Google Doodle pays tribute to Indian singer Bhupen Hazarika on his 96th birth anniversary

ভূপেন হাজারিকার জন্মবার্ষিকীতে বিশেষ গ্রাফিক্সে সাজলো গুগল ডুডল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গায়ক, সুরকার, চলচ্চিত্র নির্মাতা ভূপেন হাজারিকাকে শ্রদ্ধাঞ্জলী জানাতে আজ বিশেষ উদ্যোগ নিল গুগল।আজ গুগল ডুডলে পালিত হচ্ছে ভূপেন হাজারিকার জন্ম বার্ষিকী। ভূপেন হাজারিকার ৯৬ তম জন্মবার্ষিকীতে গুগল ডুডলে মিলল বিশেষ গ্রাফিক্স। গুগলের হোম পেজ খুললেই চোখে পড়ছে একটি সুন্দর গ্রাফিক্স। খুব অল্প বয়সে ভূপেন হাজারিকা নিজের প্রতিভা বলে সকলের প্রশংসা কুড়িয়ে ছিলেন। তিনি একজন স্বনামধন্য কন্ঠ শিল্পী ও ভারতীয় সঙ্গীত জগতের পুরোধা ব্যক্তিত্ব ও বিশ্বশিল্পী।

অসমের সদিয়ায় ভূপেন হাজারিকার জন্ম। তাঁর পিতা-মাতার দশ সন্তানের মধ্যে তিনি ছিলেন সব থেকে বড়। তিনি গুয়াহাটি থেকে বি.এ ও এম এ পাশ করেন। ১৯৫২ সালে নিউ ইয়র্কের কলম্বিয়া ইউনিভার্সিটি থেকে পিএইচ ডি অর্জন করেন। ড. ভূপেন হাজারিকা তার কন্ঠস্বর ও কোমল ভঙ্গির জন্য বিখ্যাত ছিলেন। তার রচিত গানগুলোতে সামাজিক বা রাজনৈতিক বিষয় উঠে আসত।
অসমের চলচ্চিত্র শিল্পের সঙ্গে তার সম্পর্কের সূচনা শিশু শিল্পী হিসেবে। তিনি মাত্র ১২ বছর বয়সে ইন্দুমালতী ছবিতে গান গেয়েছিলেন। পরে তিনি অসমীয়া চলচ্চিত্রের একজন নামজাদা পরিচালক হয়ে ওঠেন। বাংলাদেশ, অসম , পশ্চিমবঙ্গে জনপ্রিয়তা লাভ করেন। অসমীয়া ভাষা ছাড়াও বাংলা ও হিন্দি ভাষাতেও তিনি সমান পারদর্শী ছিলেন ও অনেক গান গেয়েছিলেন। তিনি বহু সম্মান পেয়েছেন।

২৩তম জাতীয় চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ আঞ্চলিক চলচ্চিত্র চামেলী মেমসাহেব ছবিতের সঙ্গীত পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। তিনি পদ্মশ্রীও পান । লাভ করেছিলেন অল ইন্ডিয়া ক্রিটিক অ্যাসোসিয়েশন পুরস্কার । তিনি অসম সরকারের শঙ্করদেব পুরস্কার, দাদাসাহেব ফালকে পুরস্কার লাভ করেন। পদ্মভূষণ, অসম রত্ন, সঙ্গীত নাটক আকাদেমি পুরস্কার ও ভারতরত্ন সম্মানে ভুষিত হন ড. ভূপেন হাজারিকা।২০১১ সালে ড. ভূপেন হাজারিকা মুম্বইয়ের কোকিলাবেন ধীরুভাই আম্বানী হাসপাতালে ৮৫ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest