Cooking Gas Cylinders' Price Raised By Rs 50 For Homes

Cooking gas: দাম আরও ৫০ টাকা বাড়ল, হাজারের গণ্ডি পার করল কলকাতায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

 মধ্যবিত্তের হেঁশেলে আগুন। একলাফে ৫০ টাকা দাম বাড়ল রান্নার গ্যাসের। তার ফলে এই প্রথমবার কলকাতায় ১ হাজার টাকার গণ্ডি পেরল রান্নার গ্যাস (LPG Cylinder)। মাথায় হাত আমজনতার।

বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দামের ভিত্তিতে, তেল বিপণন সংস্থাগুলি প্রতি মাসের প্রথম দিনে এলপিজির দাম ঘোষণা করত। এটাই রীতি থেকেছে, তবে বিগত দিনে সেই রীতি ভেঙে মাসের যেকোও দিন গ্যাস সিলিন্ডারের পরিবর্তিত দাম ঘোষণা করা শুরু করেছে রাষ্ট্রায়ত্ব সংস্থা। এদিকে বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম বেড়েছে। এর জেরে আজ থেকে রান্নার গ্যাস সিলিন্ডারের দাম আরও বৃদ্ধি পেল।

১৪.২ কেজি সিলিন্ডারের দাম একলাফে বেড়েছে ৫০ টাকা। তার ফলে বর্তমানে একটি সিলিন্ডার কিনতে গৃহস্থকে খরচ করতে হবে ১ হাজার ২৬ টাকা। তবে রেস্তরাঁয় ব্যবহৃত ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমেছে ৯ টাকা ৫০ পয়সা। এই ধরনের সিলিন্ডার কিনতে খরচ কমে দাঁড়াল ২ হাজার ৪৪৫ টাকা। উল্লেখ্য, চলতি মাসের শুরুতে এই ধরনের সিলিন্ডারের দাম বেড়েছিল ১০০ টাকা। শুক্রবার মধ্যরাত থেকে কার্যকর নতুন দাম।

আরও পড়ুন: LPG: মাস পয়লাতেই হেঁশেলে ছ্যাঁকা! গ্যাসের জন্য দিতে হবে বাড়তি ১০৩ টাকা ৫০ পয়সা

খাদ্য এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসের বেলাগাম মূল্যবৃদ্ধি এমনিতেই ঘুম কেড়েছে মধ্যবিত্ত এবং নিম্নবিত্ত পরিবারগুলির। যে সব অতি দরকারি ওষুধ ছাড়া বহু মানুষ এক পা-ও চলতে পারেন না, সম্প্রতি সেগুলির পিছনে খরচ বেড়ে গিয়েছে। এই অবস্থায় গ্যাস কেনার জন্য হাজার টাকার বেশি বার করতে বহু মানুষেরই নাভিশ্বাস উঠবে। বিশেষত তাতে সরকারি ভর্তুকি যেহেতু বহু জায়গায় নামমাত্র বা কার্যত শূন্যে ঠেকেছে।

সংসার চালাতেই হিমশিম খাচ্ছেন দেশবাসীর বড় অংশ। ফলে তেলে শুল্ক কমানো এবং গ্যাসে ভর্তুকি বাড়ানোর দাবি ক্রমশ জোরালো হচ্ছে। যদিও তাতে কান দেওয়ার কোনও লক্ষণ নেই। কেন্দ্র ও বিরোধী রাজ্যগুলি একে অন্যের কোর্টে দায় ঠেলতে ব্যস্ত। আর তেল সংস্থা সূত্রের দাবি, বিশ্ব বাজারে অশোধিত তেলের দর তো চড়াই। ভূ-রাজনৈতিক কারণে গ্যাসও আগুন। ফলে এ মাসে দেশে এলপিজি-র দাম বৃদ্ধির আশঙ্কা আগে থেকেই ছিল। মাস পয়লায় বাণিজ্যিক সিলিন্ডারের দাম বাড়লেও বাড়িতে ব্যবহারের সিলিন্ডার বাড়েনি। এ বার সেই পথে হাঁটা হল বাজারের সঙ্গে তাল মেলাতে।

আরও পড়ুন: বাবার শেষ ইচ্ছাকে সম্মান দিতে ঈদগাহকে কোটি টাকার জমি দান করলেন দুই হিন্দু বোন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest