Netizens claim that Anu Malik copied israel's national anthem

২৫ বছর আগে ইজরায়েলের জাতীয় সঙ্গীত ‘টুকে’ বলিউডি গান তৈরি! দেদার ট্রোলড অনু মালিক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আবারও সুর ‘চুরি’-র অভিযোগ অনু মালিকের বিরুদ্ধে। এ বার সোজা এক দেশের জাতীয় সঙ্গীতের সুর নকল করার অভিযোগ উঠল সঙ্গীত পরিচালকের বিরুদ্ধে। অনুর ধরা পড়ার পিছনে টোকিও অলিম্পিক্স এবং ইজরায়েলি জিমন্যাস্ট আর্তের দলগোপাতের ভূমিকা রয়েছে।

অলিম্পিক্সে আর্টিস্টিক জিমন্যাস্টিক্সে দেশকে প্রথম বার সোনা এনে দিয়েছেন আর্তেম দলগোপাত। তিনি জেতার পর অলিম্পিক্সের নিয়ম মেনে ইজরায়েলের পতাকা উত্তোলন করা হয় এবং তার সঙ্গেই বাজানো হয় জাতীয় সঙ্গীত। ইজরায়েলের এই গর্বের মুহূর্তই লজ্জা বয়ে আনে ভারতীয় সুরকারের কাছে। নেটাগরিকদের একাংশ লক্ষ করেন, ইজরায়েলের জাতীয় সঙ্গীতের সুর হুবহু মিলে যাচ্ছে ১৯৯৬ সালের ‘দিলজ্বলে’ ছবির ‘মেরা মুল্‌ক মেরা দেশ’ গানটির সঙ্গে। এই গানের সুরকার ছিলেন অনু।

আরও পড়ুন: পর্দায় ফের শাহরুখ-কাজল ম্যাজিক! হিরানির ফ্রেমে থাকছেন বিদ্যা-তাপসীও

১৯৯৬ সালে মুক্তি পেয়েছিল ‘দিলজ্বলে’ সিনেমাটি। যেখানে অভিনয় করেছিলেন অজয় দেবগণ, সোনালি বেন্দ্রে এবং অমরেশ পুরি। সেই সিনেমার সঙ্গীতের গানের দায়িত্বে ছিলেন অনু মালিক। মোট ৮টটি গান ছিল। তার মধ্যেই ‘মেরা দেশ মেরা মুল্ক’ গানটি ২টি ভার্সনে তৈরি হয়। যে বলিউড গানের সুর হুবহু মিলে যাচ্ছে ইজরায়েলের জাতীয় সঙ্গীতের সঙ্গে। গত ২ দশকে সেটা কারও নজরে না পড়লেও এবার টোকিও অলিম্পিকের মঞ্চেই সেটা প্রথম খেয়াল করেন নেটিজেনরা। আর তাতেই অনু মালিককে বেধড়ক ট্রোলের শিকার হয়ে হচ্ছে এখন নেটদুনিয়ায়। কেউ তো আবার রসিকতা করে এও বলতে ছাড়েননি যে, “অনু মালিক আপনি কিনা শেষমেশ ইজরায়েলের জাতীয় সঙ্গীতকেও ছাড়লেন না।”

খুব কম সময়ের মধ্যে টুইটারের ‘ট্রেন্ডিং’ তালিকায় উঠে আসে অনুর নাম। অতীতেও বহু বার বিদেশি সুর ‘চুরি’-র অভিযোগ এসেছে তাঁর বিরুদ্ধে।’দিল মেরা চুরায়া কিঁউ’,’নিঁদ চুরায়ি মেরি কিসনে ও সনম’,’কহো না কহো’ এর মতো বলিউডের দুর্দান্ত সব হিট গান এই তালিকায় রয়েছে। অনুর অবশ্য যুক্তি সেসব তিনি মোটেও টোকেননি। মূল বিদেশী গানের সুর থেকে ‘প্রেরণা’ নিয়েছেন।

আরও পড়ুন: ‘মুখোশ’-এর আড়ালে লুকিয়ে খুনি,টার্গেটে পুলিশ! হাড়হিম করা রহস্য উন্মোচনে অনির্বাণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest