Nawazuddin Siddiqui: Kolkata High Court Lawyer Files Pitition Against Nawazuddin Siddiqui For Hurting Bengali Sentiment

Nawazuddin Siddiqui: বিজ্ঞাপনে বাঙালিকে অপমান, নওয়াজের বিরুদ্ধে মামলা দায়ের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সময়টা মোটে ভালো যাচ্ছে না নওয়াজউদ্দিন সিদ্দিকির। স্ত্রী আলিয়ার সঙ্গে আইনি বিবাদ মেটবার আশা জাগতেই নতুন সমস্য়ায় নাম জড়ালো ‘সেক্রেড গেমস’ খ্য়াত তারকার। অভিনেতার বিরুদ্ধে কলকাতা পুলিশ নালিশ জমা পড়ল। বাঙালির ভাবাবেগে আঘাত দেওয়া ও বাঙালি জাতিকে অপমানের অভিযোগে বিদ্ধ নওয়াজ, শুধু অভিনেতাই নয় মামলা দায়ের হয়েছে কোকাকোলা ইন্ডিয়ার সিইও-র নামেও।

কলকাতা হাইকোর্টের আইনজীবী দিব্যায়ন বন্দ্যোপাধ্যায় অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকির বিরুদ্ধে একটি পিটিশন জমা করেন। তাঁর দাবি, সম্প্রতি একটি সফট ড্রিঙ্কের বিজ্ঞাপন করেন নওয়াজ। যেখানে বাঙালিদের নিয়ে মজা করা হয়েছে। মজার নামে বাঙালিদেরে উদ্দেশ্য করে এমন কিছু কথা বলা হয়েছে যা বাঙালির ভাবাবেগে আঘাত। তাই হাইকোর্টে তিনি একটি পিটিশন দাখিল করেছেন। তবে ঐ একই বিজ্ঞাপনের হিন্দি ভার্সন নিয়ে কোনও আপত্তি নেই মামলাকারীর। কিন্তু ঐ অ্যাডের যে বাংলা ডাবড ভার্সন চ্যানেলে ও ওয়েবসাইটে ঘুরছে, তা নিয়েই আপত্তি জানান আইনজীবী।

ভিডিয়োটিতে অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকিকে একটি কৌতুকে হাসতে দেখা যায়। তিনি বাংলায় বলেন, ‘সোজা আঙ্গুলে ঘি না উঠলে, বাঙালি খালি পেটে ঘুমিয়ে পড়ে’ এর অর্থ হল, বাঙালিরা সহজে কিছু না পেলে ক্ষুধার্ত অবস্থায় ঘুমিয়ে পড়ে। সংলাপের এই অংশটি থেকেই বিতর্কের শুরু। অভিযোগে বলা হয়েছে যে এটি বাঙালি ভাবাবেগে আঘাত করেছে। বিজ্ঞাপনটি আসলে জনপ্রিয় বাংলা বাগধারার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। যা বলা হয়ে থাকে তা হল, সোজা আঙ্গুলে ঘি না উঠলে, আঙ্গুল বাঁকাতে হয়। এর অর্থ, যদি আপনি সহজভাবে কিছু অর্জন করতে না পারেন, তাহলে তা অর্জন করার জন্য আপনাকে আরও বেশি চেষ্টা করতে হবে।

দিব্যায়ন বন্দ্যোপাধ্যায় বলেন, হিন্দি বিজ্ঞাপন নিয়ে তাঁর কোনও সমস্যা নেই। কিন্তু বাংলা বিজ্ঞাপনটির বিরুদ্ধে আইটি আইনের ৬৬এ ধারা এবং ভারতীয় দণ্ডবিধির ১৫৩এ ধারায় মামলা করেছেন। তিনি আরও দাবি করেন, এ ধরনের অগভীর মন্তব্য ও ছলচাতুরী ভবিষ্যতে প্রচার করা উচিত নয়। পুলিসে অভিযোগ ও বিক্ষোভের পর টিভি ও সোশ্যাল মিডিয়া থেকে বিজ্ঞাপনটি তুলে নেওয়া হয়। টুইটারে বেভারেজ জায়ান্ট বাংলা ভাষায় লিখেছে, ‘আমাদের সাম্প্রতিক বাংলা বিজ্ঞাপন প্রচারের জন্য আমরা গভীরভাবে দুঃখিত এবং অবিলম্বে এই অনিচ্ছাকৃত ভুলটি বাংলা মিডিয়া থেকে প্রত্যাহার করছি। আমাদের কোম্পানি বাংলা ভাষাকে যথোপযুক্ত সম্মান দেয় এবং কোক স্টুডিও বাংলার মতো প্ল্যাটফর্মের জন্য গর্ববোধ করে, যা আমাদের বাংলার সম্মান ও মর্যাদাকে অত্যন্ত গুরুত্ব দেয়। আমরা আমাদের পরিষেবা, নতুন বিনিয়োগ, সিএসআর এবং সামাজিক সচেতনতার মাধ্যমে রাজ্যের সম্মান এবং ঐতিহ্য সংরক্ষণ করতে প্রতিশ্রুতিবদ্ধ’।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest