ধারাভির গলি ছেড়ে এবার বুসান আর্ন্তজাতিক চলচ্চিত্র উৎসবে পাড়ি দিল গলি বয়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আরও একটা নতুন পালক যুক্ত হল রণবীর সিং ও আলিয়া ভাটের গলি বয় ছবির মুকুটে। বিশ্বের অন্যতম জনপ্রিয় ও ঐতিহ্যবাহী বুসান ফিল্ম ফেস্টিভ্যালে জায়গা করে নিল এই ছবি।

২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে মুক্তি পেয়েছিল পরিচালক জোয়া আখতারের এই ছবি। তারপর থেকেই দর্শক ও সমালোচকদের প্রশংসা কুড়িয়ে এসেছে এই ছবি।  রণবীর সিং এবং আলিয়া ভাট অভিনীত এই ছবি সারা বিশ্বে কয়েক কোটি টাকার ব্যবসা করেছে। বার্লিন ফিল্ম ফেস্টিভ্যালে প্রথম প্রদর্শিত এই ছবি এ বছর এখনও পর্যন্ত বলিউডে ব্যবসার নিরিখে চতুর্থ স্থানে রয়েছে।এখনও পর্যন্ত পুরস্কারের নিরিখে রেকর্ড তৈরি করেছে গলি বয়।গত বছর দক্ষিণ কোরিয়ায় বুচিয়ন ইন্টারন্যাশন্যাল ফিল্ম ফেস্টিভ্যালেও পুরস্কৃত হয়েছিল এই ছবি।

আরও পড়ুন: ঝিনুকের উপর রাগে অশালীন আক্রমণ প্রমিতাকে, সাইবার সেলের দ্বারস্থ অভিনেত্রী

ওই ফেস্টিভ্যালে সিনেমাটি এতই জনপ্রিয় হয় যে এবার বুসান ফিল্ম ফেস্টিভ্যালেও তা দেখানোর দাবি তোলা হয়। বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৪তম সংস্করণে ডাক পেয়েছে গলি বয়। দক্ষিণ কোরিয়ার বুসান শহরে অনুষ্ঠিত হয় এই চলচ্চিত্র উৎসব। চলতি বছর অক্টোবরে নির্দিষ্ট রয়েছে এই ছবি উত্সবের দিনক্ষণ,যদিও করোনা পরিস্থিতির জেরে সূচী পাল্টাতে পারে। বুসান চলচ্চিত্র উৎসবে ‘রিকুয়েস্ট সিনেমা স্ক্রিনিং’ বিভাগে জনতার ডিমান্ড মেনে প্রদর্শিত হতে চলেছে এই ছবি।

হিপ-হপ মিউজিক নিয়ে তৈরি এই ছবির মুখ্য চরিত্রগুলির অধিকাংশ মুম্বইয়ের ধারাভি বস্তির বাসিন্দা। সেখানকার সাদামাটা জীবনে কী ভাবে রঙিন বৈচিত্র এনেছে হিপ-হপ, সেটাই তুলে ধরা হয়েছে ‘গলি বয়’-এ। মুরাদের স্বপ্ন উড়ানের গল্প বলে এই ছবি। কীভাবে এঁদো গলি থেকে দেশের অন্যতম সফল ব়্যাপার হয়ে উঠবে মুরাদ সেই ছবিই ধরা পড়েছে জোয়া আখতারের এই ছবিতে। জাভেদ আখতার এবং রীমা কাগতির লেখা চিত্রনাট্যের প্রতি পরতে রয়েছে সেই বৈচিত্রের ছোঁয়া। গল্পের জেরেই তা মন ছুঁয়েছে দর্শকের। এছাড়াও আলিয়া ভাটের অভিনয় মন কেড়েছে দর্শকের।

উল্লেখ্য, ৯২তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের আসরে বিদেশি ভাষার ছবি বিভাগে ভারতের আনুষ্ঠানিক প্রতিনিধি ছিল পরিচালক জোয়া আখতারের এই ছবি। যদিও অস্কারের দৌড় থেকে শুরুতেই ছিটকে যায় এই ছবি।

আরও পড়ুন: নস্টালজিক! রোনাল্ডো-বিপাশার চুম্বনের পুরনো ছবি নতুন করে ভেসে উঠল নেটদুনিয়া

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest