এখন শুধু অপেক্ষা…আবার আমাদের দেখা হবে, আবেগ ঘন পোস্ট ইরফানের স্ত্রী সুতপার

মুম্বই: গত মাসের ২৯ এপ্রিল সকালে সকলকে ছেড়ে চলে যান ইরফান খান। দেখতে দেখতে একমাস কেটে গিয়েছে। এখনও ইরফানের স্মৃতি আঁকড়ে পড়ে রয়েছেন ইরফানের স্ত্রী সুতপা শিকদার ও তাঁর পরিবার। ইরফানের মৃত্যুর এক মাসের পূর্তি উপলক্ষে গতকাল সোশ্যাল মিডিয়ায় আবেগঘন পোস্ট দিলেন সুতপা শিকদার।

নিজের পোস্টে সুতপা লিখেছেন, ”ভালো কাজ, খারাপ কাজের বাইরে গিয়ে একটা ক্ষেত্র রয়েছে। তোমার সঙ্গে আমার সেখানে দেখা হবে। তোমার আত্মা একটা ঘাসে উপর শুয়ে থাকবে। পৃথিবীতে আর কারোর সঙ্গে কথা বলার থাকবে না। এখন শুধুই সময়ের অপেক্ষা, দেখা হবে, কথা হবে। এখন শুধু অপেক্ষা, যতক্ষণ না আবারও দেখা হয়।”

২০১৮ সাল থেকেই জটিল নিউরোএন্ডোক্রিন টিউমারে ভুগছিলেন ইরফান খান। ক্যানসারের চিকিৎসার জন্য পাড়ি দিয়েছিলেন সুদূর লন্ডনে। চলতি বছর ফেব্রুয়ারিতেই দেশে ফেরেন তিনি। লাইক-ক্যামেরা-অ্যাকশনের দুনিয়াতেও কামব্যাক হয় ইরফানের। শ্যুটিং ফ্লোরে ফিরে ‘হিন্দি মিডিয়াম’-এর সিক্যুয়েল ‘আংরেজি মিডিয়াম’-এ অভিনয়ও করেন তিনি। করোনার প্রকোপ বৃদ্ধি পাওয়া ঠিক আগে আগেই রিলিজ হয় হোমি আদাজানিয়া পরিচালিত সেই ছবি।

কিন্তু আচমকাই সব শেষ গেল। কোলন সংক্রমণ নিয়ে ২৮ তারিখ রাতে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ইরফান। তাঁকে রাখা হয়েছিল আইসিইউতে। রাতেই অনেকে আশঙ্কা করেছিলেন তাহলে কী……। সকাল হতে সেই আশঙ্কাই সত্যি হল। নিমেষে ছড়িয়ে পড়ল সেই খবর যা শোনার জন্য প্রস্তুত ছিলেন না কেউই। জানা গেল, ইরফান আর নেই।

অভিনেতার প্রয়াণের একমাস পরেও ভীষণ ভাবে জীবন্ত তিনি। হয়তো ইরফান সশরীরে আজ নেই, তবে তাঁর অভিনয় দক্ষতা, ছবির সংলাপ, ডায়লগ বলার স্টাইল, অসংখ্য সাক্ষাৎকারে বলা নানারকম কথা—–এইসবের মধ্যে দিয়ে ইরফান বেঁচে থাকবেন আজীবন। বাস্তবে হয়তো ‘আছি’ থেকে ‘নেই’ হয়ে যাওয়াটা মাত্র কয়েক মুহূর্তের ফারাক। তবে প্রবাদে আছে ‘লেজেন্ডদের কখনও মৃত্যু হয় না, তাঁরা অবিনশ্বর।‘ তাই ইরফানও সকলের মনে থেকে যাবেন চিরকাল।

Gmail 3