Jaya Ahsan Debut In Sayantan Mukherjee’s Hindi Web Series Based On Novel Sada Ami Kalo Ami

ওয়েব সিরিজে নকশাল আন্দোলন! ‘চারু মজুমদার’ নওয়াজউদ্দিন, বিপরীতে জয়া আহসান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অভিনেত্রী-পরিচালক নন্দিতা দাসের ছবি ‘মান্টো’তে বিখ্যাত লেখক সাদাত হাসান মান্টোর চরিত্রে অভিনয় করে সকলকে তাক লাগিয়ে দিয়েছিলেন নওয়াজউদ্দিন সিদ্দিকি।এ বার তাঁকে দেখা যাবে নকশাল আন্দোলনের প্রধান নেতা চারু মজুমদারের ভূমিকায়।

পরিচালক সায়ন্তন মুখোপাধ্যায় জানিয়েছেন, আগামী বছরের পুজোর আগে তিনি ক্যামেরাবন্দি করবেন তাঁর প্রথম রাজনৈতিক ওয়েব সিরিজ। যার পটভূমিকায় ১৯৬৭-র নকশালবাড়ি আন্দোলন। তৎকালীন বিতর্কিত পুলিশ অফিসার রুণু গুহ নিয়োগীর লেখা ‘সাদা আমি কালো আমি’ উপন্যাস অবলম্বনে বাংলা, হিন্দি, ইংরেজি তিনটি ভাষায় তৈরি হতে চলেছে এই সিরিজ। সায়ন্তনের কথায়, ‘‘এখানেই চারু মজুমদার হবেন নওয়াজ। জয়া তাঁর স্ত্রী লীলা মজুমদার।’’

১৯৪৭ থেকে ২০১০ সাল অবধি সারা বিশ্বজুড়ে বামপন্থী আন্দোলনের কাহিনি নিয়ে তৈরি হবে তিনটি সিজনের এই এপিসোড। হিন্দি এই ওয়েব সিরিজের প্রথম সিজনের চিত্রনাট্যে থাকছে নকশাল আন্দোলনের কাহিনি তথা নকশাল নেতা চারু মজুমদারের জীবন। তৎকালীন বিতর্কিত পুলিশ অফিসার রুণু গুহ নিয়োগীর লেখা ‘সাদা আমি কালো আমি’ উপন্যাস অবলম্বনে বাংলা, হিন্দি, ইংরেজি তিনটি ভাষায় তৈরি হতে চলেছে এই সিরিজ।

আরও পড়ুন: বিজ্ঞাপন বিতর্কে কৌশলে যোগীকে কটাক্ষ, ‘আব্বাজান’ ছবি পোস্টারও শেয়ার করলেন পরমব্রত

সেই চরিত্রে দেখা যাবে বলিউডের অন্যতম প্রতিভাবান অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকিকে। ১৯৬৭ সালে দার্জিলিং জেলার নকশালবাড়িতে পুলিশের গুলিতে নিহত হয়েছিলেন বেশ কয়েকজন আন্দোলনকারী।তারপর এক সশস্ত্র আন্দোলন সারাদেশে ছড়িয়ে পড়েছিল। সিপিইএমএল নেতৃত্ব দিয়েছিল সেই আন্দোলনের, যা ক্রমশই দেশের গণ্ডি পেরিয়ে সারা বিশ্বের কাছে এক ঐতিহাসিক বামপন্থী আন্দোলনের রূপ নিয়েছিল। যা ‘নকশাল আন্দোলন’ নামে অভিহিত হয়েছিল।চারু মজুমদার ছাড়াও প্রথম সিজনের অন্যতম মুখ্য চরিত্র হিসেবে থাকবেন তৎকালীন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী সিদ্ধার্থশংকর রায়। সেই চরিত্রে দেখা যাবে টালিউডের আর এক প্রতিভাবান অভিনেতা সব্যসাচী চক্রবর্তীকে। এ ছাড়াও মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর চরিত্রে দেখা যাবে পরেশ রাওয়াল কিংবা বোমান ইরানিকে।

আপাতত জোরকদমে চলছে এই ওয়েব সিরিজের চিত্রনাট্য লেখার কাজ। একটি আন্তর্জাতিক ওটিটি প্লাটফর্মে মুক্তি পাবে এই ওয়েব সিরিজ। শুটিং শুরু হবে আগামী বছরের প্রথমে। ইদানিং, ওয়েব সিরিজ মানেই হয় রহস্য-রোমাঞ্চ নয় ভৌতিক গল্প। নয়তো অপ্রয়োজনীয় সাহসী দৃশ্য সম্বলিত গল্প। সেই মিথ ভাঙতেই কি বিতর্কিত রাজনৈতিক প্রেক্ষাপট বেছে নেওয়া? সায়ন্তনের যুক্তি, ‘‘মুম্বইয়ের পটভূমিকায় যদি ‘সেক্রেড গেমস’ বা উত্তরপ্রদেশকে নিয়ে ‘মির্জাপুর’ সিরিজ তৈরি হতে পারে তা হলে বাংলাই বা পিছিয়ে থাকবে কেন? পশ্চিমবঙ্গের আন্দোলনের ইতিহাসও তুলে ধরার সময় এসেছে। সেই জায়গা থেকেই আমার এই উপন্যাস নির্বাচন।’’

আরও পড়ুন: Sonu Sood: কেজরির সঙ্গে বৈঠকের পরেই সোনু সুদের দফতরে আয়কর বিভাগের হানা! বিপাকে পড়তে পারেন ‘মসিহা’

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest