RIP Bappi Lahiri: Late singer's obsession with gold

Bappi Lahiri: জানেন বাপ্পি লাহিড়ির গা ভর্তি সোনা পরার কারণ কী ছিল? শেষ ধনতেরসে কী কিনেছিলেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রয়াত সঙ্গীত শিল্পী বাপ্পি লাহিড়ি। ‘বাপ্পিদা’ মানেই অনুরাগীদের কাছে আদ্যোপান্ত সোনায় মোড়া এক মানুষ। পুরুষরাও যে সোনার গয়নায় সাজতে পারেন, ভারতীয় তারকাদের মধ্যে সেই ট্রেন্ড সম্ভবত তিনিই শুরু করেছিলেন। তিনিই ছিলেন বলিউডের ‘গোল্ড ম্যান’। হবেন না-ই বা কেন, গলায় একাধিক সোনার মোটা হার, দু’হাতের দশ আঙুলেই সোনার আংটি। হাতেও পরতেন সোনার ব্রেসলেট।

ভারতের ‘গোল্ড ম্যান’ হিসেবেও পরিচিত ছিলেন তিনি। কিন্তু জানেন কি, কেন সবসময় এত সোনার গয়না পরে থাকতেন তিনি? বাপ্পি বলতেন, ‘গোল্ড ইজ মাই গড’! তবে সোনার গয়না পরার কারণ নিজেই জানিয়েছিলেন একবার নিজের সাক্ষাৎকারে। জানিয়েছিলেন আমেরিকান রকস্টার এলভিস প্রেসলির থেকেই তিনি উৎসাহ পেয়েছিলেন এই ব্যাপারে।

বাপ্পি জানিয়েছিলেন, ‘হলিউডে বিখ্যাত গায়ক এলভিস প্রেসলি গলায় সোনার হার পরতেন। আর আমি ছিলাম প্রেসলির বড় ভক্ত। আমি ভাবতাম আমি যদি কখনও সাফল্য পাই, তাহলে আমি নিজের ইমেজ আলাদাভাবে তৈরি করব। ভগবানের আশীর্বাদে আমি সোনা দিয়ে তা করতে পেরেছি। অনেক লোকই ভাবেন আমি দেখনদারির জন্য সোনার গয়না পরি। কিন্তু তা সত্যি নয়। সোনার আমার জন্য খুব পয়া।’

আরও পড়ুন: Bappi Lahiri: প্রয়াত গায়ক ও সুরকার বাপ্পি লাহিড়ি, বয়স হয়েছিল ৬৯ বছর

একদম প্রথম দিকে সোনার গয়না পরতেই দেখা যেত সকলের প্রিয় বাপ্পিদাকে। তবে পরবর্তীতে নিজের গয়নার জন্য ‘Luminex Uno’ নামের একটি ধাতু ব্যবহার করতেন। যা খুব মূল্যবান বিকল্প হিসেবে ধরা হত সোনার গয়না প্রস্তুতকারী ও বিনিয়োগকারীদের জন্য।

প্রতি বছর ধনতেরসে কী কিনবেন তিনি, তা নিয়ে অনুরাগীদের আগ্রহের শেষ থাকত না। জানেন কি, শেষ ধনতেরসে বাপ্পি লাহিড়ি ঠিক কী কিনেছিলেন? না, গত বছর ধনতেরসে আর সোনার গয়না কেনেননি তিনি। শুনলে খানিকটা অবাক হবেন, গয়নার পরিবর্তে পুরোদস্তুর সোনার কাপ-প্লেটের একটি সেটই কিনে ফেলেছিলেন তিনি। সোনার কাপ-প্লেট তো রাজা-মহারাজরাদের আমলে হত! এই যুগেও এমন শখও কেউ রাখেন? বাপ্পি লাহিড়িকে সেই প্রসঙ্গে জিজ্ঞেস করতেই তিনি বলেছিলেন, “বহুদিনের ইচ্ছে ছিল সোনার কাপ-প্লেটে চা খাব। এ বার সে শখ পূরণ হল।”

আরও পড়ুন: Bappi Lahiri: ‘ডিস্কো ডান্সার’, ‘উ লা লা’- এই ১০ কালজয়ী হিন্দি গানগুলিতেই বাপ্পির অমরত্ব

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest