Familyman 2 সিরিজে মহিলা বাঙালি প্রধানমন্ত্রীর অনুপ্রেরণা কি মমতা বন্দ্যোপাধ্যায়? হইচই নেটদুনিয়ায়

এই চরিত্র মমতার অনুকরণে তৈরি এমনটা মোটেও বলা যায় না। তবে, মমতার অনুপ্রেরণায় তৈরি, এ কথা বললে অবশ্য মন্দ বলা হয় না।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ডেনমার্কের সাড়া ফেলে দেওয়া সিরিজ বর্গেন সেদেশের টেলিভিশনে দেখানোর দেড় বছরের মাথায় ইউরোপের এই দেশ প্রথম মহিলা প্রধানমন্ত্রী পেয়েছিল| হেলা সেমেট| তাহলে আমাজন প্রাইমের জনপ্রিয়তম সিরিজ ফ্যামিলি ম্যান সিজন টুতে একজন মহিলা প্রধানমন্ত্রীকে দেখানোর কতদিনের মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায় দিল্লির কুর্সিতে বসবেন?

‘ফ্যামিলি ম্যান’ (Family Man 2) সিরিজের দ্বিতীয় সিজন। বাঙালি প্রধানমন্ত্রীর যে স্বপ্ন বাস্তবায়িত হয়নি, বাঙালি জনমানসের অবচেতনের সেই আশাটিই এখানে সত্যি হয়ে উঠল। কাহিনিকারের কলমে একজন বাঙালি মহিলাই বসলেন প্রধানমন্ত্রীর কুরশিতে। আর তাতেই আপামর দর্শকের মনে একটা সমীকরণ এখন খেলা করছে- তবে কি এই চরিত্রের অনুপ্রেরণা হিসেবে আছেন মমতা বন্দ্যোপাধ্যায়ই!

২ জুন ফ্যামিলি ম্যান সিজন ২ স্ট্রিমিং শুরু হওয়ার পর এইটা যেমন অন্যতম চর্চার বিষয়, তেমনই এই পপুলার ওয়েব সিরিজ গেরুয়া শিবিরের ঘুম উড়িয়ে দিয়েছে| এমনিতেই পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে বিজেপিকে দুরমুশ করার পর থেকে গোটা দেশের রাজনৈতিক চর্চায় মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম সবসময় চর্চার মধ্যে রয়েছে,তারপরে এই ওয়েব সিরিজে একেবারে সরাসরি মহিলা প্রধানমন্ত্রী দেখানো?

ভক্তকুল এবং দিল্লির বিজেপি নেতৃত্ব যে এর পিছনে গভীরতম ষড়যন্ত্র দেখছেন এবং দেশের বিভিন্ন জায়গা থেকে আমাজন প্রাইম আর এই সিরিজের বিরুদ্ধে অভিযোগ জানানো শুরু হয়ে গিয়েছে, তার পিছনে অনেকগুলো কারণ আছে| প্রথমত, আমাজনের মালিক জেফ বেজোসের সঙ্গে বিজেপির সরকারের সম্পর্ক অত্যন্ত তিক্ত| কারণ বেজোস শুধু আমাজনের সিইও নন, তিনি আমেরিকার অন্যতম প্রভাবশালী সংবাদপত্র ওয়াশিংটন পোস্টের ও মালিক| ওয়াশিংটন পোস্ট দক্ষিণপন্থী রাজনীতির কট্টর সমালোচক,আর সেই সূত্রে তাঁর কাগজ প্রায়ই ভারতের বিষয় এলে বিজেপি সরকারকে বেঁধে| পাল্টা হিসেবে বিজেপি শুধু জেফ বেজোসের সমালোচনা করেনি, ভারতে আমাজনের ব্যবসাতেও কাঁটা বিছিয়েছে|

