শুভদিন…জন্মদিন…ফিরে দেখা পরমব্রত চ্যাটার্জি অভিনীত সেরা ৫ সিনেমা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: দেখতে দেখতে চল্লিশটি বসন্ত কাটিয়ে ফেলেছেন অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়।  তবে এই বছরের জন্মদিনটি বিশেষ কোনও ভাবে সেলিব্রেট করছেন না তিনি। টলিউডে  ‘বাইশে শ্রাবণ’, ‍‘বাস্তুশাপ’, ‍‘অপুর পাঁচালি’, ‍‘হেমলক সোসাইটি’, ‍‘জুলফিকর’, ‍‘কাদম্বরী’, ‍‘সত্যান্বেষী ব্যোমকেশ’ ‍‘প্রলয়’-এর মতো ছবি উপহার দিয়েছেন সিনেপ্রেমীদের।  

টলিউডের পাশাপাশি বলিউডেও নিজের জায়গাটি বেশ পোক্ত করে নিয়েছেন অভিনেতা। পরমব্রত চট্টোপাধ্যায় ২০১২ সালে ‍‘কাহানি’র মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করেছিলেন। এরপর ‍‘গ্যাং অফ প্রেতস’, ‍‘ইয়ারা সিলি সিলি’, ‍‘ট্র্যাফিক’ ও ‍‘পরী’র মতো চলচ্চিত্রে অভিনয় করেছিলেন তিনি।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে পরমব্রত জানিয়েছিলেন, ‍‘‍‘আমি দু বছরে একটি হিন্দি ছবি করি। অনেকেই আছেন আমার চলচ্চিত্র পছন্দ করেন। যখন আসল বিষয়বস্তুর কথা আসে তখন আমরা কিছুটা পিছনে থাকি। তামিল এবং তেলুগু শিল্পগুলি হিন্দি চলচ্চিত্র জগতের দিক থেকে আরও কাছাকাছি। তবে আমি মনে করি আমরা সেখানে পৌঁছে যাব।’’

আরও পড়ুন: মন্নতের ব্যালকনিতে বসানো হল ক্যামেরা! WFH করলেন শাহরুখ খান

কয়েকদিন আগেই নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে অ্যানভিটা দত্তগুপ্তা পরিচালিত ‍‘বুলবুল’। ছবিতে পরমব্রত চট্টোপাধ্যায়ের সঙ্গে স্ক্রিন শেয়ার করেছেন তৃপ্তি ডিমরি, পাওলি দাম প্রমুখ। ‍এই সিনেমাতেও পরমব্রতর অভিনয় প্রশংসিত হয়েছে। ‘বুলবুল’ প্রযোজনার দায়িত্বে ছিলেন অনুষ্কা শর্মা। অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়ের জন্মদিনে ফিরে দেখা যাক তাঁর জনপ্রিয় কিছু সিনেমা।

অপুর পাঁচালি(২০১৪)
চলচ্চিত্রটি সত্যজিৎ রায়ের অপু ত্রয়ী চলচ্চিত্রের প্রথম চলচ্চিত্র পথের পাঁচালী (১৯৫৫)-এ অপু চরিত্রে অভিনয়কারী সুবীর বন্দ্যোপাধ্যায়ের জীবনী অবলম্বনে নির্মিত। এতে অপুর তরুণ ও প্রাপ্ত বয়সের চরিত্রে অভিনয় করেন যথাক্রমে পরমব্রত চট্টোপাধ্যায় ও অর্ধেন্দু বন্দ্যোপাধ্যায়। পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায় ৪৪তম ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অপুর পাঁচালী চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার লাভ করেন।এখানে পরমব্রতর অভিনয় মনে দাগ কাটার মতো।

চতুষ্কোণ (২০১৪)
পরিচালক সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ২০১৪ সালের একটি বাংলা চলচ্চিত্র।এতে অভিনয় করেছেন অপর্ণা সেন, চিরঞ্জিৎ চক্রবর্তী, পরমব্রত চট্টোপাধ্যায়, গৌতম ঘোষ প্রমুখ।রিলায়েন্স এন্টারটেইনমেন্ট প্রযোজিত এই চলচ্চিত্রের কাহিনী গড়ে উঠেছে চার পরিচালকের চার ধরনের গল্প নিয়ে, একক কাহিনীর মাধ্যমে।কিন্তু গল্পের শেষ এসে মেলে একটা বিন্দুতে – যে বিন্দুতে দাঁড়িয়ে আছেন জয়ব্রতর চরিত্রে থাকা পরম।

বাইশে শ্রাবণ (২০১২)
সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ২০১১ সালের চলচ্চিত্র। এই চলচ্চিত্রে মুখ্য ভূমিকায় আছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, পরমব্রত চট্টোপাধ্যায়, রাইমা সেন, গৌতম ঘোষ, আবীর চট্টোপাধ্যায়। গৌতম ঘোষ ২৯ বছর পর অভিনয়ে ফিরে আসেন এই চলচ্চিত্রের মাধ্যমে। চলচ্চিত্রটি দুই সাংবাদিক এবং দুই পুলিশ অফিসার (একজন বহিষ্কৃত) নিয়ে গড়ে উঠেছে যারা একজন পাগল সিরিয়াল খুনীর বিরুদ্ধে তদন্ত করছেন এবং খুনী বাংলা কবিতার লাইন রেখে খুন করে। অভিজিৎ পাকড়াশীর ভূমিকায় অনবদ্দ অভিনয় করেছেন আজকের বার্থডে বয়।

দ্বিতীয় পুরুষ (২০২০)
শহরে একের পর এক খুন। তবে এই সিরিয়াল কিলিংয়ের পিছনে হাত কার তা জানতে মরিয়া পুলিস আধিকারিকরা। পরপর তিনটে খুনের পিছনে যাঁর নাম উঠে আসছে সেই ‘খোকা’ আদৌ খুনি কিনা তা নিয়ে ধন্ধে রয়েছে পুলিস। এদিকে খুনি কে তা বোঝার আগেই তিনটে খুন হয়ে গিয়েছে। ঠিক ৯ বছর ‘২২ শ্রাবণ’-এ আগে যেমনটা হয়েছিল। ২০১১ মুক্তিপ্রাপ্ত সৃজিত মুখোপাধ্যায়ের ছবি ‘২২ শ্রাবণ’-এর সিকুয়্যাল ‘দ্বিতীয় পুরুষ’ তৈরি হয়। মুখ্য চরিত্রে দেখা গিয়ে ছিল পরমব্রত চট্টোপাধ্যায় এবং রাইমা সেনকে।

সিনেমাওয়ালা (২০১৬)
ছোট্ট এক শহরের সিনেমা প্রদর্শক প্রণবেন্দু দাসকে ঘিরে ‘সিনেমাওয়ালা’র কাহিনি গড়ে উঠেছে। সিনেমার মূল চরিত্র হচ্ছে “কমলিনী” নামের সিনেমাহল যার কোন কদর নেই ডিজিটাল থিয়েটার বা প্রজেক্টরের কারণে। আগের দিন ফুরিয়ে গেছে। প্রজেক্টর দিয়ে মেলায় ডিভিডির মাধ্যমে ছবি দেখানো হয়। মাটিতে বসে পাঁচ টাকা আর পিছনে চেয়ারে বিশ টাকা। নতুন ডাইনামিক সিনেমাহল হাউজফুল। হল মালিকের বা সিনেমাওয়ালার চরিত্রটি ফুটিয়ে তুলেছেন পরাণ বন্দ্যোপাধ্যায় যিনি ছবির প্রদর্শক। সাথে আছেন অনেক দিনের পুরাতন প্রজেকশনিস্ট হরি। হরি চরিত্রে অরুন গুহঠাকুরতা। সিনেমাওয়ালার ছেলের চরিত্রে পরমব্রত চট্টোপাধ্যায়। যে কিনা জালি,পাইরেটেড,চোরাই ডিভিডি বিক্রেতা।

আরও পড়ুন: লকডাউনে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের রোবটই এ বার হলিউড ছবির নায়িকা !

Gmail 6

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest