স্বাধীনতা দিবসে দেখতে পারেন এই ৬ দেশাত্মবোধক হিন্দি সিনেমা, জেনে নিন ভিডিও- তে…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বহু রক্তের বিনিময়ে অবশেষে অবসান হয়েছিল ২০০ বছরের বিদেশি শাসনের।১৯৪৭ সালের ১৫ আগস্ট স্বাধীনতা লাভ করেছিল ভারতবর্ষ। ভারতীয় জাতীয় কংগ্রেসের দ্বারা পরিচালিত অহিংস, অসহযোগ ও আইন অমান্য আন্দোলন এবং বহু চরমপন্থী গুপ্ত রাজনৈতিক দলের সহিংস আন্দোলনের পথে হেঁটেই সুদীর্ঘ সংগ্রামের পর ভারত স্বাধীন হয়েছিল। ৭৪ তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে দেখে নিন এমনই কিছু সিনেমা যা সেই সব ইতিহাস জীবন্ত করবে আপনার চোখের সামনে। দেশপ্রেম জেগে উঠতে বাধ্য আপনার।

Gandhi

অহিংস আন্দোলন, আইন অমান্য আন্দোলন ইত্যাদির দ্বারা স্বাধীনতা সংগ্রামকে যিনি এগিয়ে নিয়ে গিয়েছিলেন, সেই মহাত্মা গান্ধীর জীবনী অবলম্বনে ছবি ‘গান্ধী’। ইংরেজদের বিরুদ্ধে এই প্রতিবাদের সিনেমা দর্শকমহলে সারা ফেলেছিল। ছবিতে অভিনয় বেন কিংসলে। ছবিটি মুক্তি পেয়েছিল ১৯৮২ সালে। ছবিতে ১৮৯৩ শাল থেকে ১৯৪৮ সাল পর্যন্ত তাঁর জীবনকালকে তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন: প্রকাশ্যে ‘বেবিবাম্প’! শ্যুটিংয়ে ফিরলেন অন্তঃসত্ত্বা করিনা কাপুর খান

Netaji Subhas Chandra Bose: The Forgotten Hero

দেশ নায়ক বলতে যাঁর কথা সবার আগে মনে পড়ে তিনি হলেন নেতাজি। দেশ স্বাধীন করতে তাঁর অবদান অবর্ণনীয়। তাঁরই জীবনী নিয়ে তৈরি ছবি ‘নেতাজি সুভাষচন্দ্র বোস : দ্য ফরগটেন হিরো’। নেতাজির ভূমিকায় অভিনয় করেছেন, সচিন খেড়েকার। ছবিতে ভারতীয় জাতীয় কংগ্রেসের পদ কী ভাবে ছেড়ে দিয়েছিলেন, কী ভাবে ইউরোপে গিয়ে হিটলারের সঙ্গে দেখা করে তাঁকে সাহায্যের কথা বলেছিলেন, জাপানের সহযোগিতায় কী ভাবে ভারতীয় জাতীয় সেনাবাহিনী গড়ে তুলেছিলেন ইত্যাদি ঘটনাকে তুলে ধরা হয়েছে। ছবিটি মুক্তি পেয়েছিল ২০০৪ সালে।

Mangal Pandey: The Rising

১৮৫৭ সালের ঘটনা এই ছবি তুলে ধরা হয়েছে। সেই সময় নতুন এক ধরনের কার্তুজ সেনাবাহিনীতে ব্যবহারের জন্য আনা হয়েছিল। তা শুকর ও গরুর চর্বি দিয়ে বানানো হতো। তা হিন্দু ও মুসলিম- উভয় সেনার জন্য ব্যবহার করা অসুবিধাজনক ছিল। এই ঘটনা সেনাবাহিনীর মধ্যে ব্রিটিশদের বিরুদ্ধে ক্ষোভ তৈরি করেছিল। যা বিদ্রোহের রূপ নিয়েছিল। এই বিদ্রোহের নায়ক ছিলেন মঙ্গল পাণ্ডে। ছবিতে আমির খান মঙ্গল পাণ্ডের ভূমিকায় অভিনয় দুর্দান্ত অভিনয় করেছিলেন।

Rang De Basanti

রাকেশ ওমপ্রকাশ মেহরা রং দে বসন্তী পরিচালিত সিনেমাটি আধুনিক যুবসমাজের দেশাত্মবোধের এক অন্য কাহিনি। আমির খান, সিদ্ধার্থ নারায়ণ, সোহা আলি খান, কুনাল কাপুর, আর মাধবন, শর্মন জোশি, অতুল কুলকার্নি অভিনয় করেছিলেন এই সিনেমাতে। গল্প শুরু হয় একজন ব্রিটিশ পরিচালককে দিয়ে যে ভারতে এসেছে ব্রিটিশ শাসনের সময় নিয়ে একটা সিনেমা বানাতে। পরে তাঁর পরিচয় হয় আমিরদের দলের সঙ্গে। যারা দেশের স্বাধীনতার ইতিহাস সম্পর্কে একদমই আগ্রহী নয়। কিন্তু বন্ধু ফ্লাইট লেফট্যানেন্ট অভিজিতের মৃত্যু তাঁদের জীবনের ভীত নাড়িয়ে দেয়। ভগৎ সিং, চন্দ্রশেখর আজাদ, রাজগুরু, রাম প্রসাদ বিসমিল ও আসফাকুল্লা খান – জীবিত হয়ে ওঠেন আরও একবার। আধুনিক যুগেও যে দেশাত্মবোধ জীবিত রয়েছে তা এই সিনেমাটিতে তুলে ধরা হয়েছে।

The Legend of Bhagat Singh

লেজেন্ড অফ ভগৎ সিং(২০০২) ইংরেজদের বিরুদ্ধে বিপ্লবী ভগৎ সিংয়ের সংগ্রাম ও তাঁর ফাঁসি নিয়ে তৈরি ‘লেজেন্ড অফ ভগৎ সিং’ সিনেমাটি দেখেননি হাতে গোনা কয়েকজন রয়েছেন।এই সিনেমায় অসাধারণ অভিনয় করেন অজয় দেবগন। সেইসময়ে অনেকগুলি সিনেমা ভগত সিংয়ের দেশভক্তির উপরে হয়েছিল। তবে অজয়ের সিনেমাটিই সবচেয়ে বেশি জনপ্রিয়তা পেয়েছিল। এজন্য জাতীয় পুরস্কারও পান এই অভিনেতা।স্বাধীনতা দিবসের দিন সময় পেলে এই সিনেমা আরও একবার দেখে নেওয়া যেতেই পারে।

Lagaan

ভারতীয় সিনেমার ইতিহাসে অন্যতম স্মরণীয় সিনেমা ‘লাগান’। ইংরেজেদের করের বোঝা থেকে মুক্তি পেতে ব্রিটিশদের বিরুদ্ধে ক্রিকেট মাঠে লড়াই করার কাহিনি নিয়ে তৈরি এই ছবি সব প্রজন্মের মানুষের মনে কেড়েছিল।ব্রিটিশ সাম্রাজ্যবাদী শক্তির বিরুদ্ধে অন্যভাবে লড়ার এক অনন্য কাহিনি লগানে ফুটিয়ে তোলা হয়েছে। মাদার ইন্ডিয়া ও সলাম বম্বে-র পরে তৃতীয় সিনেমা হিসাবে ভারত থেকে অস্কারের জন্য মনোনয়ন পায় এই সিনেমাটি।

আরও পড়ুন: ভয় দেখাতেন, হুমকি দিতেন, ‘গডফাদার’ সুভাষ ঘাইয়ের বিরুদ্ধে সরব মহিমা

 

 

 

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest