Cyclone Yaas: ঘূর্ণিঝড় নিয়ে তৈরি এই ৫টি ছবি বক্স অফিসেও ঝড় তুলেছিল

বাস্তবের এই প্রাকৃতিক বিপর্যয় বার বার উঠে এসেছে চলচ্চিত্রেও। বিশেষ করে হলিউডে অনেকগুলি চলচ্চিত্র হয়েছে ঝড়ের উপর।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ঘূর্ণিঝড় ইয়াস- এর জেরে বিপাকে জনজীবন। শুক্রবার সকাল পর্যন্ত জলমগ্ন উপকূলের একাধিক এলাকা। পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবন লাগোয়া এলাকায় প্রভাব ফেলেছে এই ঘূর্ণিঝড়। প্রশাসনের উদ্যোগে উপকূলের গ্রামের বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে ত্রাণ শিবিরে। তবে ক্ষয়ক্ষতিও হয়েছে অনেক। বাস্তবের এই প্রাকৃতিক বিপর্যয় বার বার উঠে এসেছে চলচ্চিত্রেও। বিশেষ করে হলিউডে অনেকগুলি চলচ্চিত্র হয়েছে ঝড়ের উপর।

The Tempest

উইলিয়াম শেক্সপিয়ারের একই নামের নাটকের ভিত্তিতে ২০১০ সালের মুক্তি পাওয়া আমেরিকান ছবি। এই ছবিতে প্রধান চরিত্র প্রসপেরোর চরিত্রটিকে পুরুষ থেকে মহিলাতে পরিবর্তন করা হয়েছিল। দ্য টেম্পেস্ট হলে এক মহিলার গল্প, ঝড়ের কবলে পড়ে যার জাহাজটি ভেঙে যায় এবং তার চার বছরের মেয়েকে নিয়ে একটি দ্বীপে আটকে পড়ে। ছবিতে অভিনয় করেছেন অভিনেত্রী হেলেন মিরেন। ২০১০ সালের সেপ্টেম্বরে জুলি টেমর পরিচালিত ছবিটির প্রিমিয়ার হয়েছিল ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালে।

The Day After Tomorrow

২০০৪ সালে মুক্তি পেয়েছিল আমেরিকার কল্পবিজ্ঞান নির্ভর ছবি দ্য ডে আফটার টুমোরো (The Day After Tomorrow)। ছবিটি পরিচালনা করেছেন রোল্যান্ড এমরিচ। ছবিতে অভিনয় করেছেন ডেনিস কায়েদ, জ্যাক গিলেনহাল, আয়ান হলম, এমি রোসুম এবং সেলা ওয়ার্ড। এটি আর্ট বেল এবং হুইটলি স্ট্রাইবারের দ্য কামিং গ্লোবাল সুপারস্টর্ম বইয়ের উপর ভিত্তি করে তৈরি। চলচ্চিত্রটি মারাত্মক ঝড় এবং বিধ্বংসী জলবায়ুর প্রভাবের উপর ভিত্তি করে তৈরি। ছবিটি বক্স অফিসেও বিশাল সাফল্য অর্জন করেছিল এবং ষষ্ঠ সর্বাধিক উপার্জনকারী ছবিতে পরিণত হয়েছিল। তবে বৈজ্ঞানিক সত্যের অপলাপের জন্য সমালোচিতও হয়েছিল।

The Perfect Storm

২০০০ সালে মুক্তি পায় দ্য পারফেক্ট স্টর্ম (The Perfect Storm)। পরিচালনা করেন ওল্ফগ্যাং পিটারসন। চলচ্চিত্রটি ১৯৯৭ সালে সেবাস্তিয়ান জাঙ্গারের একই নামের নন-ফিকশন বইয়ের উপর ভিত্তি করে নির্মিত। ১৯৯১ সালে ঝড়ের কবলে সামুদ্রিক পড়া বাণিজ্যিক মাছ ধরার জাহাজ অ্যান্ড্রিয়া গেইলের গল্প। পারফেক্ট ঝড় ২০০০ সালের ৩০ জুন রিলিজ হয়েছিল। অভিনয় করেছিলেন জর্জ ক্লুনি, ডায়েনে লেন, জন হকস, উইলিয়ম ফিচনার-সহ আরও অনেক নামকরা হলিউড অভিনেতা।

আরও পড়ুন: অবশেষে স্বস্তির নিঃশ্বাস ফেললেন জিৎ! কি কারণে উদ্বেগে ছিলেন অভিনেতা?

Twister

মাইকেল ক্রিকটন এবং অ্যানি-মেরি মার্টিনের রচনা এবং জ্যান ডি বন্ট পরিচালিত ছবি টুইস্টার (Twister) ১৯৯৬ সালে রিলিজ হয়েছিল। বিপর্যয়ের উপর নির্ভর করে এটি একটি আমেরিকান অ্যাকশন ফিল্ম। ছবিতে হেলেন হান্ট, বিল প্যাকসটন, জেমি হার্টজ এবং কেরি এলউইজের মতো অভিনেতারা অভিনয় করেছেন। ঝড় নিয়ে গবেষণা করে এমন এক দল গবেষকের গল্প নিয়ে তৈরি এই ছবি। যারা মারাত্মক টর্নেডোর মুখোমুখি হয়েছিল। ওই বছরের দ্বিতীয় সর্বোচ্চ বক্স অফিস সফল ছবি। শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেক্ষাগৃহগুলিতেই ৫৪,৬৮৮,১০০টি টিকিট বিক্রি হয়েছিল। ভারতেও এই ছবি হিন্দিতে ডাব করা হয়।

Gone with the Wind

মার্গারেট মিচেলের ১৯৩৬ সালের উপন্যাস অবলম্বনে একই নামে নির্মিত হয়েছিল গন উইথ দ্য উইন্ড (Gone with the Wind)। ১৯৩৯ সালে মুক্তি পায় এই ঐতিহাসিক রোমান্স ফিল্ম। অভিনয় করেছিলেন ক্লার্ক গেবল, ভিভিয়ান লে, লেসলি হোয়ার্ড, ওলিভিয়া ডি হ্যাভিলল্যান্ড।

আরও পড়ুন: হালকা বৃষ্টি, খোলা চুল! মাঝ রাস্তায় গানের তালে নাচলেন ‘মিঠাই’-এর তোর্সা

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest