Satyajit Ray’s ‘Pather Panchali’ declared best Indian film by FIPRESCI

সর্বকালের সেরা ভারতীয় ছবি ‘পথের পাঁচালী’, প্রথম তিনটিই তিন বাঙালি পরিচালকের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আরও এক বার শ্রেষ্ঠত্বের শিরোপা ‘পথের পাঁচালী’-র৷ সর্বকালের সেরা ভারতীয় ছবির তকমা পেয়েছে ১৯৫৫ সালে মুক্তিপ্রাপ্ত সত্যজিৎ রায়ের পরিচালনায় বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের উপন্যাসের কালজয়ী সেলুলয়েড রূপ৷ সর্বকালের সেরা ভারতীয় ছবির এই তালিকা প্রকাশ করল ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস৷

প্রকাশ করা হয়েছে ১০ টি সেরা ছবির তালিকা৷ তার প্রথম তিন স্থানেই উজ্জ্বল তিন বাংলা ছবি৷ সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’-র পর দ্বিতীয় শ্রেষ্ঠ বলে বিবেচিত হয়েছে ঋত্বিক ঘটকের ১৯৬০ সালের ছবি ‘মেঘে ঢাকা তারা’৷ তার ৯ বছর পর মুক্তি পাওয়া মৃণাল সেনের ‘ভুবন সোম’ আছে তৃতীয় স্থানে৷ ইন্ডিয়ান এক্সপ্রেস-এর প্রতিবেদন অনুযায়ী এই সংস্থার ভারত বিষয়ক ছবির ক্ষেত্রে ৩০ জন সদস্যের গোপন ভোট নিয়েই এই তালিকা প্রকাশ করা হয়েছে৷ তালিকায় আছে ৫ টি হিন্দি ছবি, ৩ টি বাংলা ছবি এবং মালয়লম ও কন্নড় ভাষার একটি করে ছবি৷

আরও পড়ুন: Karwa Chauth: দু-হাতে মেহেন্দি, কেউ নির্জলা উপোস, দেখুন তারকাদের করবা চৌথের ঝলক

চার নম্বরে রয়েছে মালয়ালাম ছবি ‘এলিপাত্থায়ম’ (The Rat Trap)। ১৯৮১ সালে পরিচালক আদুর গোপলাকৃষ্ণন বানিয়েছিলেন এই সিনেমা। গিরীশ কাশারাভিলি-র সিনেমা ‘ঘাটশ্রাদ্ধ’ রয়েছে নম্বর পাঁচে। আর তারপর অর্থাৎ ছয় নম্বরে রয়েছে হিন্দি সিনেমা ‘গরম হাওয়া’।

তালিকায় ফের রয়েছেন সত্যজিৎ সাত নম্বর স্থানে তাঁর আরেক বিখ্যাত সিনেমা ‘চারুলতা’র কারণে। শ্যাম বেনেগলের ‘অঙ্কুর’, গুরু দত্ত-র ১৯৫৪ সালের সিনেমা ‘পেয়াসা’ আর ১৯৭৫ সালের ব্লকব্লাস্টার সিনেমা ‘শোলে’ রয়েছে যথাক্রমে আট, নয় ও দশ নম্বরে।

প্রসঙ্গত. ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম ক্রিটিক্স (FIPRESCI) প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৩০ সালে।কান, ভেনিস বা ভিয়েনা ইত্যাদি চলচ্চিত্র উৎসবে এই সংগঠন বিভিন্ন ছবিকে পুরস্কৃত করে থাকে।

আরও পড়ুন: সলমনের ডেঙ্গু, ‘বিগ বস’ সঞ্চালনা করবেন করণ জোহর

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest