Konkona Sen Sharma says she doesn’t view herself as a woman

নারী নন, তিনি উভলিঙ্গ! বিস্ফোরক তথ্য ফাঁস কঙ্কনা সেনশর্মা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বরাবরই মনের কথা স্পষ্টভাবে প্রকাশ করে এসেছেন কঙ্কনা সেনশর্মা। কোনও গথে বাঁধা নির্দিষ্ট ছাঁচে তিনি যেমন নিজের ব্যক্তিজীবনকে রাখেননি, তেমনই পর্দাতেও নির্দিষ্ট কোনও অবতারে দর্শকদের সামনে বারবার হাজির হননি।

এবার হার্পার বাজার ইন্ডিয়া-কে দেওয়া এক সাক্ষাৎকারে লিঙ্গ-র প্রসঙ্গ উঠতেই নিজেকে নারী হিসেবে পরিচয় দিতে অস্বীকার করলেন কঙ্কনা। বলি-অভিনেত্রীর কথায়, ‘আমি নিজেকে একজন নারী হিসেবে মোটেই দেখি না। বরং বলা ভালো, একজন ‘নিউট্রাল’ মানুষ বলে মনে করি। লিঙ্গ তো আসলে একটি শিখিয়ে পড়িয়ে দেওয়া বিষয়, যা আমি ব্যক্তিগতভাবে একদমই বিশ্বাস করি না। ধরুন, যখন কোনও চরিত্রের জন্য আমাকে পর্দায় দারুণ নারীসুলভ আচরণ করতে হয়, তখন তা রীতিমতো আমাকে শিখতে হয়। নিজেকে এককথায় অ্যান্ড্রোজিনাস বলেই মনে হয় আমার।’ প্রসঙ্গত,যে ব্যক্তির মধ্যে পুং ও স্ত্রী উভয় লিঙ্গের বৈশিষ্ট্য লক্ষ্য করা যায় তাঁকে অ্যান্ড্রোজিনাস বলা হয়।

এই সাক্ষাৎকারেই নিজের বড় হয়ে ওঠার অভিজ্ঞতা শেয়ার করেন কঙ্কনা। জানান, ছোটবেলা থেকে আজ পর্যন্ত কখনও তাঁকে কোনও কিছুতে কম্প্রোমাইজ করতে শেখানো হয়নি। মা অপর্ণা সেন (Aparna Sen) এবং বাবা মুকুল শর্মা (Mukul Sharma) দু’জনেই মুক্ত চিন্তাধারার মানুষ। সেই মানসিকতা নিয়েই বড় হয়েছেন তিনি। নিজের ছেলে হারুণকেও একই শিক্ষা দিচ্ছেন বলে জানান কঙ্কনা।

আটের দশকে ‘ইন্দিরা’ ছবিতে শিশুশিল্পী হিসেব অভিনয় করেছিলেন কঙ্কনা। পরে ‘এক যে আছে কন্যা’ সিনেমার মাধ্যমে নায়িকা হিসেবে সফর শুরু করেন। মায়ের পরিচালনায় ‘মিস্টার অ্যান্ড মিসেস আইয়ার’ ছবিতে অভিনয় করে সেরা অভিনেত্রীর জাতীয় পুরস্কার পান। বলিউডের একাধিক ছবিতে অভিনয় করেছেন কঙ্কনা। শুধু অভিনেত্রী নয়, পরিচালক হিসেবেও নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। ২০২১ সালে অপর্ণা সেন পরিচালিত ‘দ্য রেপিস্ট’ ছবিতে দেখা গিয়েছিল তাঁকে। শোনা গিয়েছে, মনোজ বাজপেয়ীর সঙ্গে একটি ওয়েব সিরিজে অভিনয় করছেন বাংলার তারকা।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest