Oscar 2023: The Last Show And RRR's Naatu Naatu Make It To Shortlist

Oscar 2023: অস্কারের শর্টলিস্টে জায়গা করে নিল ‘ছেল্লো শো’, তালিকায় রয়েছে ‘RRR’-ও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অস্কারের (Oscar 2023) থেকে মাত্র কয়েক কদম দূরে পৌঁছে গেছে ভারতের ছেল্লো শো ও আরআরআর। এখানেই শেষ নয়, রয়েছে বাঙালি পরিচালকেরও ছবি। শর্টলিস্টে বেস্ট ডকুমেন্টারি ক্যাটাগরিতে নমিনেশন পেয়েছে আরও একটি ভারতীয় সিনেমা ‘অল দ্যাট ব্রিদস’। দিল্লির প্রেক্ষাপটে তৈরি এই ডকুমেন্টারি। এই ডকুমেন্টারির পরিচালক শৌনক সেন। এছাড়াও রয়েছে আরও একটি ডকুমেন্টারি ‘দ্য এলিফেন্ট হুইসপারার’।

সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনেতা, সেরা সহ অভিনেতা, সেরা সহ অভিনেত্রী-সহ নানা বিভাগের জন্য আবেদন জমা দেওয়া হলেও এসএস রাজামৌলির ছবি অস্কারে নমিনেশন পেল ‘বেস্ট সং’ বিভাগে নাটু নাটু গানটির জন্য। ছবিতে মুখ্য চরিত্রে নজর কেড়েছেন রামচরণ, জুনিয়র এনটিআর ও আলিয়া ভাট। ক্যামিও রোলে ছিলেন অজয় দেবগণও।

Best Documentary ক্যাটাগরিতে নমিনেশন পেয়েছে আরও একটি ভারতীয় সিনেমা ‘অল দ্যাট ব্রিদস’। ছবির পরিচালক শৌনক সেন। দিল্লির প্রেক্ষাপটে তৈরি এই সিনেমা ইতিমধ্যে বেশ কয়েকটি আন্তর্জাতিক সম্মান ভরেছে নিজের ঝুলিতে।

অন্যদিকে, পরিচালক পাল নলিনের ‘ছেল্লো শো’ ২০২৩ সালের অস্কার পুরস্কারের আন্তর্জাতিক ফিচার ছবি বিভাগের জন্য ভারত থেকে মনোনীত হয়েছে। ভারতীয় সিনেমার সেলুলয়েড থেকে ডিজিটালে আসার পথই এই ছবির বিষয়বস্তু। ছবির মুখ্য চরিত্র ৯ বছরের এক বালক, যার জীবন পুরোপুরি বদলে যায় প্রথমবার সিনেমা দেখার পর।

আর মাত্র মাসখানেক বাকি। তারপরেই শুরু হয়ে যাবে অস্কার নিয়ে মাতামাতি। চলচ্চিত্র জগতে সবচেয়ে সম্মানীয় পুরস্কার হিসেবে ধরা হয় এটি। যদিও ২৪ জানুয়ারি নমিনেশনের অফিসিয়াল অ্যানাউন্সমেন্ট হওয়ার কথা রয়েছে, তবে সামনে এসেছে ১০টি বিভাগের নমিনেশন তালিকা। যার মধ্যে রয়েছে আন্তর্জাতিক ফিচার ছবি, ডকুমেন্টারি, সাউন্ড, অরিজিনাল স্কোর, অরিজিনাল সং, মেকআপ অ্যান্ড হেয়ারস্টাইলিং, ভিস্যুয়াল অফেক্টস, অ্যানিমেটেড শর্ট ফিল্মের মতো ক্যাটাগরি।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest