কলকাতা হাই কোর্টে মামলা দায়ের হিন্দুত্ববাদী নেতার, পাত্তা না দিয়ে ‘পাতাল লোক’ ২ আসার ইঙ্গিত দিলেন অনুষ্কা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: একের পর এক বিতর্কে জড়াচ্ছে ‘পাতাল লোক’। অনুষ্কা শর্মা প্রযোজিত এই ওয়েব সিরিজের বিরুদ্ধে এবার মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে। ওয়েব প্ল্যাটফর্মে ‘পাতাল লোক’কে নিষিদ্ধ করার দাবি তুলে জনস্বার্থ মামলা দায়ের করেছেন হিন্দু সংগঠনের এক নেতা। সংশ্লিষ্ট ব্যক্তির নাম দেবদত্ত মাজি।

প্রসঙ্গত, এর আগে ভারতের গোর্খা সম্প্রদায় এই ওয়েব সিরিজের বিরুদ্ধে অনলাইন পিটিশন দায়ের করেছিল। তারপরই ‘পাতাল লোক’ দেখে প্রযোজক-অভিনেত্রী অনুষ্কা শর্মার বিরুদ্ধে অভিযোগ দায়ের হয় উত্তরপ্রদেশে। যোগীর রাজ্যের বিজেপি বিধায়ক নন্দকিশোর গুরজার অভিযোগ তুলেছিলেন, এই ওয়েব সিরিজে সনাতন ধর্ম ও একাধিক হিন্দু সংগঠনকে নেতিবাচকভাবে দেখানো হয়েছে। যা সম্পূর্ণরূপে দেশবিরোধী, বলেও দাবি করেছিলেন তিনি। যে অভিযোগের ভিত্তিতে ‘পাতাল লোক’ নিষিদ্ধ করার দাবি তুলে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকরের কাছে আবেদনও জানিয়ে ছিলেন এই বিজেপি নেতা।

উত্তরপ্রদেশের সেই বিজেপি বিধায়কের সুরে সুর মিলিয়েই ‘পাতাল লোক’-এ হিন্দু সংগঠনকে নেতিবাচকভাবে দেখানোর দাবি তুলেছেন দেবদত্ত মাজি। যার জেরে কলকাতা উচ্চ আদালতে বিরাট-ঘরণি অনুষ্কার বিরুদ্ধে জনস্বার্থ মামলা দায়ের করেছেন তিনি।

আরও পড়ুন: মার্কিন বর্ণবিদ্বেষে সরব অথচ পরিযায়ী শ্রমিকদের নিয়ে নীরব! বলিউড তারকাদের ‘দুমুখো’ কটাক্ষ অভয় দেওলের

১৫ মে অ্যামাজন প্রাইমে মুক্তি পেয়েছে ‘পাতাল লোক’। রিলিজের পর থেকেই ক্রমাগত দর্শক ও সমালোচকদের প্রশংসা কুড়োলেও স্বস্তি নেই প্রযোজক অনুষ্কা শর্মার। গত মাসেই অশ্লীলতার দায়ে ওয়েব সিরিজের বিরুদ্ধে জমা পড়েছিল পিটিশন। একই অভিযোগ তুলে নন্দকিশোর গুরজার বলেছিলেন, “‘পাতাল লোক’ পাঞ্জাবের জাট, ব্রাহ্মণ ও ত্যাগিদের মধ্যে বৈষম্য তৈরি করার চেষ্টা করেছে। এমনকী এখানে প্রচুর এমন অশালীন শব্দও ব্যবহার করা হয়েছে, যা গোষ্ঠীদন্দ্ব বা হানাহানির সৃষ্টি করতে পারে।” এবার একই অভিযোগের ভিত্তিতে ‘পাতাল লোক’-এর বিরুদ্ধে কলকাতা হাই কোর্টে মামলা দায়ের হল।

কিন্তু তা সত্ত্বেও অনুষ্কা পিছিয়ে আসতে নারাজ। বরং এর দ্বিতীয় সিজনের জন্য তোড়জোড় শুরু করে দিয়েছেন তিনি।সম্প্রতি একটি সাক্ষাৎকারে এমন ইঙ্গিত দিয়েছেন অনুষ্কা। বলেছেন, “‘পাতাল লোক’-এর সাফল্যে আমরা অভিভূত। ভবিষ্যতেও এমন প্রজেক্ট আনার কথা আমরা ভাবছি। সিজন ২-এর জন্য আপনাদের অপেক্ষা করতে হবে।” অনুষ্কা আরও জানিয়েছেন, ছবি হোক বা ওয়েব সিরিজ। ভাল বিষয়বস্তুর খোঁজ তিনি সবসময়ই করেন। ভাল বিষয়বস্তুর খিদে তাঁর যাবে না কোনওদিনই। তিনি কোনও ছবির কৃত্রিমতা বা গানে প্রভাবিত হন না। ওই সংস্কৃতিটাই তাঁর পছন্দ নয়। তিনি বাস্তবতাকে পর্দায় তুলে ধরতে পছন্দ করেন। ‘পাতাল লোক’ তেমনই একটি ওয়েব সিরিজ। যেখানে তাঁর চিন্তাভাবনাও প্রতিফলিত হয়েছে।

তবে শুধু অনুষ্কাই নন। ‘পাতাল লোক’-এর দ্বিতীয় সিজনের ইঙ্গিত দিয়েছেন চিত্রনাট্যকার। সিরিজের প্রথম সিজন ‘তেহলকা’র এডিটর-ইন-চিফ ও ধর্ষণে অভিযুক্ত তরুণ তেজপালের ‘দ্য স্টোরি অফ মাই অ্যাসাসিনস’ অবলম্বনে তৈরি হয়েছিল। সত্য ঘটনা অবলম্বনে লেখা হয়েছিল বইটি। তাই ‘পাতাল লোক’-এরও রয়েছে তার প্রতিফলন। ছবির লেখক সুদীপ শর্মা জানিয়েছেন, ছবির দ্বিতীয় সিজনের কাজ শুরু হয়ে গিয়েছে। এটিও সত্য ঘটনা অবলম্বনে তৈরি হবে। তবে প্লট নিয়ে বিস্তারিত কিছু বলেননি তিনিও।

আরও পড়ুন: Forbes 2020: হায়েস্ট পেড তারকাদের তালিকায় একমাত্র ভারতীয় অক্ষয় কুমার

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest