Site icon The News Nest

Oscars 2023: নজির গড়লেন দুই মহিলা পরিচালক, ভারতে অস্কার আনল তামিল ছবি The Elephant Whisperers

elephant

৯৫তম একাডেমি পুরস্কারে ‘বেস্ট ডকুমেন্টরি শর্টস’ জিতল দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স। কার্তিকি গনসালভেস পরিচালিত এবং গুনীত মঙ্গা প্রযোজিত এই ছবির হাত ধরে এল অস্কার ভারতে। এই ক্যাটাগরির অন্য চার মনোনীত ছিল আউট, দ্য মার্থা মিচেল ইফেক্ট, স্ট্রেঞ্জার অ্যাট দ্য গেট এবং হাউ ড ইউ মেজার অ্যা ইয়ার। ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ হল এই বিভাগে অস্কার জেতা প্রথম ভারতীয় ছবি।

ভারত থেকে এ বছর ছিল তিন-তিনটি মনোনয়ন। এস এস রাজামৌলীর ‘আরআরআর’ ছবির ‘নাটু নাটু’ গানটিও মনোনীত সেরা গানের বিভাগে। ফিচার তথ্যচিত্র বিভাগে ছিল বাঙালি পরিচালক শৌনক সেনের ছবি ‘অল দ্যাট ব্রিদ্‌স’। যদিও জিততে পারেননি শৌনক। এই জয়ের পর ইনস্টাগ্রামে গুনীত লিখেছেন, ‘‘এই জয় সব নারীর জন্য। ভারতীয় প্রোডাকশন হিসেবে আমরা প্রথম অস্কার জিতেছি! দুই মহিলা এই কাজ করলেন! আমি এখনো কাঁপছি।’’

আরও পড়ুন: Khushbu Sundar: বাবার হাতেই যৌন হেনস্তার শিকার! বিস্ফোরক অভিনেত্রী-রাজনীতিবিদ খুশবু সুন্দর

এক দুর্ঘটনার পরে রঘুকে নিয়ে আসা হয় বোমান ও বেলির কাছে, যাঁরা তার ক্ষত সারিয়ে পালন-পোষণ করে বড় করে তোলে। বোমান ও বেলির গোটা জীবটাই আবর্তিত এই হস্তীশাবককে ঘিরে। তিন ত্রয়ী পারস্পরিক রসায়নকে পর্দায় তুলে ধরেছেন পরিচালক কার্তিকি গনসালভেস। প্রযোজনার দায়িত্ব সামলেছেন গুনীত মোঙ্গা। ডকুমেন্টরিটি কেবল তাদের মধ্যে গড়ে ওঠা টানই দেখায় না, সঙ্গে সেখানকার প্রাকৃতিক সৌন্দর্যকেও ভীষণভাবে ফুটিয়ে তোলে। The Elephant Whisperers ২০২২ সালের ডিসেম্বর মাসে নেটফ্লিক্সে মুক্তি পায়।

এই বিভাগে এখনও পর্যন্ত ভারত থেকে মনোনয়ন পেয়েছিল মোট তিনটি ছবি। ‘দ্য হাউজ দ্যাট আনন্দ বিল্ট’ (১৯৬৯) এবং ‘অ্যান এনকাউন্টার উইথ ফেসেস’ (১৯৭৯)-এর পর মনোনয়ন পেয়েছিল কার্তিকির এই ছবিটি। অবশেষে ঘরে অস্কার আনল ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’।

আরও পড়ুন: Oscars 2023: রিয়ানাকে টেক্কা! সেরা মৌলিক গানের বিভাগে অস্কার জিতল ‘নাটু নাটু’

 

 

Exit mobile version