Sonu Sood has evaded taxes worth Rs 20 crore

২০ কোটি টাকার কর ফাঁকি দিয়েছেন সোনু সুদ ও তাঁর সহযোগীরা! অভিযোগ আয়কর দফতরের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

 ২০ কোটি টাকার কর ফাঁকি দিয়েছেন সোনু সুদ! গত ৩ দিন ধরে মুম্বইতে সোনু সুদের বাড়ি ও অফিসে তল্লাশি চালিয়েছে আয়কর দফতর। এরপর শনিবার বিবৃতি জারি করে আয়কর দফতরের তরফে আনুষ্ঠানিক ঘোষণা করে বলা হয়, ২০ কোটির টাকার কর ফাঁকি দিয়েছেন সোনু সুদ ও তাঁর সহযোগীরা।

আয়কর দফতরের দাবি, সোনু সুদের এনজিও-র তরফে বিদেশে থেকে প্রায় ২.১ কোটি টাকা অনুদান হিসাবে তোলা হয়েছে। বিভিন্ন ক্রাউডফান্ডিং প্ল্যাটফর্মের মাধ্যমে এই টাকা তোলা হয়েছে বলে সূত্রের খবর। এই কাজটি  ফরেন কন্ট্রিবিউশন (রেগুলেশন) অ্যাক্টের সরাসরি লঙ্ঘন বলে দাবি করা হয়েছে।

গত বুধবার সোনুর অফিসে আয়কর দফতর হানা দেয়, তারপর শুরু হয় তল্লাশি। পরের দিন অভিনেতার বাড়িও তল্লাশি চালানো হয়। গত কয়েকদিন  ধরে অভিনেতার সঙ্গে যুক্ত মুম্বই, কানপুর, দিল্লি, জয়পুর সহ মোট ২৮ টি জায়গায় কয়েকঘন্টা ধরে তল্লাশি চালিয়েছেন আয়কর দফতরের আধিকারিককা। তারপরই অভিনেতার বিরুদ্ধে কর ফাঁকির তথ্য প্রমাণ হাতে এসেছে।

আয়কর দফতর সূত্রে আরও জানা গেছে, রোজগারের যেই হিসেব সোনু লুকাতে চাইছেন সেই বেনামী সংস্থাদের থেকে ভুয়ো ঋণ নেওয়ার খাতে দেখানো হতো। ইতিমধ্যেই এই ধরণের ভুঁয়ো ২০ টি বেনামী লেনদেনেরও হদিশ পেয়েছেন।

আয়কর দফতর জানিয়েছে, এমনকী যারা এই ভুঁয়ো ঋণ দিয়েছেন তারাও জালিয়াতির কথা জেরায় স্বীকার করেছেন। তারা নগদ টাকার বিনিময়ে চেক ইস্যু করেছেন।কর ফাঁকির উদ্দেশ্যে অর্জিত সমস্ত টাকা হিসাবের খাতায় ঋণ হিসেবে দেখানো হয়েছে। শুধু তাই নয় এই সমস্ত ভুঁয়ো ঋণ ব্যবহার করে সম্পত্তি কেনাতেও বিনিয়োগ পর্যন্ত হয়েছে, সেই প্রমাণও মিলেছে আয়কর আধিকারিকেরা।

১ এপ্রিল ২০২১ থেকে এখনও পর্যন্ত ১৮.৯৪ কোটি টাকা অনুদান হিসেবে সংগ্রহ করেছেন সোনু সুদের সংস্থা। যার মধ্যে কেবেল ১.৯ কোটি সমাজসেবার কাজে ব্যায় হয়েছে। বাকি ১৭ কোটি ফাউন্ডেশনের খাতায় পড়ে রয়েছে।আয়কর দফতরের তল্লাশিতে সোনুর অফিস থেকেই নগদ ১.৮ কোটি  টাকা বাজেয়াপ্ত করা হয়েছে। পাশাপাশি সোনুর সংস্থার ১১ টি লকারও নির্দেশ না আসা পর্যন্ত সিজ করা হয়েছে।গত মাসেই অরবিন্দ কেজরিওয়াল সরকারের ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসেবে নিযুক্ত হয়েছিলেন বলি অভিনেতা সোনু সুদ।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest