সুখবর এল না, অস্কার দৌড় থেকে বাদ গেল ‘জাল্লিকাট্টু’

টরন্টো আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে ‘জাল্লিকাট্টু’-র প্রিমিয়ার হয় এবং ব্যাপকভাবে সমালোচনা এবং প্রশংসা দুটোই হয়েছিল।

সুখবর এল না। অস্কার দৌড় থেকে বাদ পড়ে গেল মালয়ালম ছবি ‘জাল্লিকাট্টু’ । শর্টলিস্টেড ১৫টি ছবিতে নেই ‘জাল্লিকাট্টু’। দ্য অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস বুধবার প্রকাশ করল সেরা ১৫টি ছবির নাম। থমাস ভিন্টারবার্গের ‘আমাদার রাউন্ড’ ছাড়াও তালিকায় রয়েছে রাশিয়ার ছবি ‘ডিয়ার কমরেডস!’ , জেক রিপাবলিকের দুটো ডকুমেন্টারি ‘দ্য মোল এজেন্ট ফ্রম’ (চিলে) এবং ‘কালেকটিভ’ (রোমানিয়া)।

‘জাল্লিকাট্টু’। মালয়ালম ছবি। ফিল্মমেকার লিজো জোসে পেল্লিসেরি। ফিল্ম ফেডারেশনের ১৪ জন কমিটির সদস্য মিলে সাতাশটি ছবির মধ্যে সেরা অস্কার ২০২১-এর জন্য সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম হিসেবে নির্বাচিত করেন ‘জাল্লিকাট্টু’কে।মনোময়নের পর্বে উঠে এসেছে ১৫টি ছবির নাম। মোট ৯৩টি দেশের ছবির ছিল তালিকায়। ভোটাভুটি করবার পর সেরা ১৫টি ছবি বাছাই করেন অ্যাকাডেমির সদস্যরা।

আরও পড়ুন: একসপ্তাহ কাটতে না কাটতেই ফের বিয়ের পিঁড়িতে নীল! ভাইরাল গায়ে হলুদের ভিডিও…

জালিকাট্টু ক্ষ্যাপা ষাঁড়কে বশ মানানোর খেলা। ষাঁড়েদের গাঁদা ফুলের মালা পরিয়ে খাঁচা থেকে ছেড়ে দেওয়া হয়। উত্‍সবে অংশগ্রহণকারীরা ষাঁড়ের শিং ধরে আটকানোর চেষ্টা করেন। প্রায় ৫০০টি ষাঁড়কে জোগাড় করা হয়। এ খেলা নিয়ে পরিচালক লিজো জোসে পেল্লিসেরির ছবি।

অস্কারের জন্য চূড়ান্ত মনোনয়ন প্রকাশ হবে ১৫ মার্চ। আন্তর্জাতিক ফিচার ফিল্ম বিভাগে কোনও ভারতীয় চলচ্চিত্র অস্কার জেতেনি। সর্বশেষ ভারতীয় চলচ্চিত্র যা সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম বিভাগে চূড়ান্ত পাঁচে জায়গা করে নেয় তা ছিল আশুতোষ গোয়ারিকার পরিচালিত ছবি ‘লগান’ (২০০১)। মাদার ইন্ডিয়া (১৯৫৮) এবং সালাম বোম্বে (১৯৮৯) অন্য দু’টি ভারতীয় চলচ্চিত্র যা প্রথম পাঁচে জায়গা করে নিয়েছিল।

হরিশ-এর লেখা ছোট গল্প ‘মাওয়িস্ট’ উপর ভিত্তি করে এ ছবি নির্মিত। অভিনয় করেছেন অ্যান্টনি ভার্গিজ, চেম্বান বিনোদ জোসে, সাবুমন আবদুসামাদ ও সান্থি বালচন্দ্রন।৬ সেপ্টেম্বর ২০১৯ সালে টরন্টো আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে ‘জাল্লিকাট্টু’-র প্রিমিয়ার হয় এবং ব্যাপকভাবে সমালোচনা এবং প্রশংসা দুটোই হয়েছিল।

আরও পড়ুন: প্রতারণার অভিযোগ, জেনে নিন যেভাবে গ্রেফতারি এড়ালেন সানি লিওনি