প্রয়াত ‘রাম তেরি গঙ্গা মৈলি’ খ্যাত অভিনেতা রাজীব কাপুর, শোকের ছায়া বলিউডে

সাত বছর ছোট অভিনয় জীবনে প্রায় ১৪টি ছবিতে অভিনয় করেছেন রাজ কাপুরের ছোট ছেলে। তবে দর্শক তাঁকে মনে রেখেছে ‘রাম তেরি গঙ্গা মৈলি’র জন্যই।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত বর্ষীয়ান অভিনেতা রাজীব কাপুর (Rajiv Kapoor )। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল  ৫৮ বছর। ঋষি কাপুর এবং রণধীর কাপুরের ছোট ভাই তিনি। চেম্বুরের ইনল্যাকস হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল তাঁকে। কিন্তু শেষ রক্ষা হল না।

রাজীব কাপুরের দাদা, অভিনেতা রণধীর কাপুর টাইমস অফ ইন্ডিয়াকে জানান আজ সকালে রাজীব হৃদরোগে আক্রান্ত হলে তাঁকে দ্রুত চেম্বর ইনলাকস হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে চিকিত্সার সুযোগ মেলেনি, তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিত্সকরা। ইনস্টাগ্রামে প্রয়াত দেওরকে শ্রদ্ধার্ঘ জানিয়েছেন ঋষি কাপুর পত্নী নীতু কাপুর।

 

View this post on Instagram

 

A post shared by neetu Kapoor. Fightingfyt (@neetu54)

রাজ কাপুর ও কৃষ্ণা কাপুরের তিন পুত্র- রণধীবর, ঋষি ও রাজীব। দুই কন্যা- ঋতু নন্দা, রিমা জৈন। গত বছর মৃত্যু হয়েছে ঋতু নন্দা ও ঋষি কাপুরের। এবার চলে গেলেন পাঁচ ভাই-বোনের মধ্যে সবচেয়ে ছোট রাজীব।

অভিনয় কেরিয়ারে তিনি ইতি টেনেছেন তিন দশক আগেই। তবে বলিউডকে কিছু না-ভোলা ছবি উপহার দিয়েছেন অভিনেতা রাজীব কাপুর। ১৯৮৩ সালে এক জান হ্যায় হাম ছবির সঙ্গে রুপোলি সফর শুরু করেছিলেন রাজ কাপুর পুত্র। এরপর ‘আসমান’, ‘লাভার বয়’, ‘জবরদস্ত’, ‘হাম তো চলে পরদেশ’-এর মতো ছবিতে অভিনয় করেছেন রাজীব কাপুর।

আরও পড়ুন: দাদুর জীবন বাঁচাতে শেষমেশ কি মিঠাইকে বিয়ে করতে বাধ্য হবে সিদ্ধার্থ?

দর্শক তাঁকে সবচেয়ে বেশি মনে রেখেছেন কালজয়ী ছবি ‘রাম তেরি গঙ্গা মৈলি’তে অভিনয়ের জন্য। বাবা. রাজ কাপুরের পরিচালনায় এই ছবিতে মন্দাকিনীর সঙ্গে জুটি বেঁধেছিলেন রাজীব। আশির দশকের অন্যতম চর্চিত ছবি এটি। সময়ের চেয়ে এগিয়ে ছিল এই ছবি। রাম তেরি গঙ্গা মৈলিতে রাজীব-মন্দাকিনীর ঘনিষ্ঠ দৃশ্য রীতিমতো শোরগোল ফেলেছিল বি-টাউনে। ১৯৮৫ সালে মুক্তি পায় এই ছবি।

শেষবার জমিনদার (১৯৯০) ছবিতে অভিনয় করেছেন রাজীব। তিন দশক ধরে রুপোলি পর্দাতে দেখা না গেলেও ‘প্রেমগ্রন্থ’ ছবি পরিচালনা করেছিলেন রাজীব। ১৯৯৬ সালে মুক্তি পেয়েছিল এই ছবি। যার প্রযোজকের ভূমিকাতেও ছিলেন রাজীব কাপুর। প্রেমগ্রন্থ ছবিতে লিড রোলে অভিনয় করেছিলেন রাজীবের দাদা ঋষি কাপুর ও মাধুরী দীক্ষিত।

ঋষি কাপুর পরিচালিত ছবি আ আব লট চলে-র প্রযোজক এবং সম্পাদকের ভূমিকাতেও দেখা গিয়েছিল প্রয়াত অভিনেতাকে। ১৯৯৯ সালে মুক্তি পায় এই ছবি। পরিচালনা করেছিলেন ‘হেনা’ সিনেমার। এরপর গত ২১ বছর ধরে বলিউডের সঙ্গে প্রত্যক্ষভাবে কোনও যোগ রাখেননি রাজীব।

পরিচালক আশুতোষ গোয়ারিকারের ছবি ‘তুলসিদাস জুনিয়র’ ছবিতে আবার পর্দায় ফিরতেন রাজীব কাপুর। ২০২০ সালে ছবিটির ঘোষণাও হয়। ছবিতে মুখ্য চরিত্রে ছিলেন সঞ্জয় দত্ত।যদিও সে সুযোগ আর হল না।

আরও পড়ুন: নেশার ঘোর কি তাহলে কাছাকাছি নিয়ে আসবে টায়রা ও গঙ্গারামকে? উত্তর মিলবে সিরিয়ালের মহাসোমবারের পর্বে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest