অতিমারীতে ‘চরম আর্থিক সঙ্কটে’ যৌনকর্মীরা, পাশে মানালি-অভিমন্যু

মানালির স্বামী পরিচালক অভিমন্যু মুখোপাধ্যায়ও সোশ্যাল মিডিয়ায় সকলকে অনুরোধ করেছেন সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার জন্য।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এক বছরেরও বেশি সময় ধরে চলছে অতিমারী (Corona Pandemic)। গ্রাহকদের আনাগোনাও বন্ধ। করুণ অবস্থা কলকাতার যৌনপল্লিগুলির। দিনে দু’বেলা খাবার তো জুটে যাচ্ছে, কিন্তু সংসার কী করে চলবে? সন্তানদের পড়াশোনা কীভাবে হবে? গ্রামে কীভাবে টাকা পাঠাবেন? অনিশ্চিত ভবিষ্যতের চিন্তায় যৌনকর্মীরা। তাঁদের পাশে দাঁড়ালেন অভিনেত্রী মানালি দে (Manali Manisha Dey), পরিচালক পরিচালক অভিমন্যু মুখোপাধ্যায় (Abhimanyu Mukherjee) এবং তাঁদের সঙ্গীরা।

পুরোটাই এখন অবশ্য আলোচনা স্তরে। সদ্য ‘দুর্বার’ সংগঠনের সঙ্গে যুক্ত একজনের সঙ্গে কথা বলেছেন মানালি-অভিমন্যু। সেখান থেকেই জানতে পেরেছেন যে, এইমুহূর্তে যৌনকর্মীদের খাবারের অভাব নেই। কিন্তু তাঁদের হাতে টাকা নেই। আর সেটা নিয়েই চরম সমস্যায় পড়েছেন তাঁরা। কারণ, যৌনকর্মীদের অনেকেই এমন রয়েছেন যে, তাঁরা তাঁদের উপার্জনের একটা বড় অংশ পরিবারের কাছে পাঠান। কিন্তু এই সময়ে ব্যবসা বন্ধ থাকায় তাঁদের হাতে টাকা নেই। কাজেই পরিবারকে সাহায্যও করতে পারছেন না। ওদিকে সমস্যায় পড়েছে যৌনকর্মীদের সন্তানরাও। আর সেই সমস্যার কথা ভেবেই মানালি ক্রাউড ফান্ডিংয়ের কথা ভেবেছেন। যদি এতে তাঁদের কিছুটা হলেও কষ্ট লাঘব করা সম্ভব হয়। সংগ্রহিত অর্থের পুরোটাই তুলে দেওয়া যৌনকর্মীদের হাতে। আপাতত সেরকমই একটি ভাবনা ভেবেছেন তাঁরা।

আরও পড়ুন: Dev: দেবের হাতে কোভিড হাসপাতালের উদ্বোধন ডেবরায়

মানালির স্বামী পরিচালক অভিমন্যু মুখোপাধ্যায়ও সোশ্যাল মিডিয়ায় সকলকে অনুরোধ করেছেন সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার জন্য। এপ্রসঙ্গে অভিনেত্রীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, “পুরোটাই এখন আলোচনা স্তরে। খুব শিগগিরিই আমরা কাজ শুরু করব। শুধু কলকাতা নয়, প্রত্যন্ত জায়গাতেও পৌঁছে যাওয়ার চেষ্টা করব।”

অন্যদিকে, কোভিডের (COVID-19) এই কঠিন সময়ে বিশিষ্ট সংগীতশিল্পী দেবজ্যোতি মিশ্র (Debojyoti Mishra) এবং চিত্রশিল্পী মেহতাব মিলে তৈরি করেছেন ‘পথবন্ধু’। কী এই ‘পথবন্ধু’? প্রশ্নের উত্তরে দেবজ্যোতি মিশ্র জানান, অতিমারীর এই সময়েও কিছু মানুষের ঠিকানা রাস্তা। যাঁরা ভিক্ষা বৃত্তি করেন তাঁরা নিজেদের প্রয়োজন অনুযায়ী খাবার কিংবা পোশাক চেয়ে নিতে পারেন। কিন্তু এমন কিছু মানুষও রাস্তায় থাকেন যাঁরা মানসিক ভারসাম্যহীন। কেউ খিদে পেটেই পড়ে থাকেন রাস্তার ধারে, আবার কেউ উলঙ্গ হয়ে ঘুরে বেড়ান। দেবজ্যোতি মিশ্র এবং মেহতাব একটি বড় গাড়িতে খাবার ও প্রয়োজনীয় সামগ্রী নিয়ে বেরিয়ে পড়ছেন গ্রাম, শহর থেকে মফস্বলে। সমস্ত জায়গায় ঘুরে ঘুরে খুঁজছেন এমন মানুষদের। সামনে পেলে খাবার দিচ্ছেন। প্রয়োজনে পোশাকও দিচ্ছেন যৌথ উদ্যোগে। ‘পথবন্ধু’র এই উদ্যোগের সঙ্গে কেউ যুক্ত হতে চাইলে যোগাযোগ করতে পারেন বলেও জানিয়েছেন দেবজ্যোতি মিশ্র।

আরও পড়ুন: ১১ দিন পর পুত্রসন্তানের ছবি ও নাম প্রকাশ করলেন Shreya Ghoshal

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest