soumitra chatterjee's much awaited biopic abhijaan trailer out watch now

পরম পরিচালনায় ফের পর্দায় সৌমিত্র, কিংবদন্তির স্মৃতি ফেরাল ‘অভিযান’-এর ট্রেলার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আজও যেন প্রয়াত শব্দটি সৌমিত্র চট্টোপাধ্যায়ের (Soumitra Chatterjee) নামের পাশে বেমানান। শিল্পীর এই অসামান্য সফরকেই পর্দায় তুলে ধরেছেন পরিচালক পরমব্রত চট্টোপাধ্যায় (Parambrata Chatterjee)।  নববর্ষের অবসরেই মুক্তি পাবে ছবিটি। তার আগে প্রকাশ্যে এল নতুন ট্রেলার।

আকিরা কুরসাওয়ার কাছে যেমন ছিলেন মিফুনে, তেমনই সত্যজিৎ রায়ের (Satyajit) নায়ক ছিলেন সৌমিত্র। এই সৌমিত্রই আবার ছিলেন মঞ্চের সম্রাট। সাহিত্যের জগতের ক্ষুরধার কলমচি। রঙের তুলি হাতে ধরলে ক্যানভাসে ফুটে উঠত তাঁর মনের কল্পনা। আদ্যোপান্ত রাজনীতি সচেতন মানুষ। শিল্পীর এই অসামান্য সফরকেই পর্দায় তুলে পরমব্রত।

‘অভিযান’-এ তরুণ সৌমিত্রর ভূমিকায় দেখা গিয়েছে যিশু সেনগুপ্ত। প্রাপ্তবয়স্ত সৌমিত্রর ভূমিকায় দেখা গিয়েছে স্বয়ং কিংবদন্তি অভিনেতাকেই। ‘মহানায়ক’ উত্তমকুমারের ভূমিকায় দেখা যাবে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে। সৌমিত্র-কন্যা পৌলোমী বসু-র চরিত্রে রয়েছেন সোহিনী সেনগুপ্ত। এবং সত্যজিৎ রায়ের বেশে দর্শকদের সামনে হাজির হবেন পরিচালক কিউ।

আরও পড়ুন: Shah Rukh Khan: কুছ কুছ হোনে ওয়ালা হ্যায়! ওটিটি-তে অভিষেক কিং খানের

এছাড়াও রয়েছেন রুদ্রনীল ঘোষ, সোহিনী সরকার, তনুশ্রী চক্রবর্তী, সুজন মুখোপাধ্যায়, ত্রিধা চৌধুরী, পাওলি দাম, পায়েল সরকার, তুহিনা দাস, পদ্মনাভ দাশগুপ্ত, সমদর্শী দত্ত, জয়রাজ ভট্টাচার্য, দুলাল লাহিড়ী, শুভাশিস মুখোপাধ্যায়, বিশ্বনাথ বসু, সুরজিৎ বন্দ্যোপাধ্যায়, অনিন্দিতা বসুর মতো তারকা।

ছবির ট্রেলারে শুরুতেই শোনা গেল সৌমিত্রের সেই অতিপরিচিত জলদমন্দ্র স্বর, ‘গ্রো ওল্ড অ্যালং উইথ মি, দ্য বেস্ট ইজ ইয়েট টু বি।’ ছবিতে যে সৌমিত্র কর্মজীবনের ব্যাপ্তির পাশাপাশি তাঁর ব্যক্তিগত জীবনের নানান টুকরো টাকরা থেকে শুরু করে জীবন দর্শনের কথাও তুলে ধরা হয়েছে তা অচিরেই টের পাওয়া গেল এই ট্রেলারেই।ঝলক রয়েছে তাঁর রাজনীতি সচেতনতা নিয়েও। এছাড়াও ব্যক্তি সৌমিত্র চট্টোপাধ্যায়ের নানান অচেনা দিক নিয়ে আলোচনা করেছেন পরাণ বন্দ্যোপাধ্যায়, লিলি চক্রবর্তী। স্মৃতির ঝাঁপি খুলে বসেছেন কৌশিক সেন, মমতা শংকর, ‘তোপসে’ সিদ্ধার্থ চট্টোপাধ্যায়-ও।

‘অভিযান’-এর ট্রেলারের একেবারে শেষে ফের একবার গমগমে স্বরে সৌমিত্রকে বলতে শোনা গেল, ‘আমিই যদি না থাকি, আর তো এই কথাগুলো বলা হবে না।’ অর্থাৎ, এককথায় এই ছবি যেন দাদাসাহেব ফালকে পুরস্কারজয়ীর জীবন সংগ্রামের দুঃসাহসিক অভিযান-এর গল্প। সৌমিত্রর চেনা, অচেনা বিভিন্ন দিক ‘অভিযান’-এ পেশ করবেন পরিচালক পরমব্রত। বাংলা নববর্ষ অর্থাৎ ১৫ এপ্রিল বড়পর্দায় মুক্তি পেতে চলেছে ‘অভিযান’।

আরও পড়ুন: ‘দ্য কাশ্মীর ফাইলস’! মুভি নিয়ে বিস্ফোরক নানা পাটেকর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest