Site icon The News Nest

বিজেপি-র হুমকি জের! অন্তর্বাস পরে মঙ্গলসূত্রের বিজ্ঞাপন মুছে দিলেন সব্যসাচী

sabyasachi 1200

মঙ্গলসূত্র নাকি অন্তর্বাসের বিজ্ঞাপন? নতুন বিজ্ঞাপনটি সামনে আসতে এমনই প্রশ্নের মুখে পড়তে হয়েছিল বিখ্যাত ফ্যাশন ডিজাইনার সব্যসাচী মুখোপাধ্যায়কে (Sabyasachi Mukherjee)। নেটিজেনদের একাংশের তুমুল নিন্দা রোষের শিকার হয়েছিলেন তিনি। কারণ, এই বিজ্ঞাপনে কালো অন্তর্বাস পরিহিত মডেলের শরীরের অনেকটা অংশই খোলামেলা ছিল। বিজেপি শাসিত মধ্যপ্রদেশের মন্ত্রীর হুঁশিয়ারি, আইনি নোটিস। এত রকমের প্রতিকূলতার চাপে পড়ে পিছু হঠতে কার্যত বাধ্য হলেন ডিজাইনার সব্যসাচী। বিতর্কিত বিজ্ঞাপনটি সরিয়ে নিল তাঁর টিম।

ইনস্টাগ্রামে নিজের অ্যাকাউন্টে এই সিদ্ধান্তের কারণ ব্যখ্যা করে সব্যসাচী লিখলেন, ‘‘আমরা ভেবেছিলাম, আমরা ভারতীয় সমাজ এবং তার সংস্কৃতিকে উদযাপন করছি। কিন্তু তা সমাজের একাংশের অসন্তোষের কারণ হয়ে দাঁড়ানোয় আমরা দুঃখিত। বিজ্ঞাপনটি আমরা সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’’

বিতর্কের শুরু বুধবার। পোশাক শিল্পী তাঁর ইনস্টাগ্রাম প্রোফাইলে নিজের তৈরি করা মঙ্গলসূত্রের বেশ কয়েকটি ছবি পোস্ট করেছিলেন। সেই বিজ্ঞাপনে মডেলদের পোশাক নিয়েই আপত্তি তোলে সমাজের একাংশ। বিজ্ঞাপনে অন্তর্বাস পরে ঘনিষ্ঠ দৃশ্যে দেখা গিয়েছে মডেলদের। তাঁদের গলায় মঙ্গলসূত্র। খোলামেলা পোশাকের কারণে বিজ্ঞাপনটিকে ‘অশ্লীল’ বলে আক্রমণ করে গেরুয়া শিবির। শুধু তা-ই নয়, বিজ্ঞাপনে সমলিঙ্গের ‌যুগলকে দেখা যায়। যা নিয়েও প্রশ্ন তোলেন অনেকে।

বিতর্ক ভিন্ন মাত্রা পায় মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্রের হুমকিতে। রবিবার তিনি সব্যসাচীকে সতর্ক করে রীতিমতো হুমকি দেন, ২৪ ঘণ্টার মধ্যে যদি বাংলার পোশাক শিল্পী ওই মঙ্গলসূত্রের বিজ্ঞাপন সরিয়ে না নেন, তাহলে আইনি ব্যবস্থা নেওয়া হবে। টুইটে তিনি লেখেন, ‘আমি বিজ্ঞাপনটি দেখেছি। সত্যিই যথেষ্ট আপত্তিকর। ধর্মীয় বিশ্বাসেও এই বিজ্ঞাপন আঘাত হানে। এটা জানা জরুরি, মঙ্গলসূত্রের হলুদ অংশ পার্বতীর প্রতীক, আর কালো অংশ শিবের। বৈবাহিক সুখী জীবনের জন্য পরা হয় মঙ্গলসূত্র। এর আগেও আপত্তি জানিয়েছিলাম। এ বার আমি সতর্ক করে ব্যক্তিগত ভাবে সতর্ক করতে চাই ওই সব্যসাচীকে। ২৪ ঘণ্টা সময় দিলাম।’ এরই মধ্যে বিজেপি-র আইনি উপদেষ্টা আশুতোষ জে দুবে ‘অর্ধ উলঙ্গ মডেল’ ব্যবহার করে মঙ্গলসূত্রর বিজ্ঞাপন করায় সব্যসাচীকে আইনি নোটিস পাঠিয়েছেন।

এর পরই নিজের অ্যাকাউন্ট থেকে বিজ্ঞাপনটি সরিয়ে নেন সব্যসাচী। উল্লেখ্য বিজেপি-র অসন্তোষ এবং ক্ষোভের জেরে এর আগেও বহু ব্র্যান্ড তাদের বিজ্ঞাপন প্রত্যাহার করতে বাধ্য হয়েছে। তানিস্ক, মান্যবরের পর সম্প্রতি একটি করওয়া চৌথ সংক্রান্ত বিজ্ঞাপন সরিয়ে ফেলতে বাধ্য হয় ডাবর।

 

Exit mobile version