Karar oi louho kopat: 'Pippa' makers react to controversy surrounding Kazi Nazrul Islam's song

Karar oi louho kopat: বিতর্কের পাঁচ দিন পর ক্ষমা চাইলেন ছবির নির্মাতারা, নীরব রহমান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

‘লৌহ কপাট’ বিতর্কে অবশেষে নতি স্বীকার করল ‘পিপ্পা’ সিনেমার টিম। এই ছবির জন্যই কাজী নজরুল ইসলামের ‘কারার ঐ লৌহ কপাট’ গানের রিমেক করেছিলেন এ আর রহমান। যা নিয়ে তুমুল আপত্তি জানান নেটিজেনরা। তোলেন গান বিকৃতির অভিযোগ। বিতর্কের ঢেউ আছড়ে পড়ে। বাড়তে থাকা এই চাপের মুখে বিজ্ঞপ্তি জারি করে অবশেষে ক্ষমা চাইল টিম ‘পিপ্পা’।

সোমবার বিকালে এই বিতর্ককে মাথায় রেখে বিবৃতি দেন ‘পিপ্পা’ ছবির অন্যতম প্রযোজক সিদ্ধার্থ রয় কাপুর (রয় কাপুর ফিল্মস)। সেখানে লেখা হয়েছে, ‘‘এই গানকে ঘিরে যে পরিস্থিতি তৈরি হয়েছে, সেখানে প্রযোজক, পরিচালক এবং সঙ্গীত পরিচালক হিসেবে আমরা নজরুল পরিবারের থেকে প্রয়োজনীয় স্বত্ব নেওয়ার পরেই শিল্পের খাতিরে গানটিকে তৈরি করেছি।’’ বিবৃতিতে রায় কাপুর ফিল্মস জানিয়েছেন, ‘‘গানটির ঐতিহাসিক তাৎপর্যকে শ্রদ্ধা জানানোই আমাদের উদ্দেশ্য ছিল। গানের কথা ব্যবহার এবং সুরের পরিবর্তন চুক্তি অনুযায়ী করা হয়েছে।’’

সব শেষে ওই বিবৃতিতে লেখা হয়েছে, ‘‘আমরা মূল গানটিকে ঘিরে শ্রোতাদের আবেগকে সম্মান করি। শিল্প যে হেতু ব্যক্তিগত দৃষ্টিভঙ্গির উপর নির্ভরশীল, সেখানে আমাদের পদক্ষেপ যদি কারও আবেগে আঘাত করে থাকে, তার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।’’ নির্মাতাদের তরফে ক্ষমা চাওয়া হয়েছে। আগামী দিনে স্বয়ং রহমান এই বিতর্কে কোনও প্রতিক্রিয়া দেন কি না, সেটাই দেখার।

১০ নভেম্বর থেকে আমাজন প্রাইমে দেখা যাচ্ছে ‘পিপ্পা’। তার আগেই ‘লৌহ কপাট’ বিতর্কের সূত্রপাত। গান প্রকাশ্যে আসতেই তীব্র প্রতিবাদ জানান রাঘব চট্টোপাধ্যায়, শিলাজিৎ, মনোময় ভট্টাচার্যের মতো শিল্পীরা। কাজী নজরুল ইসলামের পরিবেরের একাধিক সদস্যও ক্ষোভপ্রকাশ করেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest