বাস কন্ডাকটর, কুলি থেকে ‘থালাইভা’…. রজনীকান্তের জার্নি ঠিক যেন সিনেমা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইন্ডাস্ট্রি তাঁকে চেনে ‘থালাইভা’ হিসেবে। থালাইভা অর্থাৎ ‘দ্য বস’। তিনি সুপারস্টার রজনীকান্ত। আজ তাঁর জন্মদিন। ৭০ বছর পূর্ণ করলেন তিনি। প্রথম জীবনে বাস কন্ডাকটার এবং কুলির কাজ করা রজনীকান্ত কীভাবে হয়ে উঠলেন ‘রজনী দ্য বস’ দেখে নিন এক ঝলকে।

  • রজনীকান্তের জন্ম বেঙ্গালুরুর এক মারাঠি পরিবারে। তাঁর আসল নাম শিবাজী রাও গায়েকোয়াড। তাঁর বাবা রামজী রাও ছিলেন পুলিস কনস্টেবল। ছোট থেকেই অভিনয় ভালবাসতেন ছোট্ট শিবাজী। কিন্তু তাঁর জন্য বরাদ্দ থাকতো শুধুই নেগেটিভ চরিত্র।
  • নিম্নবিত্ত পরিবারের ছেলেটি সংসার চালানোর জন্য কাজ করতে শুরু করেন বেঙ্গালুরু ট্রান্সপোর্ট সার্ভিসের বাসের সহকারী হিসেবে। এর মাঝে যদিও বিভিন্ন সময়ে কুলি এবং রাজমিস্ত্রীর কাজও করতে হয়েছে তাঁকে।
  • কিন্তু নাটকে অভিনয় তিনি থামাননি। মঞ্চ নাটকে অভিনয় করার সনয়েই তামিল চলচ্চিত্র পরিচালক কে বলচান্দেরের নজর কাড়েন তিনি। পরিচালক তাঁকে তামিল ভাষা শিখতে বলেন। শিবাজী তখনও জানতেন না ওই ভাষাই পরবর্তীতে হয়ে উঠবে তাঁর পরিচয়।
  • তাঁর প্রথম ব্রেক কে বলচান্দ পরিচালিত ছবি অপূর্ব রাগাঙ্গাল। সেই ছবিতে একটি ছোট চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। সিনেমাটিতে শয্যাদৃশ্য দেখান হলে তা বিতর্কের সৃষ্টি করলেও সমালোচক মহলে প্রভূত সুনাম অর্জন করে। শিবাজীও নজর কাড়েন। তাঁর নতুন নাম হয় রজনীকান্ত।
  • এর পর থেকে বিভিন্ন তামিল ছবিতে অফার আসতে থাকে তাঁর। কিন্তু তাতেও নেগেটিভ চরিত্র। হয় ধর্ষক, নয় খুনি। ১৯৭৭ সালে তিনি তেলুগু ভাষার “চিলাকাম্মা চিপ্পিন্দি”তে সর্বপ্রথম প্রধান চরিত্রে অভিনয় করেন। এর পর আর পিছনে তাকাতে হয়নি। ‘বিল্লা’, ‘ডন’, ‘টাইগার’… শ্রীদেবীর সঙ্গে তাঁর জুটি বেশ পছন্দ হয় দর্শকদের।
  • ১৯৮৩ সালে রজনীকান্ত অফার পান বলিউডেও। হেমা মালিনী এবং অমিতাভ বচ্চনের সঙ্গে অভিনীত ছবি ‘আন্ধা কানুন’-এ অভিনয় করেন তিনি। একে শাহেনশাহ এবং ড্রিম গার্ল অন্যদিকে রজনী। বক্সঅফিসে চুড়ান্ত হিট হয় সেই ছবি।
  • পর্দায় ভিলেন পেটালেও প্রেমের ব্যাপারে কিন্তু রজনীকান্ত বেশ রোম্যান্টিক। ভালবাসার বিয়ে তাঁর। তাঁর স্ত্রীর নাম লতা রঙ্গচারী। কলেজের ম্যাগাজিনের জন্য লতা রজনীর সাক্ষাৎকার নিতে এসেছিলেন। সেখান থেকেই প্রেম এবং বিয়ে। ১৯৮১তে বিয়ে করেন তাঁরা।
  • তাঁদের দুই সন্তান রয়েছে ঐশ্বর্যা এবং সৌন্দর্যা। ঐশ্বর্যা বিয়ে করেছেন আর এক দক্ষিণী সুপার হিরো ধনুশকে। সৌন্দর্যার স্বামী অশ্বিন কুমার একজন ব্যবসায়ী।
  • ২০০৭ সালে রজনীকান্ত অভিনীত সুপারহিট ছবি ‘শিবাজি’র জন্য তিনি পারিশ্রমিক নিয়েছিলেন ২৬ কোটি টাকা। জ্যাকি চ্যানের পর তিনিই একমাত্র এশিয়ান অভিনেতা যিনি এত অঙ্কের টাকা পারিশ্রমিক হিসেবে পেয়েছিলেন।
  • রজনীকান্তের ক্যারিশ্মা আজও অব্যাহত। ৭০-এ পৌঁছলেন তবু পর্দায় তাঁকে অ্যাকশন হিরো হিসেবে মেনে নিতে একেবারেই অসুবিধে হয় না তাঁর ভক্তদের। এখনও চুটিয়ে অভিনয় করছেন তিনি। দাপিয়ে বেড়াচ্ছেন ইন্ডাস্ট্রি।

আরও পড়ুন: বিয়ের অনুষ্ঠানে বাজিমাত ‘মোহর’, ‘খড়কুটো’-র, তৃতীয় ‘রানি রাসমনি’, ‘কৃষ্ণকলি’

অভিনেতা তথা রাজনীতিক রজনীকান্তকে জন্মদিনের শুভেচ্ছা জানানোর পাশাপাশি দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করেছেন প্রধানমন্ত্রী। টুইট করে প্রধানমন্ত্রী লিখেছেন, ‘প্রিয় রজনীকান্তজি, আপনাকে জন্মদিনের শুভেচ্ছা! আপনার দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করছি।’

 

এ আর রহমানও শুভেচ্ছা জানিয়েছেন রজনীকান্তকে। তিনি টুইটারে লিখেছেন, “ তাঁর ৭০ তম জন্মদিনে সিডিপি প্রকাশ করার জন্য তাঁর ভক্তদের অনেক ধন্যবাদ। আপনার জন্মদিন এবং সুস্বাস্থ্যের শুভেচ্ছা”!

এছাড়াও দুলকার সলমন, রাঘাভা লরেন্স, কীর্তি সুরেশ, অদিতি রাও হায়দারী, সাক্ষী আগরওয়াল, পিএ রঞ্জিত, শিবাকার্থিকায়ণ এবং টোভিনো টমাসের মত অভিনেতা-অভিনেত্রীরাও তাঁকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন।

রজনীকান্তের জন্মদিন বলে কথা, এদিন সকালেই তামিল সুপারস্টারের চেন্নাইয়ের বাসভবনের বাইরে জড়ো হন অসংখ্য অনুরাগীরা। প্রিয় অভিনেতাকে জন্মদিনের শুভেচ্ছা জানান তাঁরা।

আরও পড়ুন: ইউভানের তিন মাসের জন্মদিন, শুভশ্রীর জন্য আদুরে বার্তা রাজের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest