‘হাওয়া হাওয়াই’ থেকে ‘ডোলা রে ডোলা’, সরোজ খানের কোরিয়োগ্রাফ করা সেরা গানের তালিকা…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন বলিউডের অন্যতম শ্রেষ্ঠ কোরিওগ্রাফার সরোজ খান। শুক্রবার মালাডে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়েছে।

পঞ্চাশের দশকে নেপথ্য নৃত্যশিল্পী হিসেবে তাঁর পেশাদার জীবনের সূত্রপাত। ১৯৭৪ সালে ‘গীতা মেরা নাম’ ছবির হাত ধরে পেশাদার কোরিওগ্রাফার হিসেবে তাঁর আত্মপ্রকাশ। গোটা কেরিয়ারে ২,০০০ এর বেশি গানেক কোরিওগ্রাফি করেছেন তিনি। তিন বার জাতীয় পুরস্কারে সম্মানিত হয়েছেন। পিছু ফিরে দেখে নেওয়া যাক তাঁর কোরিওগ্রাফি সমৃদ্ধ জনপ্রিয় কয়েকটি গানের দৃশ্য।

Ek Do Teen – Tezaab (1988)

অভিনেত্রী মাধুরী দীক্ষিতের সঙ্গে দীর্ঘ ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে উঠেছিল সরোজ খানের। একের পর এক হিট গানের নাচের দৃশ্যে এই জুটি সফল হয়েছেন, যার শুরুয়াৎ হয়েছিল এই গান দিয়ে। গানের প্রেক্ষাপট ছিল ছবির নায়িকা মোহিনীকে জোর করে দর্শকের সামনে নাচতে বাধ্য করা। যে কোনও সাধারণ ছবিতে এমন দৃশ্যে যৌনতার সুড়সুড়ি থাকতে পারে, কিন্তু সরোজের অসামান্য নৃ্ত্যভঙ্গী এবং মাধুরীর ভুনবিখ্যাত মোহময়ী হাসি এই দৃশ্যে ভিন্ন মাত্রা যোগ করে।

Hawa Hawai – Mr. India (1987)

এই গান শ্রীদেবীকে ‘হাওয়া হাওয়াই গার্ল’ হিসেবে দর্শক-হৃদয়ে চিরস্থায়ী আসন পেতে সাহায্য করে। জাভেদ আখতারের অনবদ্য শব্দ চয়ন, লক্ষ্মীকান্ত-পেয়ারেলালের চনমনে সুর, শ্রীদেবীর অভিনব দেহভঙ্গী এবং সেই সঙ্গে সরোজ খানের হৃদয়জয়ী নৃত্যশৈলী গানটিকে সর্বকালের অন্যতম হিট গান হিসেবে প্রতিষ্ঠা করতে সফল হয়েছিল।

আরও পড়ুন: মাধুরী দীক্ষিত -সরোজ খান রসায়ন! বিখ্যাত সব গান-নাচের এই ছিল জবরদস্ত জুটি! দেখুন সেই সব নাচ…

Dola Re – Devdas (2002)

২০১৮ সালে ব্রিটেনের ‘ইস্টার্ন আই’ সংবাদপত্রের এক সমীক্ষায় সঞ্জয় লীলা বনশালির দেবদাস ছবির ‘ডোলা রে ডোলা’ গানটি সর্বকালের সবচেয়ে জনপ্রিয় হিট নাম্বার হিসেবে নির্বাচিত হয়। সরোজ খানের সৌন্দর্যে মোড়া কোরিওগ্রাফি, অপূর্ব সেট, শ্রেয়া ঘোষালের মিষ্টি কণ্ঠস্বর ও গায়নভঙ্গী এবং অবশ্যই মাধুরী দীক্ষিত ও ঐশ্বর্য রাই বচ্চনের চোখ-ধাঁধানো উপস্থিতি গানের দৃশ্যটিকে শুধুমাত্র ছবির ইউএসপি বানিয়েই ছাড়েনি, তা ছাড়াও এই গানকে দর্শকের চোখে চিরস্মরণীয় করে রেখেছে।

Dhak Dhak – Beta (1992)

বলিউডের ‘ধক ধক গার্ল’ হিসেবে এখনও মাধুরী দীক্ষীতের খ্যাতি ভোলার নয়। তাঁর অন্যতম জনপ্রিয় গানের দৃশ্যে প্রথম দিকেই স্থান রয়েছে ‘ধক ধক’-এর। এই গানের দৃশ্যে আরও একবার কামাল করেছিলেন সরোজ-মাধুরী জুটি। 

Yeh Ishq Haaye – Jab We Met (2007)

করিনা কপুর অভিনীত এই গানের কোরিওগ্রাফির জন্য তৃতীয় বার জাতীয় পুরস্কারে সম্মানিত হয়েছিলেন সরোজ খান। হিমাচল প্রদেশের বরফে মোড়া প্রেক্ষাপটে শ্যুট করা এই দৃশ্য ইমতিয়াজ আলি পরিচালিত ছবির অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছিল। 

Barso Re – Guru (2007)

Radha Kaise Na Jale – Lagaan (2001)

এমনই আরও অসংখ্য জনপ্রিয় গানে বলিউড নায়িকাদের দেহ-বিভঙ্গকে শিল্পের উচ্চ পর্যায়ে পৌঁছে দিতে বার বার নিজের দক্ষতার পরিচয় দিয়েছেন সরোজ খান। রুপোলি পর্দার ইতিহাসে তাঁর নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

আরও পড়ুন: উনিশ দিন পার! সুশান্ত কাণ্ডে এখনও অধরা যে সব প্রশ্নের উত্তর…

Gmail

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest