আরও রঙিন হোক আপনার দোল উৎসব, রইল সেরা ১০ বাংলা গানের খোঁজ

রবি ঠাকুর লিখে গেছেন অসংখ্য বসন্তের গান বা বসন্ত উৎসবের গান। বাংলা, হিন্দি সহ ভারতের অন্যান্য আঞ্চলিক ভাষায় হোলির গান বা দোল উৎসবের গান লেখা হয়েছে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দোল উৎসব বা হোলি উৎসব হল প্রাণের উৎসব। ভারতে এই রঙের মেলা বা উৎসব পালিত হয় বসন্তকালে।  যেহেতু এই উৎসব বসন্তকালে হয়, তাই রবি ঠাকুর লিখে গেছেন অসংখ্য বসন্তের গান বা বসন্ত উৎসবের গান। বাংলা, হিন্দি সহ ভারতের অন্যান্য আঞ্চলিক ভাষায় হোলির গান বা দোল উৎসবের গান লেখা হয়েছে। বাংলা এবং হিন্দি ছবিতেও সময় সময়ে দোলের গান ব্যবহৃত হয়েছে। সেই গানের মধ্যে কয়েকটা রীতিমতো ইতিহাস সৃষ্টি করেছে। আপনাদের জন্য সেরকমই কয়েকটা গান বেছে নিয়ে এসেছি আমরা।

আরও পড়ুন: হোলির রঙই এই ছবিগুলোর পরিচয়, রইল সেরা দশ হিন্দি গানের খোঁজ…

হোলির গান আমরা যখনই বলি, তখনই মনের মধ্যে কতগুলো সুর যেন আপনা থেকেই গুনগুনিয়ে ওঠে। বাংলায় যদিও হোলি শব্দটি ছাড়া বসন্ত উৎসব, দোল বা দোল পূর্ণিমা এই শব্দবন্ধও ব্যবহৃত হয়। তবে শব্দের ব্যবহার যাই হোক না কেন, দোল উৎসব বা হোলির গান বলতে বা বলা চলে বাংলা হোলির গান বলতে এই দশটি গানের কথা আপনার মনে পড়বেই। আসুন দেখে নেওয়া যাক সেই সেরা দশটি বাংলা হোলির গান-

১| ওরে গৃহবাসী খোল দ্বার খোল – রবীন্দ্রসঙ্গীত

বাঙালির প্রাণের ঠাকুর হলেন রবি ঠাকুর। তাঁর সোনার কলম ছুঁয়ে গেছে সব ঋতুকেই। তাই তাঁর লেখা এই বসন্ত উৎসবের গান অবশ্যই থাকবে আমাদের তালিকায় (Holi Songs In Bengali)। দোল উৎসব হল সবাইকে এক রঙে রাঙিয়ে দেওয়ার উৎসব আর কবি তাঁর গানে সেটাই বলছেন।

২| আজ সবার রঙে রং মিশাতে হবে – রবীন্দ্রসঙ্গীত

রবি ঠাকুর এখানে যথার্থ কথা বলেছেন। বসন্ত ঋতু যে কবিতার ঋতু। তাই তিনি বসন্তকে আবাহন করেছেন। তাঁকে স্বাগত জানিয়েছেন রং দিয়ে। এই উৎসব যে সবার উৎসব সেটাই কবি খুব সহজ করে বলতে চেয়েছেন। সব ধর্ম, সব বর্ণের মানুষ এখানে একত্রে যোগ দিতে পারেন। তাই তো বলা হচ্ছে সবার রঙে রং মিশিয়ে সবাই আপন করে নিতে।

৩| খেলব হোলি রং দেব না – ছবির নাম: একান্ত আপন

বলতে বাধা নেই বাংলা হোলির গান বলতে প্রথমেই এই সুপারহিট গানটার কথা মনে পড়ে। অচেনা ছন্দে অপর্ণা সেন। আর তাঁর সঙ্গে ভিক্টর ব্যানার্জির দারুণ কেমিস্ট্রি। প্রেমিক প্রেমিকাদের প্রিয় গান এটি। আর হোলির মেজাজের সঙ্গে খুব সুন্দর খাপ খেয়ে যায় গানের কথাগুলোও।

৪| ও শ্যাম যখন তখন – ছবির নাম: বসন্ত বিলাপ

https://youtu.be/Gh3X5_688Tg

আবার অপর্ণা সেন। কিন্তু তখন তাঁর বয়স অনেক কম। আর তাঁর হিট জুটি ছিল সৌমিত্র চট্টোপাধ্যায়ের সাথে। মজার কথা হল ছবিতে সৌমিত্রর নামও কিন্তু শ্যাম। দুর্দান্ত কমিক টাইমিংসয়ে যোগ্য সঙ্গত চিন্ময় রায়, অনুপ কুমার আর রবি ঘোষের।

৫| আজ হোলি খেলব শ্যাম তোমার সনে – ছবির নাম: মঞ্জরী অপেরা

বাংলা গান নিয়ে কথা হচ্ছে আর সেখানে বাঙালির ম্যাটিনি আইডল উত্তম কুমার থাকবেন না, তা কী করে সম্ভব। তাই মঞ্জরী অপেরা ছবির এই হোলির গান বাদ দেওয়া গেল না। সন্ধ্যা মুখোপাধ্যায়ের স্বর্গীয় কণ্ঠস্বর কে ভুলতে পারে।

৬| সাত সুরো কী বাঁধ পায়েলিয়া – ছবির নাম: দাদার কীর্তি

দাদার কীর্তি ছবিটার সঙ্গে বাঙালির কী যেন একটা মায়া জড়িয়ে আছে। তাই ছবিটা কেউ আজও ভুলতে পারেনি। গানটা খুব সুন্দর (বসন্তের গান), কারণ এখানে হিন্দি ও বাংলা দুটোকেই মিলিয়ে দিয়েছেন গীতিকার ও গায়ক হেমন্ত মুখোপাধ্যায়।

৭| এলো রে এলো রে হোলি এল রে – ছবির নাম: লক্ষ্যভেদ

মাঠের মধ্যে জমিয়ে রং খেলছে ছবির নায়ক, নায়িকা ও বাকিরা। একটু হিন্দি ছবির ধাঁচে দৃশ্যটির নির্মাণ হয়েছে। মানে সবাই সাদা পোশাক, থালায় করে আবির ওড়ানো এইসব।তবে এসব তো বাড়তি আয়োজন, আসল হল মন দিয়ে দোল পূর্ণিমা পালন। তাই গানখানা  শুনতে মন্দ লাগে না।

আরও পড়ুন: উৎসবে মেতে ওঠার আগে জেনে নিন দোল ও হোলির মধ্যে আসল পার্থক্য!

৮| অলিতে গলিতে – ছবির নাম: বদলা

দলবল নিয়ে হোলি খেলছেন প্রসেনজিত চট্টোপাধ্যায়। গানের সুরে খুব একটা তারতম্য নেই। এমনিতে আধুনিক বাংলা হোলির গান যেমন হয় তেমনটাই। হোলি এসে গেছে আর তাই আনন্দ বাঁধ ভেঙে গেছে এটাই বলা হচ্ছে গানের মাধ্যমে।

৯| শ্যাম নাচে রাধা নাচে – ছবির নাম: জনতার আদালত

আবার একটা জবরদস্ত হোলির গান। সবাই মিলে জমিয়ে নাচ গান আর হোলি খেলার মুহূর্ত। গানের দৃশ্য আর বাকি সব কিছু রূপায়িত হয়েছে একটু ভোজপুরি স্টাইলে। গানের লয় আর সুরও অনেকটা ওইরকম, তবে শুনতে মন্দ লাগে না।

১০| সকাল হতে না হতে কেন এলে রং দিতে – ছবির নাম: প্রণমি তোমায়

বেশ মজাদার এই গানটি। ছবিতে দেখা যায় যে মঞ্চে অনুষ্ঠান হচ্ছে। যেখানে রাধা আর কৃষ্ণ দোল উৎসব পালন করছেন। তবে রাধা এখনও ঘরের কাজ শেষ করতে পারেননি তাই সকাল্বেলা কৃষ্ণের রং খেলতে আসায় ছদ্মকোপ দেখাচ্ছেন তিনি।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest