copyright issues on aditya vikram sengupta’s once upon a time in calcutta

টাইটেল চুরির অভিযোগ! Once Upon A Time in Calcutta ছবির নাম স্বত্ব নিয়ে বিতর্ক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

৭৮ তম ভেনিস ইন্টারন্যাশনাল চলচ্চিত্র উৎসব ( 78th Venice International Film Festival) জায়গা করে নিয়েছে জাতীয় পুরস্কার প্রাপ্ত পরিচালক আদিত্য বিক্রম সেনগুপ্তের (Aditya Vikram Sengupta) ছবি ‘ওয়ানস আপন আ টাইম ইন ক্যালকাটা’ (Once Upon A Time In Calcutta)। ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন শ্রীলেখা মিত্র। অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ব্রাত্য বসু। এ পর্যন্ত ঠিকই ছিল। কিন্তু এবারে ছবি শিরোনামে জায়গা করে নিল কপিরাইট ইস্যুতে।

ছবির ‘টাইটেল চুরি’ হয়েছে, আদিত্য বিক্রমের নতুন বিরুদ্ধে এমনই অভিযোগ করেছেন উর্মিলা মাঝি নামে প্রযোজক। তাঁর বক্তব্য, এই একই নামে ছবির চিত্রনাট্য রেজিস্টার করেছিলেন। শুধু তাই নয়, কপিরাইটের নিয়ম মেনে ২০১৯ এবং ২০২০ সালে তা পুর্ননবীকরণও করেছেন।

আরও পড়ুন: ‘উরি বাবা’! গান, নাচ, ফিকশন, নন ফিকশন – সব দেখা যাবে এবার সৌরভের প্ল্যাটফর্মে

উর্মিলা মাঝি জানিয়েছেন, সোশ্যাল মিডিয়া দেখে এই বিষয়টি সম্পর্কে জানতে পারেন। যদিও তিনি নিশ্চিত ছবির গল্প আলাদাই হবে। কিন্তু ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচারস অ্যাসোসিয়েশন (EIMPA)কীভাবে এই ধরণের সাংঘাতিক ভুল করতে পারেন তা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি?

এদিকে পরিচালক আদিত্য বিক্রম সেনগুপ্তরও ছবির নামের কপিরাইট করানো। পরিচালকের বক্তব্য , তাঁর আগের ছবি জোনাকির সময়েও একই সমস্যার সম্মুখীন হয়েছিলেন তিনি। পরবর্তীতে ছবির টাইটেলে বদল এনে সমাধান করেছিলেন। প্রসঙ্গত, বাস্তব ঘটনা অবলম্বনে তৈরি ‘ওয়ান্স আপন আ টাইম ইন ক্যালকাটা’। এই ছবির ক্যামেরার নেপথ্যে রয়েছেন পাম ডি’অর বিজয়ী গোখান তিরিয়াকি এবং সঙ্গীত পরিচালনা করেছেন, ডাচ সুরকার মিনকো এগার্সম্যান।  ১ থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত চলবে ভেনিস চলচ্চিত্র উৎসব। কিন্তু তার আগেই এই বিতর্কে অস্বস্তিতে সকলেই। যদিও এ বিষয়ে ইম্পার সঙ্গে যোগাযোগ করা যায়নি।

আরও পড়ুন: Tokyo Olympics: হকি মহিলা টিমকে ‘চাক দে’ স্টাইলে শুভেচ্ছা কিং খানের, আপ্লুত কোচ মারিন

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest