Riz Ahmed becomes 1st Muslim actor to win short film Oscar

Oscar 2022: প্রথম মুসলিম অভিনেতা হিসাবে সেরার খেতাব রিজের মাথায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লাইভ-অ্যাকশন শর্ট ফিল্ম বিভাগে প্রথম মুসলিম হিসাবে অস্কার জিতেছেন পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ অভিনেতা রিজ আহমেদ। রবিবার রাতে লস অ্যাঞ্জেলেসের একাডেমি অ্যাওয়ার্ডস থেকে পরিচালক অনিল কারিয়ার সথে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দ্য লং গুডবাই’ এর জন্য তিনি এ পুরস্কারটি পান।

‘দ্য লং গুডবাই’ ছবিটি কারিয়া পরিচালিত, আহমেদ অভিনীত এবং উভয়ের লেখা, সেরা লাইভ-অ্যাকশন শর্টের জন্য মনোনীত হয়েছিল। সিনেমাটি কাহিনী গড়ে উঠেছে ইংল্যান্ডের একটি শহরতলির এক পরিবারকে নিয়ে। দক্ষিণ এশীয় পরিবারটি একটি বিয়ের অনুষ্ঠান আয়োজন নিয়ে ব্যস্ত। চেয়ার কোথায় রাখা হবে সেই নিয়ে চলছে আলাপ আলোচনা। সেই সময় রিজ অভিনীত চরিত্রটি দেখতে পায় কিছু মুখোশধারী মানুষ এসে দরজায় কড়া নাড়ছে।কয়েক মুহূর্তের মধ্যেই সেই দলটি হিংসাত্মক কাজকর্ম শুরু করে। বাড়ির পুরুষদের একের পর এক খুন করা হতে থাকে। তোমরা কে, কোথা থেকে আসছো – বারবার ঘুরতে থাকে সেই প্রশ্ন।

আরও পড়ুন: পয়লা বৈশাখে বড়পর্দায় ‘একেনবাবু’ অনির্বাণ, খুনের রহস্য সমাধানে এবার দার্জিলিংয়ে

মূলত বর্ণবাদ ও হেট্ ক্রাইম সিনেমাটির মূল বিষয়।  ১৩ মিনিট দীর্ঘ “Where You From” গানটি দর্শকদের ভাবতে বাধ্য করবে। অস্কার নিতে মঞ্চে উঠে রিজ আহমেদ বলেন, ‘এই বিভক্তি-দলাদলির সময়ে গল্পের দায়িত্ব হল এটা মনে করিয়ে দেওয়া যে আমরা আর ওরা বলে কিছু নেই। এই পুরস্কার তাদের জন্য যারা মনে করে তারা কোনো দলভূক্ত নয়। যারা একটা নো ম্যানস ল্যান্ডে আটকে আছেন। আপনারা একা নন। আমরা আপনাদের কাছে আসছি। এই কাছে আসাই সবার ভবিষ্যত। এটাই শান্তি।’

লাইভ-অ্যাকশন শর্ট ফিল্ম বলতে এমন ছবিগুলোকে বোঝায় যেখানে কেবল একটি ক্যামেরা দিয়ে শুট করা হয় এবং যে ছবিতে কোনো অ্যানিমেশন থাকে না। ৪০ মিনিটের কম সময়ের ন্যারেটিভ ও নন-এনিমেটেড ছবিগুলোকে এই ক্যাটাগরিতে পুরস্কারের জন্য বিবেচনা করা হয়।

গতবছর সাউন্ড অব মেটাল ছবির জন্য অস্কার মনোনয়ন পেয়েছিলেন রিজ আহমেদ। তবে সেবার পুরস্কারটি বগলদাবা করেছিলেন অ্যান্থনি হপকিন্স। তিনিই প্রথম মুসলিম যিনি একাডেমি পুরস্কারে সেরা অভিনেতার জন্য মনোনীত হয়েছিলেন। তার আগে ২০১৭ সালে মেহেরসালা আলি, প্রথম মুসলিম অভিনেতা হিসাবে ‘মুনলাইট’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য ‘সেরা পার্শ্ব অভিনেতা’ বিভাগে প্রথমবার অস্কার পুরস্কার জিতেন।২০১৯ সালে, তিনি ‘গ্রিন বুক’ চলচ্চিত্রের জন্য একই বিভাগে দ্বিতীয়বার অস্কার পুরস্কার জিতেছিলেন।

আরও পড়ুন: Hijab Row: মেয়েদের নিশানা করা বন্ধ করুন, ওদের বাঁচতে দিন: হিজাব ইস্যুতে হরনাজ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest