Prakash jha ashram 3 film set vandalized by Bajrang Dal workers in Bhopal

প্রকাশ ঝা-র মুখে ছেটানো হল কালি, ‘জয় শ্রী রাম’ ধ্বনি দিয়ে Ashram 3- এর সেট ভাঙচুর করল বজরং দল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রকাশ ঝা পরিচালিত ওয়েব সিরিজ ‘আশ্রম’-এর তৃতীয় সিজনের শুটিংয়ের সেটে ঢুকে তান্ডব চালাল বজরং দল। ঘটনাটি ঘটেছে ভোপালে। সেখানেই আশ্রম-এর শুটিং করছিলেন প্রকাশ। সেটে ঢুকে বজরং দলের কিছু সদস্য প্রকাশের মুখে কালি লেপে দিয়েছেন বলে অভিযোগ করা হয়েছে। এই তান্ডবের ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়।

ভোপালের অরোরা হিলস এলাকায় প্রকাশ কলাকুশলীদের নিয়ে শুটিং করছিলেন। সেখানে রবিবার হঠাৎই ঢুকে পড়েন বজরং দলের কিছু সদস্য। কলাকুশলীদের শাসাতে থাকেন। ‘প্রকাশ ঝা মুর্দাবাদ’, ‘ববি দেওল মুর্দাবাদ’, ‘জয় শ্রী রাম’ স্লোগান দিচ্ছিলেন তাঁরা। ববিও শুটিংয়ে উপস্থিত ছিলেন। কিন্তু তাঁকে সামনে পাননি হামলাকারীরা। প্রকাশ কিছু বুঝে ওঠার আগেই তাঁর মুখে কালি লেপে দেওয়া হয়। এখনও এ নিয়ে থানায় কোনও লিখিত অভিযোগ দায়ের করেননি তিনি। তবে ঘটনার পর পুলিশ তাঁর নিরাপত্তা বাড়িয়েছে। আপাতত শুটিং বন্ধ।

বজরং দলের আয়োজক সুশীল বলেছেন, ‘‘আমরা প্রকাশ ঝা-র মুখ কালো করে দিয়েছি। অভিনেতা ববি দেওলকেও খুঁজছি। ববির উচিত দাদা সানি দেওল, যিনি একজন অভিনেতা এবং বিজেপি সাংসদও, তাঁর থেকে শিক্ষা নেওয়া। উনি অনেক দেশপ্রেমের ছবি করেছেন।’’ হামলার কারণ ব্যাখ্যা করে পরে বজরং দল জানিয়েছে, তাদের আপত্তির কারণ প্রকাশের ওয়েব সিরিজের নাম। নাম না বদলালে তারা ছবির শ্যুটিং বন্ধ করার পাশাপাশি ছবির মুক্তিও আটকানোর ব্যবস্থা করবে।

 

বজরং দলের অভিযোগ, ‘‘পরিচালক ওয়েবসিরিজের নাম রেখেছেন আশ্রম। যে আশ্রম একটি ঐতিহ্যবাহী ভারতীয় সংস্কৃতি। কোনও একটি আশ্রমে ঘটা অপরাধের জন্য পরিচালক দেশের সব আশ্রমের দুর্নাম করতে পারেন না। ওয়েব সিরিজের ওই নাম রেখে আশ্রম সংস্কৃতির অবমাননা করেছেন ঝা।’’

২০২০ সালের আগস্টে ‘আশ্রম’ সিরিজের প্রথম পর্ব প্রকাশ্যে এসেছিল। সিরিজে মূলত ‘‌বাবা নিরালা’‌ অর্থাৎ ববি দেওল (Bobby Deol) অভিনীত চরিত্রকে নিচু জাতের মানুষের ত্রাতা হিসেবে দেখানো হয়েছিল। কিন্তু সিরিজ যত এগিয়েছে, তত তাঁর ভালমানুষির মুখোশ খুলতে শুরু করেছিল। নিজের ভক্ত ‘সত্তি’র সুন্দরী স্ত্রী ববিতাকে নেশায় আচ্ছন্ন করে তাঁকে ধর্ষণ করে মন্টি ওরফে বাবা নিরালা। এসব কাহিনিই তুলে ধরা হয় ‘আশ্রম চ্যাপ্টার ২’তে। স্বঘোষিত ধর্মগুরু গুরমিত রাম রহিমের আদলে ‘বাবা নিরালা’ চরিত্রটিকে তুলে ধরা হয়েছে বলে মত বহু দর্শকের। আর এসব বিষয় হিন্দুধর্মের ভাবাবেগে আঘাত – এই অভিযোগ ঘিরে বিতর্কের শীর্ষে ছিল সিরিজটি।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest