‘এসি ঘরে বসে ট্যুইট করে পরিযায়ী শ্রমিকদের সমব্যথী হওয়া যায় না’ বললেন সোনু সুদ

মুম্বই: লকডাউনে পরিযায়ী শ্রমিক থেকে দরিদ্র মানুষদের জন্য বারবার সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন বলি অভিনেতা সোনু সুদ। জুহুতে নিজের হোটেল স্বাস্থ্যকর্মীদের জন্য ছেড়ে দেওয়া থেকে শুরু করে পরিযায়ী শ্রমিকদের জন্য বাসের ব্যবস্থা করা, একাধিকবার শিরোনামে উঠে এসেছে সোনু সুদের নাম। এবার পরিযায়ীদের সাহায্য করা নিয়ে অর্থপূর্ণ মন্তব্য করলেন অভিনেতা। 

পরিযায়ী শ্রমিকদের পরিস্থিতি নিয়ে সোনু বলেছেন, ‘‌এখন এসি ঘরে বসে ট্যুইট করার সময় নয়। পরিযায়ী শ্রমিকদের জন্য দুঃখ করে ট্যুইট করলেই দায়িত্ব শেষ হয়ে যায় না। রাস্তায় যাঁরা হেঁটে চলেছেন আমাদের তাঁদের একজন হয়ে উঠতে হবে। না হলে তাঁরা বিশ্বাস কেন করবেন যে কেউ একজন তাঁদের পাশে দাঁড়াচ্ছেন। তাই আমি পরিযায়ী শ্রমিকদের বিভিন্ন রাজ্যে ফেরানোর জন্য কাজ করছি। প্রতিদিন আমি অসংখ্য মেসেজ, ই–মেল পাচ্ছি, অনেকে বাড়ি ফিরতে চাইছেন। আমি দিনরাত এক করে তাঁদের হয়ে কাজ করে চলেছি যাতে তাঁরা নিরাপদে বাড়িতে পৌঁছে যেতে পারেন। লকডাউনের মধ্যে এটাই আমার একমাত্র কাজ হয়ে দাঁড়িয়েছে। আর এইটুকু করে আমার যে তৃপ্তি হচ্ছে, তা আমি বলে বোঝাতে পারব না।

আমি যখন দেখি হাজার হাজার পরিযায়ী শ্রমিক রাস্তা দিয়ে হেঁটে চলেছেন, তখন মানু্ষ হিসাবে আমার কেমন একটা ঘেন্না জন্ম নেয়। ঘুমোতে পারি না, সারারাত এই এক চিন্তা তাড়া করে বেড়ায়। তাই সারাদিন আমি ওঁদের ফোন নম্বর নিয়ে যোগাযোগের চেষ্টা করছি, কথা বলছি। যদি পারতাম, আমি নিজে গাড়ি চালিয়ে সকলকে গ্রামে গ্রামে পৌঁছে দিতাম।’‌

আরও পড়ুন: প্রয়াত অভিনেতা সচিন কুমার, শোকের ছায়া অক্ষয় কুমারের পরিবারে

এসবের পাশাপাশি সোনু ২৫ হাজার পরিযায়ী শ্রমিকদের কাছে খাবার পৌঁছে দিচ্ছেন। রমজান মাসে যাতে অভুক্ত না থাকেন পরিযায়ী শ্রমিকরা, সেই কারণেই তাঁদের কাছে খাবার পৌঁছে দিচ্ছেন তিনি। এ বিষয়ে সোনু জানান, পরিযায়ী শ্রমিকদের সাহায্য করা তাঁর কর্তব্য। একজন দেশের নাগরিক হিসেবে অভুক্তদের কাছে খাবার পৌঁছে দিয়ে তাঁদের পেট ভরানোটাও তাঁর দায়িত্বের মধ্যে পড়ে বলে মন্তব্য করেন সোনু সুদ।

সোনু সুদের কর্মকান্ড দেখে জনৈক এক ফেসবুক ইউজার লেখেন, ‘পর্দায় নেতিবাচক ভূমিকায় অভিনয় করলেও বাস্তব জীবনে সোনু সুদ একজন আসল নায়ক।’

আরও পড়ুন: করোনা আবহে নয়া শঙ্কা, ভয়ঙ্কর গতিতে রাজ্যের দিকে ধেয়ে আসছে আমফান

Gmail 2