Site icon The News Nest

Gandhi Jayanti 2021: গান্ধী জীবন নির্ভর ৪ সেরা সিনেমা, আপনি দেখেছেন?

gandhi 759

ভারতীয় ইতিহাসে মোহনদাস করমচাঁদ গান্ধী কেবল একটি অধ্যায় নয়, তিনি ‘জাতির জনক’৷ ব্রিটিশ শাসনের বিরুদ্ধে গান্ধীজির অহিংস নীতির আদর্শ ও লড়াই স্বাধীনতা আন্দোলনের প্রেক্ষাপটে নজির সৃষ্টি করেছিল। প্রতিবছর ২ অক্টোবর তাঁর জন্মদিনটি দেশজুড়ে সাড়ম্বরে পালন করা হতে থাকে৷ বাপুর জীবন সেলুলয়েডেও চিত্রায়িত হয়েছে। আপনাদের জন্য রইল সেরা ৫টি সিনেমা।

লাগে রহো মুন্নাভাই (২০১০)– সঞ্জয় দত্ত অভিনীত এই ছবিটি তৎকালীন সময়ের ব্লকবাস্টার। ছবির গান থেকে গান্ধীগিরি, স্বাধীনতা প্রেক্ষাপটে গান্ধীর আদর্শকে রম-কমের মাধ্যমে সেলুলয়েডে ফুটিয়ে তোলা হয়েছে। মুম্বইয়ের একটি কলোনিতেও গান্ধী কীভাবে ‘মহাত্মা’ হয়ে ওঠে, এ ছবি সেই গল্পই বলে।

হে রাম (২০০০)– কমল হাসান এবং শাহরুখ খান অভিনীত এই ছবিটিতে মহাত্মা গান্ধীর হত্যা ঘটনাটিকে তুলে ধরা হয়েছে। স্বাধীনতা ও তার নানা দিক নিয়ে বাপুকে দোষারোপ করা সাকেত (কমল হাসান) কীভাবে সেই হত্যার নেপথ্যে ছিলেন তা এই ছবির স্টোরিলাইন।

গান্ধী মাই ফাদার (২০০৭)– ফিরোজ আব্বাস খানের প্রযোজিত এই ছবিতে অভিনয় করেছেন অক্ষয় খান্না। মহাত্মা গান্ধী এবং তার ছেলে হিরালালের মধ্যেকার সম্পর্ককে তুলে ধরা হয়েছে ছবিটিতে।  জাতির জনক হয়ে উঠলেও ব্যক্তিগত জীবনে ‘জনক’এর ভূমিকায় তিনি আদৌ সফল হতে পেরেছিলেন কি না তা এই ছবির গল্প।

গান্ধী (১৯৮২)– প্রখ্যাত ব্রিটিশ পরিচালক রিচার্ড অ্যাটেনবরোর পরিচালিত এই ছবিটি সম্পূর্ণত একটি বায়োগ্রাফিকাল সিনেমা। এই ছবিতে মহাত্মা গান্ধীর ভূমিকায় অভিনয় করেছেন বেন কিংসলে। ব্রিটিশ শাসনের বিরুদ্ধে নিজের অহিংস মতাদর্শকে নিয়ে যে অক্লান্ত লড়াই চালিয়ে গিয়েছিলেন বাপু, সেলুলয়েডে সেটিকেই তুলে ধরা হয়েছে৷ ছবিটি ব্লকবাস্টার তো বটেই। এছাড়াও আটটি অস্কারও জিতেছিল এই ছবিটি।

 

Exit mobile version