আরও পড়ুন: হুবহু Shah Rukh Khan! ইব্রাহিম কাদরিকে দেখে ধন্দে নেটদুনিয়া

সেই আমাজনের ওয়েব সিরিজে একজন মহিলা প্রধানমন্ত্রী? যে প্রধানমন্ত্রী আবার দেশের সুরক্ষায়, জঙ্গিদের মোকাবিলায় কঠোর সিদ্ধান্ত নিতে বিন্দুমাত্র দেরি করেন না? প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতিস্পর্ধী হিসেবে মহিলা প্রধানমন্ত্রীর যে নির্মাণ, ফ্যামিলি ম্যান টু যেভাবে নামে B দেখিয়ে দিয়েছে, তাকে গেরুয়া শিবির কিভাবে গলাঃধকরণ করবে? মনে করবে না যে এই সবই মোদীর সমালোচক বলে পরিচিত জেফ বেজোসের আমাজনের ষড়যন্ত্র? আসলে মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাবমূর্তিকে একেবারে ঘরে ঘরে পৌছে দেওয়ার চেষ্টা?

সিরিজের পিএম বসুর চরিত্রগত কাঠিন্য মনে করিয়ে দিচ্ছে মমতাকেই। কর্তব্যে একনিষ্ঠ, সিদ্ধান্তে অবিচল। কোনও পরিস্থিতির ভয়ে সহজে পিছপা হবার পাত্রী নন তিনি। একসঙ্গে তিনি ‘মায়ের মতোই ভাল’। ইতিমধ্যে যাঁরা দেখে ফেলেছেন ফ্যামিলি ম্যানের দ্বিতীয় সিজন, তাঁরা বলছেন, এই চরিত্রের উপর নিশ্চিতই আছে মমতার ছায়া। অভিনেত্রী সীমা বিশ্বাস চরিত্রটিকে যেভাবে ফুটিয়ে তুলেছেন, তাতে অবশ্য মমতার চালচলনের হুবহু সাদৃশ্য নেই; যদিও বয়স, কাঠিন্য, সিদ্ধান্তের দৃঢ়তা ইত্যাদি মমতা বন্দ্যোপাধ্যায় ও তাঁর রাজনীতির বৈশিষ্ট্যকেই মনে করিয়ে দিচ্ছে।

এই চরিত্র মমতার অনুকরণে তৈরি এমনটা মোটেও বলা যায় না। তবে, মমতার অনুপ্রেরণায় তৈরি, এ কথা বললে অবশ্য মন্দ বলা হয় না। যে সময় বাঙালি প্রধানমন্ত্রীকে দেখার জন্য বহুজন উদগ্রীব, সেই সময় একজন মহিলা বাঙালি প্রধানমন্ত্রীর চরিত্র নির্মাণে যে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছায়া থাকবে তা প্রায় নিশ্চিত করেই বলা যায়। আর এতেই আবার দর্শকমনে জমে উঠেছে সেই সমীকরণের খেলা। যখন বাঙালি প্রধানমন্ত্রীকে দেখার হ্যাশট্যাগ তৈরি হয়নি, যখন রাজ্যে মমতার তৃতীয়বারের জন্য এত বড় জয় হয়নি, তখন, তাঁরই ছায়ায় বাঙালি প্রধানমন্ত্রী জনপ্রিয় ওয়েব সিরিজের চরিত্র হয়ে উঠেছে; মুক্তির সঙ্গে সঙ্গে তাই এই নিয়ে যে চর্চা জমবে তা বলার অপেক্ষা রাখে না, ইতিমধ্যে জমেওছে।

২০২৪-এ দেশের রাজনীতির সমীকরণ কী হবে তা নিয়ে রাজনৈতিক বিশেষজ্ঞরা ভাবছেন। জনতা জনর্দনই বলবে শেষ কথা। তবে, তার আগে অনেক কথা যেন বলে দিচ্ছে একটা ওয়েব সিরিজ। যদিও তা কল্পনায়। যদিও তা সত্যি নয়। তবু বাঙালি প্রধানমন্ত্রী দেখার বাসনা যে সম্মিলিত ভাবে এই সময়টায় সত্যি হয়ে উঠেছে, এই ওয়েব সিরিজ অন্তত তার সাক্ষীই হয়ে থাকল।

আরও পড়ুন: নুসরতের আগত সন্তানের বাবা আমি নই, স্পষ্ট জানিয়ে দিলেন Nikhil Jain

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest