KIFF: নবান্নে মমতা, মুম্বইয়ে শাহরুখ, শুরু হল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা আবহে দু-মাস পিছিয়ে শুরু কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সব। এবছর ২৬তম বর্ষে পা দিল দেশের অন্যতম ঐতিহ্যবাহী এই ছবি উত্সব। এবছর করোনা আবহে নবান্নের সভাঘরে ভার্চুয়ালি অনুষ্ঠিত হচ্ছে Kolkata Internatioanl Film Festival (KIFF)।  বলি তারকাদের ভিড় নেই, তবে টলিউডের রথী-মহারথীরা হাজির ছিলেন কিফের তুলনামূলক ছিমছাম উদ্বোধনী অনুষ্ঠানে।

অন্যান্যবার কলকাতায় এসে ‘মমতা দিদি’র সঙ্গে উৎসবের উদ্বোধনে যোগ দেন বলিউড বাদশা শাহরুখ খান (Shah Rukh Khan)। কিন্তু কোভিড পরিস্থিতির জন্য এবারে তা করতে পারেননি। কিন্তু অ্যাকচুয়াল না ভার্চুয়ালি মাধ্যম তো রয়েছে। তাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) আবেদনে সাড়া দিয়ে মুম্বই থেকে প্রিয় কলকাতার সিনেপ্রেমীদের উৎসবে যোগ দিলেন কিং খান।

https://twitter.com/TeamSRKWarriors/status/1347511349916495873?ref_src=twsrc%5Etfw%7Ctwcamp%5Etweetembed%7Ctwterm%5E1347511349916495873%7Ctwgr%5E%7Ctwcon%5Es1_&ref_url=https%3A%2F%2Fbangla.hindustantimes.com%2Fentertainment%2Fkiff-shah-rukh-khan-says-kolkata-is-my-family-bengal-is-my-family-promised-cm-mamata-banerjee-to-meet-on-rakhi-31610102917459.html

জানান, “২০১১ থেকে সবসময় এসেছি। এবার না আসতে পারায় মনটা খারাপ। কলকাতা আমার কাছে পরিবারের মতো। তাই ভারচুয়ালি যোগ দিয়েছি। আমরা মানুষের ড্রয়িংরুমে প্রবেশ করতে পারি। করোনা কালেও মানুষকে বিনোদন দেওয়ার চেষ্টা করেছি।  তাই এই বছরটা গোটা বিশ্বের বিনোদনের জন্য উৎসর্গ করা উচিত। তবে এমন একটা দিনে সবাইকে খুব মিস করছেন তিনি। মমতাদিকে এবার আলিঙ্গন করা হল না। পরেরবার এলে বেশি করে জড়িয়ে ধরব।” এরপরই কিং খানের কাছে দিদির আবদার, রাখিতে আসতে হবে কিন্তু। শুটিং থেকে সময় বের করে। কথা দিয়ে দেন প্রিয় ভাই শাহরুখও।

আরও পড়ুন: প্রথম ইরফানহীন জন্মদিন …আজ অভিনেতার ৫৩ তম জন্মবার্ষিকী

শুক্রবারের অনুষ্ঠানে নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন পরিচালক অনুভব সিনহা। সত্যজিৎ রায় মেমোরিয়াল লেকচার দেবেন তিনি।  ছিলেন উৎসব সভাপতি রাজ চক্রবর্তী (Raj Chakraborty), তিন তারকা সংসদ দেব (Dev), মিমি চক্রবর্তী (Chakraborty), নুসরত জাহান (Nusrat Jahan), গৌতম ঘোষ, ঋতুপর্ণা সেনগুপ্ত পাওলি দাম, তনুশ্রী চক্রবর্তী, অরিন্দম শীল, মন্ত্রী অরূপ বিশ্বাস এবং ইন্দ্রনীল সেনসহ প্রায় গোটা টলিউড। পুরো আয়োজন দেখার জন্য শহরজুড়ো ৫০টি LED স্ক্রিন লাগানো হয়েছিল। সঞ্চালনা করেন পরমব্রত চট্টোপাধ্যায়, জুন মালিয়া। দেখানো হয় লোগো ফিল্ম।  প্রয়াত কিংবদন্তি সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্মরণে দেখানো হয় ছোট ভিডিও। তা দেখে চোখে জল আসে টলিপাড়ার তারকাদের। সঞ্চালক পরমব্রতরও গলা ধারে আসে।

এবারের উদ্বোধনী ছবি সত্যজিৎ-সৌমিত্র জুটির ‘অপুর সংসার’। বাকি দিনগুলির জন্য ৪৫টি দেশের ৮১টি সিনেমা বেছে নিয়েছেন শ্রীজাত, সোহিনী সেনগুপ্তর মতো বিচারকরা। বাইরের কোনও অতিথিকে এবার আমন্ত্রণ করা হয়নি। নন্দনের তিনটি প্রেক্ষাগৃহ ছাড়াও রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, রবীন্দ্র ওকাকুরা ভবন, টালিগঞ্জ রাধা স্টুডিওর সামনের চলচ্চিত্র শতবর্ষ ভবন এবং এক্সাইড ক্রসিংয়ের কলকাতা ইনফরমেশন সেন্টারে (KIC) দেখানো হবে উৎসবের সিনেমা। কোনও বেসরকারি হলে এবার সিনেমা দেখানো হচ্ছে না। প্রয়াত কিংবদন্তি সৌমিত্র চট্টোপাধ্যায়কে (Soumitra Chatterjee) সম্মান জানিয়ে প্রতিদিনই শিশির মঞ্চে দেখানো হচ্ছে তাঁর একটি করে সিনেমা। এছাড়াও থাকছে প্রদর্শনী। তাপস পাল, মনু মুখোপাধ্যায়, সন্তু মুখোপাধ্যায়, অমলা শংকর, ইরফান খান, ঋষি কাপুর, কিম কি দুকের মতো প্রয়াত তারকাদের একটি করে সিনেমা চলমান চিত্রের উৎসবে দেখানো হচ্ছে।

আরও পড়ুন: যশের সঙ্গে সম্পর্কের জল্পনার মধ্যেই ‘Birthday Girl’ নুসরত জানালেন, তিনি ও নিখিল আলাদা থাকছেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest