Site icon The News Nest

‘ভারতও জেহাদি দেশ হয়ে গেল’, কৃষি আইন প্রত্যাহার নিয়ে ফের বিতর্কে কঙ্গনা

kangana 3 scaled

গুরু নানকের জন্মদিনে বিরাট ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi)। বিতর্কিত তিন কৃষি আইন (Farm Law) প্রত্যাহার করেছে কেন্দ্র। সাফল্য পেয়েছে কৃষকদের দীর্ঘদিনের আন্দোলন। আইন প্রত্যাহারের পরই আন্দোলনরত কৃষকদের উদ্দেশে প্রধানমন্ত্রীর অনুরোধ, ‘এবার আপনারা বাড়ি ফিরে যান।’ প্রধানমন্ত্রী জানিয়ে দিয়েছেন, সংসদের আসন্ন অধিবেশনেই এই তিনটি বিতর্কিত আইন (Farm Laws) প্রত্যাহারের আইনি প্রক্রিয়া শুরু হবে।

দীর্ঘদিন ধরে কৃষকদের আন্দোলনের কাছে অবশেষে নতি স্বীকার কেন্দ্রের। এদিন দেশবাসীর কাছে ক্ষমা চেয়ে মোদী বলেন, ‘হয়ত আমাদের তপস্যাতেই খামতি ছিল। তাই কৃষি আইন প্রত্যাহার করা হচ্ছে’। কেন্দ্রের এই সিদ্ধান্ত নিয়ে সরব অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। ঝাঁঝালো সুরে কঙ্গনা ইনস্টাগ্রাম স্টোরিতে নিজের ‘সবজান্তা’  মতামত জাহির করেন।

ঘটনাচক্রে এ দিন ছিল দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী কংগ্রেস নেত্রী ইন্দিরা গান্ধীরও জন্মদিন। যাঁর ভূমিকায় একটি ছবিতে অভিনয়ও করেছেন কঙ্গনা। মোদীর সিদ্ধান্তে প্রকাশ্যেই আপত্তি জানিয়ে কঙ্গনা লেখেন, ‘দেশের মানুষের যদি বোধ না থাকে তবে তাদের লাঠি দিয়েই শাসন করতে হবে। এ দেশে সেটাই একমাত্র সমাধান এবং একনায়কতন্ত্রই সেরা বিকল্প।’ ইন্দিরার ছবি দিয়ে কঙ্গনা লিখেছেন শুভ জন্মদিন ‘ম্যাডাম প্রাইম মিনিস্টার’।

সেই সঙ্গে লিখেছেন, ‘তবে কি এ বার রাস্তায় নামা মানুষই দেশের আইন ঠিক করবে। নির্বাচিত সরকার নয়? যদি তা-ই হয় তবে এই দেশটাও তো জেহাদি দেশ হয়ে গেল। আর যাঁরা এটা চাইছেন তাঁদের আমার অভিনন্দন।’ কঙ্গনার মত, এর থেকে লজ্জার আর কিছু হতে পারে না।

কৃষি আইন নিয়ে অবশ্য প্রথম থেকেই সরব ছিলেন কঙ্গনা। কৃষকদের আন্দোলনের বিরুদ্ধে বহুবার মন্তব্যও করেছেন। এই নিয়ে দেশের বহু তারকার সঙ্গে প্রকাশ্যেই টুইট যুদ্ধ হয়েছে তাঁর। এমনকি যেসমস্ত বিদেশি ব্যক্তিত্ব ভারতের কৃষকদের সমর্থন করে নেট মাধ্যমে লিখেছিলেন তাঁদেরও কুরুচিকর আক্রমণের অভিযোগ উঠেছিল কঙ্গনার বিরুদ্ধে। একটি টুইটে আমেরিকার পপ তারকা রিহানাকে পর্ণ ছবির গায়িকা বলে মন্তব্য করেছিলেন কঙ্গনা। তাঁর সেই মন্তব্যের জেরে টুইটার কঙ্গনার অ্যাকাউন্টটি ব্লক করে দেয়। আজও টুইটারে অভিনেত্রীর অ্যাকাউন্টটি নিষিদ্ধই।

Exit mobile version