজ ‘পাতাল লোক’ । সেই সিরিজে গোর্খাদের ‘সেক্সিয়েস্ট স্লার’ মন্তব্য করা হয়েছে। এতেই ক্ষিপ্ত হয়ে নায়িকা-প্রযোজকের বিরুদ্ধে মামলা দায়ের করে একটি গোর্খা সংগঠন ।

দিল্লি-মধ্যপ্রদেশের অপরাধ জগৎ ও পুলিশকে কেন্দ্র করে তৈরি ওই সিরিজ়ে মেরি লিংডো নামের এক রূপান্তরকামী চরিত্রকে বারবার নেপালি বলে সম্বোধন করা হয়েছে। অথচ লিংডো মেঘালয়ের খাসি জনজাতির পদবি। এ ছাড়া, বারবার নেপালি মহিলাদের বেশ্যাবৃত্তির সঙ্গে জড়িয়ে আপত্তিকর মন্তব্য করা হয়েছে। তাদের বলা হয়েছে ‘চিনা’। পরিষদের সভাপতি তথা অসমের গোর্খা নেতা নন্দ কিরাতি দেওয়ান বলেন, ‘‘উত্তর-পূর্বের মানুষ তথা মঙ্গোলীয় ধাঁচের চেহারার মানুষদের সারা দেশে হেনস্থা, জাতিবিদ্বেষের মুখে পড়তে হয়। করোনার সময় আরও বেশি করে ঘটনাগুলি সামনে আসছে। এই পরিস্থিতিতে শিল্পের স্বাধীনতা, চিত্রনাট্যে স্বাধীনতার দোহাই দিয়ে নেপালি ও উত্তর-পূর্বের মানুষ সম্পর্কে আরও বেশি করে ভুল ধারণা মানুষের মনে ঢুকিয়ে দেওয়া অত্যন্ত অন্যায়।

ওই ওয়েব সিরিজ়ের বিরুদ্ধে অনলাইন পিটিশন শুরু করল ভারতীয় গোর্খা যুবক পরিষদ। যুব পরিষদের পাশাপাশি অন্য নেপালি সংগঠন, অরুণাচল প্রদেশ ও সিকিমের নেপালি সংগঠন এবং সিকিমের প্রদেশ কংগ্রেস প্রধান ভরত বসনেতও ওই ওয়েব সিরিজ়ের বিরুদ্ধে তোপ দাগেন।

ভারতীয় গোর্খা যুব পরিসংঘের সভাপতি কির্তি দেওয়া বলেন, “এই ধরণের মন্তব্য শুধুমাত্র সম্প্রদায়ের ভাবমূর্তি কালিমালিপ্ত করে তা নয়, একইসঙ্গে মানুষের মধ্যে এই ধরণের জাতি বিদ্বেষ প্রচার করে। এটি সাধারণ মানুষের মধ্যে একটি সম্প্রদায় সম্পর্কে বিকৃত ছবি তুলে ধরে, এর ফলে সেখানকার মানুষদের ভোগান্তি হতে পারে”।

এই একই কারণে সিরিজ়ের প্রযোজক অনুষ্কা শর্মাকে নোটিস পাঠিয়েছেন জনৈক আইনজীবী

Gmail 2
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest