In the advertisement, 'anti-Hindu propaganda', Alia Bhatt in the face of the cannons of netizens

বিজ্ঞাপনে ‘হিন্দুধর্ম বিরোধী প্রচার’, নেটনাগরিকদের তোপের মুখে আলিয়া ভাট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিজ্ঞাপনের জন্য বিতর্কে জড়ালেন আলিয়া ভাট (Alia Bhatt)। একটি পোশাক প্রস্তুতকারী সংস্থার জন্য বিজ্ঞাপনটি করেছিলেন আলিয়া। যাতে হিন্দু ধর্মের অসম্মান করার অভিযোগ উঠেছে। সোশ্যাল মিডিয়ায় তুমুল সমালোচিত হয়েছে বিজ্ঞাপনটি।

গত সপ্তাহেই প্রকাশ্যে এসেছে বিজ্ঞাপনটি। যেখানে আলিয়াকে কনের সাজে দেখা যাচ্ছে। বিয়ের মণ্ডপে বসে কনের দৃষ্টিভঙ্গী বোঝানোর চেষ্টা করেন অভিনেত্রী। এর মধ্যেই কন্যাদানের প্রসঙ্গটি ওঠে। তখনই প্রশ্ন তোলা হয় কন্যা কীভাবে দানের সামগ্রী হতে পারে? ‘কন্যাদান’ নয় ‘কন্যামান’ হোক। এই বার্তা দিয়েই শেষ হয় বিজ্ঞাপনটি।

বেদে বিভিন্ন রকমের বিয়ের উল্লেখ রয়েছে। এর মধ্যে ব্রাহ্ম বিবাহ ছাড়া প্রজাপতি বা গান্ধর্ব্য বিবাহের মতো অন্য পদ্ধতিতে কন্যাদানের কথা উল্লেখ নেই। অথচ কালের নিয়মে বিয়েতে কন্যাদান হয়ে দাঁড়িয়েছে এক অপরিহার্য রীতি। তবে বদলাচ্ছে সময়, বদলাচ্ছে সমাজের দৃষ্টিকোণ। বিয়ের অনুষ্ঠানে কন্যাদান অপরিহার্য নয়, কন্যা কি কোন জিনিস যে তাঁকে দান করা হবে, বর্তমান সময়ে প্রশ্ন তুলছেন অনেকেই। ইতিমধ্যেই বাংলায় তৈরি হয়েছে মহিলা পুরোহিতদের একটি দল, যাঁরা বিয়েতে কন্যাদান রীতি পালন করেন না। এবার এই কন্যাদান প্রথা নিয়ে প্রশ্ন তুলেছেন অভিনেত্রী আলিয়া ভাট (Alia Bhatt)।

অনলাইনে এই বিজ্ঞাপন প্রকাশ্যে আসতেই সেই ব্র্যান্ড ও আলিয়ার দিকে ধেয়ে আসে তির্যক মন্তব্য। হিন্দু বিয়ের রীতির বিরুদ্ধে তৈরি হয়েছে এই বিজ্ঞাপন দাবি নেটিজেনদের। আলিয়াকে নিয়ে তারি হয়েছে মিম। এক নেটিজেন লেখেন, আলিয়া সম্ভবত তাঁর বাবার থেকে অনুপ্রাণিত যিনি নারী শক্তি ক্ষমতায়নের চ্যাম্প। এমনকি মহেশ ভাট ও তাঁর মেয়ে পুজা ভাটের চুম্বনের একটি ছবি টুইট করেও ভর্ৎসনা করেন আলিয়াকে। অন্য এক নেটিজেন লিখেছেন, সেলেব্রিটিদের কোনও স্পর্শকাতর বিষয়ে কথা বলার আগে ভাবা উচিত।

আরও পড়ুন :  Nusrat-Nikhil: নিখিল উভয়কামী, তাই সম্পর্কে ইতি নুসরতের! ভেঙে-যাওয়া সম্পর্কে নতুন মোচড়

কন্যাদান নিয়ে এই মন্তব্যের জেরেই বিজ্ঞাপন নিয়ে প্রশ্ন উঠেছে। নেটদুনিয়ার একাংশের অভিযোগ, আলিয়ার এই বিজ্ঞাপনের মাধ্যমে হিন্দু ধর্মের বিরুদ্ধে প্রচার করা হচ্ছে।  কারও দাবি, হিন্দু ধর্মে কন্যাদান মানে কন্যাকে দান নয়, বরং কন্যার জন্য দান। নিন্দুকদের অভিযোগ, যে ঐতিহ্যের দোহাই দিয়ে এই সংস্থা পোশাক বিক্রি করে তারই অপমান কর হয়েছে বিজ্ঞাপনে। হিন্দু রীতি মেনে বিয়েই যদি না হয়, তাহলে সংস্থার পোশাক কারা পরবেন? এমন প্রশ্নও তোলা হয়।

আরও পড়ুন : porn case: প্রায় দু’মাস পরে জামিন পেলেন শিল্পা শেট্টির স্বামী Raj Kundra

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest