অলৌকিক জানালাগুলো আমি ফিরে পাব কবে? কেন এরকম মন খারাপ করা পোস্ট দিলেন জয়া….

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লকডাউনে র কারণে বাংলাদেশে আটকে অভিনেত্রী জয়া আহসান।অনেক দিন প্রিয় শহর কলকাতায় আসতে পারেননি। কলকাতা তাঁর আরেক প্রাণের শহর। সেখানে এখন তাঁর অনেক স্বজন, অনেক বন্ধু, বাড়ির কাছে চেনা হয়ে গেছে গাছ আর পাখিদের। স্মৃতির তাড়নায় ফেসবুকে অভিনেত্রী লিখেছেন এক দীর্ঘ পোস্ট।

লিখেছেন—

‘কবে আবার যোধপুর পার্কের বাড়ীর এই জানালাটার পাশে গিয়ে বসব? চোখে লেগে থাকবে অস্পষ্ট ঘুমের রেখা। হাতে ধোঁয়া ওঠা চায়ের কাপ। বহুদূর পর্যন্ত আবছা হয়ে যাওয়া কলকাতার নগররেখা। ঝেপে ঝেপে বৃষ্টি এসে কখনো পর্দা টেনে দেবে প্রকৃতির।জানালা তো যেকোনো বাড়ির চোখ। কলকাতার বাড়ির এই দীঘল চোখের জানালাটাই ছিল আমার মুক্তির দরজা। এর ভেতর দিয়ে বয়ে আসা হাওয়ার ঝাপট কোথায় উড়িয়ে নিয়ে যেত আমার ক্লান্তি, আমার অবসন্নতা। আহা, আমার মন–ভালোর জানালা!….’

‘জানালাটা ছিল আমার ছন্নছাড়া স্বপ্নেরও এক অসম্ভব মুক্তি। দূরে বিরাট বিরাট পানির ট্যাংকি। পানির ট্যাংকি আমার ছোটবেলা থেকে প্রিয়। ওর মধ্যে কেমন যেন অজানার হাতছানি। সব সময় মনে হয়, “city of angels “–এর দেবদূতগুলোর মতো মরে যাওয়ার পর আমিও ওই পানির ট্যাংকের ওপর পা ঝুলিয়ে বসে থাকব। কল্পনার কোন দিগন্তরে যে নিয়ে যেত আমার জানালা! ওই অলৌকিক জানালাগুলো আমি ফিরে পাব কবে?’

আরও পড়ুন: মালয়ালম ছবিতে হট আইটেম নাচ করবেন বাংলাদেশের বিতর্কিত অভিনেত্রী সানাই

ভারতের জয়ার জয়যাত্রা শুরু হয় ‘আবর্ত’ ছবি দিয়ে। সর্বশেষ মুক্তি পেয়েছে তাঁর ‘রবিবার’ ছবিটি। ‘কণ্ঠ’ ছবিটিতে অভিনয় করে দারুণ প্রশংসা কুড়িয়েছেন তিনি। কণ্ঠ ছবিতে রমিলা চরিত্রের দারুণ অভিনয়ের জন্য ‘ট্রেন্ডসেটিং পারফর্মেন্স অব দ্য ইয়ার’ পুরস্কার পেয়েছেন তিনি। বলা যায় কলকাতা অনেক দিয়েছে এই অভিনেত্রীকে। সম্মান, সম্মাননা, খ্যাতি, ভালোবাসা—কোনোটিই কম পাননি তিনি। সম্প্রতি ভারত থেকে ‘তুমি অনন্যা ২০২০’ সম্মাননা পেয়েছেন এই অভিনেত্রী।

এদেশে এখন মুক্তির অপেক্ষায় আছে জয়া আহসান অভিনীত ‘বিনিসুতোয়’, ‘ভূত পরী’, ‘অর্ধাঙ্গিনী’ ও ‘ঝরা পালক’ ছবিগুলো। ‘ঝরা পালক’ ছবিতে কবি জীবনানন্দ দাশের স্ত্রী লাবণ্য দাশের ভূমিকায় দেখা যাবে জয়াকে। এ ছাড়া বাংলাদেশে শুটিং শেষ করেছেন ‘পেয়ারার সুবাস’ ও ‘অলাতচক্র’ সিনেমার। এ ছাড়া শুটিং অসমাপ্ত রয়েছে ‘বিউটি সার্কাস’ নামে একটি ছবির।

জানা গিয়েছে, এই অতিমারী পরিস্থিতি পর্দায় তুলে ধরতে ফের একবার জুটি বাঁধছেন জয়া আহসান এবং প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। করোনা পরিস্থিতি আমাদের মননশীলতায় কতটা প্রভাব ফেলেছে, বাস্তবের সেই ছবিই সিনেপর্দায় উঠে আসবে। যে কর্মযজ্ঞের মূল কাণ্ডারী সংগীতকার তথা জাতীয় পুরস্কারপ্রাপ্ত সিনেপরিচালক ইন্দ্রদীপ দাশগুপ্ত । ছবির নাম ‘অসতো মা সদগময়’। ইন্দ্রদীপের ভাবনাতেই অতিমারী পরিস্থিতি ফ্রেমে তুলে ধরবেন জয়া-প্রসেনজিৎ। চিত্রনাট্য পরিচালকের নিজস্ব হলেও বিন্যাসের ভার বর্তেছে পদ্মনাভ দাশগুপ্তের উপর। ছবিতে মোট পাঁচজন চরিত্র।

আরও পড়ুন: শুরু অঙ্কুশ-ঐন্দ্রিলার ‘ম্যাজিক’, রাখির দিনেই হয়ে গেল ছবির শুভ মহরত

বিনোদন সংক্রান্ত সব আপডেট এখন টেলিগ্রামে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন এখানে। https://t.me/thenewsnest

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest