End of speculation! Finally, Mithila came forward as 'Maya'

জল্পনার অবসান! অবশেষে ‘মায়া’ রূপে সামনে এলেন মিথিলা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অভিনেত্রী হিসাবে বাংলাদেশে তিনি যথেষ্ঠ প্রতিষ্ঠিত। আর এবার এপার বাংলার ছবিতেও ডেবিউ করতে চলেছেন রাফিয়াত রশিদ মিথিলা (Rafiath Rashid Mithila)। পরিচালক রাজর্ষি দের ছবিতে দেখা যাবে তাঁকে।

মাহিরা থেকে মায়া হয়ে ওঠার জার্নিতে বিভিন্ন রূপে এ ছবিতে ধরা দেবেন মিথিলা। ১৯৮৯ -এর কলকাতা থেকে গল্পের শুরু, যা এসে শেষ হয় সাম্প্রতিক সময়ে। ধর্ষিতা হওয়ার পরে এক সংখ্যালঘু নারী কী ভাবে ঘুরে দাঁড়ায়, অল্টার ইগো রূপে পুরুষতন্ত্রের শিকল ছেঁড়ার প্রেরণা জোগায় অন্য নারীদের— সেই গল্পই বলবে ‘মায়া’। পরিচালকের কথায়, ‘‘আমার মনে হয় নাটকটা যে সময়ে লেখা, তখন অভিনয়ের জন্য নারীচরিত্র পাওয়া যেত না বলেই হয়তো ম্যাকবেথকে সামনে রাখা হয়েছিল। কাহিনির আসল চালিকাশক্তি কিন্তু লেডি ম্যাকবেথই। নারীক্ষমতায়নের আঙ্গিক থেকেই ধরতে চেষ্টা করেছি গল্পটাকে।’’

প্রথম ছবিতেই এমন একটি চ্যালেঞ্জিং চরিত্র পেয়ে উত্তেজিত মিথিলাও, ‘‘গল্পটা ‘ম্যাকবেথ’-এর অনুপ্রেরণায় তৈরি বলেই আগ্রহ জন্মেছিল প্রথমে। ছবিতে তিনটে আলাদা বয়সে, আলাদা লুকে দেখা যাবে আমাকে। আশা করি, এখানে প্রথম এই কাজে আমার অভিনয় ভাল লাগবে সকলের,’’ বললেন মিথিলা।

আরও পড়ুন: ২৫ বছর আগে ইজরায়েলের জাতীয় সঙ্গীত ‘টুকে’ বলিউডি গান তৈরি! দেদার ট্রোলড অনু মালিক

ছবিতে গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যাবে পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়কে। ডানকানের আদলে তৈরি দরবার শর্মার চরিত্রটি ডার্ক, সর্ব অর্থে খল একটি চরিত্র। ‘‘এমন চরিত্রে আগে কখনও আমাকে দেখা যায়নি। একজন উদ্ধত ও লম্পট প্রযোজক, যার অপরাধজগৎ, মাদকব্যবসার সঙ্গে যোগ রয়েছে,’’ বললেন কমলেশ্বর। ছবিতে তাঁর ছেলের চরিত্রে রাহুল। নেশাসক্ত, ঘেঁটে যাওয়া শৈশবের স্মৃতি বয়ে নিয়ে চলা তাঁর চরিত্র ময়ঙ্ক শর্মা। ‘‘সে অর্থে ছবিতে খুব বেশি দৃশ্য নেই আমার, কিন্তু সেটুকুই খুব গুরুত্বপূর্ণ। আর রাজর্ষি নিজে একজন অভিনেতা হওয়ায় সেটে প্রচুর ইম্প্রোভাইজ় করেছি সকলে,’’ বললেন রাহুল।

অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্র পারমিতার ভূমিকায় থাকা কনীনিকা বন্দ্যোপাধ্যায় বললেন, ‘‘প্রথমে প্রস্তাবটা ফিরিয়ে দিলেও পরে রাজর্ষির সঙ্গে কথা বলে একটা পজ়িটিভ এনার্জি পাই। আমার চরিত্রটা এমন এক অভিনেত্রীর, যে এক সময়ে খ্যাতির শীর্ষে ছিল। এমন চরিত্রে দর্শক আগে কখনও আমায় দেখেননি।’’

ছবিতে দেখা যাবে সুদীপ্তা চক্রবর্তী, তনুশ্রী চক্রবর্তী, অনিন্দ্য চট্টোপাধ্যায়, গৌরব চক্রবর্তী-সহ অনেককেই। ছবি মুক্তির পরিকল্পনা রয়েছে ডিসেম্বরে।ছবির সঙ্গীত পরিচালনার দায়িত্ব সামলাচ্ছেন রয়েছেন রণজয় ভট্টাচার্য।

আরও পড়ুন: আর লুকোচুরি নয়, মেঘলা দিনে হাতে হাত ধরেই পার্ক স্ট্রিটে ঘুরলেন Yash-Nusrat

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest