Site icon The News Nest

Bappi Lahiri : বাপ্পি লাহিড়ির বেনজির কীর্তি, নাম রয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে

bappi birth

আজ বাপ্পি লাহিড়ীর (Bappi Lahiri) জন্মদিন। মাত্র ৩ বছর বয়সে সংগীতে হাতে খড়ি হয়েছিল তাঁর। তবলা বাজানো শেখা শুরু করেছিলেন বাপ্পি। বাপ্পির মামা ছিলেন কিশোর কুমার। তাঁর ডাকেই বলিউডে পাড়ি দিয়েছিলেন বাপ্পি। মাত্র ১৭ বছর বয়সে কেরিয়ার শুরু করেন এই সংগীত পরিচালক। তাঁর প্রথম সুপারহিট গান আও তুমহে চাঁদ পে লে যায়ে গেয়েছিলেন লতা মঙ্গেশকর।

তিনি একমাত্র ভারতীয় সংগীত পরিচালক যাঁকে নিজের কনসার্টে আমন্ত্রণ করেছিলেন মাইকেল জ্যাকসন। বাপ্পি লাহিড়ির বিখ্যাত গান জিমি জিমি আজা আজা ব্যবহার করা হয়েছিল অ্যাডাম স্যানডলারের ছবি ইউ ডোন্ট মেস উইথ দ্য জোহানে। মোয়ানা ছবিতে গান গেয়েছেন তিনি। ১৯৬৯ থেকে ২০০৬ অবধি নিজের ছাড়া আর কোনও সংগীত পরিচালকের সুরে গান গাননি তিনি। ২০০৬ সালে প্রথম বিশাল শেখরের সুরে ট্যাক্সি নম্বর ৯২১১-এ গান গেয়েছিলেন তিনি।

১৯৮৬ সালে একবছরে ৩৩ টি ছবিতে ১৮০টি গান সুর করেছিলেন বাপ্পি লাহিড়ি, তার এই বেনজির কীর্তির জন্য তাঁর নাম ওঠে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে। (Guinness Book of World Records)

১৯৮০-এর দশকে এই বাপ্পী লাহিড়ি (Bappi Lahiri) রচিত অন্যতম আইকনিক গান ‘ডিস্কো ডান্সার’। এই গানটির সঙ্গে সঙ্গেই বলিউডে ডিস্কো গানের যুগ শুরু হয়। এমনকী এই গানের সহিত মিঠুন চক্রবর্তীর অসাধারণ পারফরম্যান্স অভিনেতার কেরিয়ারেরও অন্যতম দিশা হয়ে উঠেছিল। বলিউডে একজন নৃত্যশিল্পী হিসাবে ঘোষিত হয়েছিলেন তিনি। এই গানটি বব্বর সুভাষের ১৯৮২ সালের চলচ্চিত্র ডিস্কো ড্যান্সারকে সুপারহিট হতে সাহায্য করেছিল।

Exit mobile version