Site icon The News Nest

আজ কিং খানের জন্মদিন, আবেগে সোশ্যাল সাইটের ওয়াল ভরালেন বিশ্বের অগণিত ফ্যান

shahrukh

আজ শাহরুখের জন্মদিন। ৫৫ বছরে পা দিলেন তিনি। “বলিউডের বাদশাহ”, “বলিউডের কিং” ও “কিং খান” হিসেবে পরিচিত তিনি । ১৯৬৫ সালের ২রা নভেম্বর নতুন দিল্লিতে জন্মগ্রহণ করেন।জন্মসূত্রে শারুখের দিল্লির পাঠান বংশোদ্ভূত। তাঁর বাবা মীর তাজ মোহাম্মদ খান স্বাধীনতা সংগ্রামী ছিলেন । তিনি খান আবদুল গাফফার খানের অনুসারীও ছিলেন। যুক্ত ছিলেন ভারতীয় জাতীয় কংগ্রেসর সঙ্গে ।

শাহরুখ খানের মা লতিফ ফাতিমা ছিলেন উর্ধ্বতন সরকারী ইঞ্জিনিয়ার ইফতিখার আহমেদের কন্যা। শাহরুখ খান গৌরী চিব্বারকে বিয়ে করেন। গৌরী পাঞ্জাবি হিন্দু ৷ ছয় বছর প্রেম করার পর ১৯৯১ সালের ২৫শে অক্টোবর হিন্দু রীতিতে বিয়ে করেন তাঁরা । তাদের এক পুত্র আরিয়ান খান (জ. ১৯৯৭) ও এক কন্যা সুহানা খান (জ. ২০০০)। ২০১৩ সালে তারা তৃতীয় সন্তানের পিতামাতা হন, তার নাম আব্রাম খান।

আরও পড়ুন: ‘হাত চিহ্নে ভোট দিন’, পুরনো অভ্যাসে এ কী বললেন বিজেপি নেতা জ্যোতিরাদিত্য সিন্ধিয়া !

শাহরুখ খান ৮০টির বেশি সিনেমায় অভিনয় করেছেন। তিনি অসংখ্য পুরস্কার অর্জন করেছে। যার মধ্যে রয়েছে চৌদ্দটি ফিল্মফেয়ার পুরস্কার, যার আটটিই শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার। হিন্দি চলচ্চিত্রে অসাধারণ অবদানের জন্য ২০০২ সালে ভারত সরকার শাহরুখ খানকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করে এবং ফ্রান্স সরকার তাকে অর্দ্র দে আর্ত এ দে লেত্র ও লেজিওঁ দনর সম্মাননায় ভূষিত করে।

অভিনয়ে অসাধারণ অবদানের জন্য শাহরুখ খানকে সম্মানসূচক ডক্টরেট উপাধিতে ভূষিত করেছে স্কটল্যান্ডের ঐতিহ্যশালী এডিনবরা বিশ্ববিদ্যালয়। এশিয়ায় ও বিশ্বব্যাপী ভারতীয় বংশোদ্ভূত তাঁর প্রায় ৩.২ বিলিয়ন ভক্ত রয়েছে। তাঁর মোট অর্থসম্পদের পরিমাণ ২৫০০ কোটি রুপি-এরও বেশি। ওয়েলথ-এক্স সংস্থার বিচারে বিশ্বের সবথেকে ধনী হলিউড, বলিউড তারকার তালিকায় শাহরুখ খান দ্বিতীয় স্থান পেয়েছেন। দর্শক ও আয়ের দিক থেকে তাকে বিশ্বের অন্যতম সফল চলচ্চিত্র তারকা বলে অভিহিত করা হয়।

১৯৮৮ সালে শাহরুখ খান জীবনে প্রথম ‘দিল দরিয়া’ নামক একটি টিভি ধারাবাহিকে কাজ করার চুক্তিবদ্ধ হয়েছিলেন। কিন্তু কাজ শুরু হতে বিলম্ব হচ্ছিল তখন। পরবর্তীতে ১৯৮৯ সালে ‘ফৌজি’ নামক টিভি সিরিয়ালে তার অভিনয় জীবনের শুরু হয়। এই নাটকে তিনি ‘অভিমান্যু রায়’ নামের এক আর্মি ক্যাডেট চরিত্রে অসাধারণ অভিনয় করেন। পরে তিনি কাজ করেন ‘সার্কাস’ নামের আরেকটি ধারাবাহিকে। দিওয়ানা (১৯৯২) চলচ্চিত্রের মাধ্যমে তিনি বড় পর্দায় যাত্রা শুরু করেন। তার বিপরীতে ছিলেন দিব্যা ভারতী।

১৯৯৩ সালে বাজিগর ও ডর ছবিতে খলচরিত্রে অভিনয় করে তারকাখ্যাতি পেয়ে যান শাহরুখ খান। ডর চলচ্চিত্রটি খুব সাফল্য লাভ করেছিল। বাজিগর ছবির জন্য তিনি তার ক্যারিয়ারের প্রথম ফিল্মফেয়ার শ্রেষ্ঠ অভিনেতা পুরস্কার লাভ করেন। ১৯৯৫ ছিল শাহরুখ খানের জন্য তো বটেই, পাশাপাশি বলিউডের নতুন ইতিহাস গড়ার একটি বছর। মুক্তি পায় শাহরুখ-কাজল জুটির ‘দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে’।

এটি বক্স অফিসের আগের সব রেকর্ড ভাঙে, যার সব কৃতিত্ব পান শাহরুখ খান। চলচ্চিত্রটি ভারতের সর্বাধিকবার প্রচারিত চলচ্চিত্র হিসেবে নতুন রেকর্ড করেছে। এর আগে অমিতাভ বচ্চনের ‘শোলে’র ২৬০ সপ্তাহ চলার রেকর্ডটি ভেঙে দেয়। চলচ্চিত্রটিতে শাহরুখ খান অভিনয় করেন ‘রাজ’ আর কাজল অভিনয় করেন ‘সিমরান’ চরিত্রে। মুক্তি পাওয়ার সঙ্গে সঙ্গেই ছবিটি বক্স অফিস মাত করে।

আরও পড়ুন: অভিনেত্রীদের হার মানাবে IPL খেলতে আসা এই ক্রিকেটারের স্ত্রীর বোল্ডনেস

Exit mobile version