ধর্মীয় উত্তেজনার ছড়ানোর অভিযোগ, কঙ্গনা ও রঙ্গোলির বিরুদ্ধে এফআইআরের নির্দেশ আদালতের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত এবং তাঁর বোন রঙ্গোলী চান্দেলার বিরুদ্ধে এফআইআর দায়ের করার নির্দেশ দিল বান্দ্রার মেট্রোপলিটন আদালত। বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে বিভেদ সৃষ্টি এবং সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানোর অভিযোগে এই নির্দেশ দিয়েছে আদালত।

এদিন বান্দ্রা ম্যাজিস্ট্রেট মেট্রোপলিটন কোর্টের তরফে পুলিশকে কঙ্গনা ও তাঁর দিদির বিরুদ্ধে এফআইআর দায়েরের নির্দেশ দেওয়া হয়েছে। এক অভিযোগকারীর পিটিশনের শুনানিতে এই রায় দেয় আদালত। সাম্প্রদায়িক অন্তোষ ও ঘৃণা ছড়ানোর চেষ্টা চালাচ্চেন কঙ্গনা ও রঙ্গোলি- এই অভিযোগ এনে কাস্টিং ডিরেক্টর তথা ফিটনেস ট্রেনার মুন্নাওয়ার্লি সৈয়দ মামলা দায়ের করেছিলেন আদালতে।

এদিন নিজের রায়ের কপিতে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জায়দেও খুলে জানান- ‘প্রাথমিকভাবে যা অভিযোগ জমা পড়েছে তাতে অভিযুক্ত শাস্তিযোগ্য অপরাধ করেছেন বলেই উঠে আসছে। ইলেকট্রনিক মিডিয়াতে করা মন্তব্যের ভিত্তিতে এই অভিযোগ- টুইটার এবং নানান সাক্ষাত্কার। অভিযুক্ত টুইটারের মতো সোশ্যাল মিডিয়া ব্যবহার করেছেন। যদিও এই নিয়ে বিস্তারিত তদন্ত হওয়া প্রয়োজন বিশেষজ্ঞদের দ্বারা… অনুসন্ধান এবং প্রমাণ বাজেয়াপ্ত করা জরুরি’।

আরও পড়ুন: গোল গোল চোখে অবাক চাহনি…ইউভানের ১ মাস বয়সের ছবি প্রকাশ্যে আনলেন রাজ

অভিযোগকারী ভারতীয় দণ্ডবিধির ১৫৩এ, ২৯৫এ, ১২৪ ধারায় কঙ্গনা ও রঙ্গোলির বিরুদ্ধে অভিযোগ এনেছেন। মুন্নাওয়ার্লি সৈয়দ বিশেষভাবে কঙ্গনার সেই টুইটারের উপর জোর দিয়েছেন যেখানে নায়িকা মুম্বইয়ের তুলনা টেনেছেন পাক অধিকৃত কাশ্মীরের সঙ্গে। তাঁর দাবি, কঙ্গনার এহেন টুইটারের পিছনে আসল উদ্দেশ্য কী ছিল তা খতিয়ে দেখার দরকার আছে। এর তদন্ত হওয়া একান্ত প্রয়োজন।

সূত্র মতে, এফআইআর বিভিন্ন ধারায় ২৯৫ এ (যে কোনও ধর্মের প্রতি অবমাননার দ্বারা ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়া), ১৫৩ এ (বিভিন্ন গ্রুপের মধ্যে শত্রুতার প্রচার করা) এবং আইপিসির ১২৪ এ (রাষ্ট্রদ্রোহিতা) দায়ের করা হয়েছে। এর আগে একটি দায়রা আদালতের নির্দেশনার পরে সোমবার কর্ণাটকে কঙ্গনা রানাউতের বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করা হয়। কৃষকরা কৃষি বিলের বিরোধিতা করার বিষয়ে, কর্ণাটকের এফআইআর ছিল তার টুইটকে কেন্দ্র করে।

আরও পড়ুন: মোহর ম্যাজিকে পিছিয়ে গেলেন ‘রানিমা’, টিআরপি তালিকায় সেরা দশে কারা ?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest