সোজা শিরদাঁড়ায় ঘুরে দাঁড়ানো এক প্রতিভার গল্প, মুক্তি পেল সৌমিত্র চট্টোপাধ্যায়ের বায়োপিক ‘অভিযান’-এর ট্রেলার

ছবির টাইটেল কার্ডে সৌমিত্র চট্টোপাধ্যায়ের নামের আগে ‘লেট’ বা ‘প্রয়াত’ শব্দটি জুড়বেন না বলেই জানিয়েছেন পরমব্রত। কারণ কিংবদন্তী অভিনেতার মৃত্যু হতে পারে না।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাংলা সিনেমা যতদিন বেঁচে থাকবে, ততদিন তাঁর সঙ্গে আষ্টেপৃষ্টে জড়িয়ে থাকবে গৌরবোজ্জ্বল ইতিহাস। আর বাংলা সিনেমার সঙ্গে চিরকালীন হয়ে বেঁচে থাকবেন সৌমিত্র চট্টোপাধ্যায় । ‘অভিযান’-এর হাত ধরেই ফের একবার সিনেমার দুনিয়ায় ফিরে আসতে চলেছেন বাঙালির প্রিয় অপু।

গতকাল শহরে মুক্তি পেল সেই ছবির ট্রেলার। সৌমিত্র ও পরমব্রত ছাড়াও ছবির বিভিন্ন ভূমিকায় অভিনয় করেছেন যীশু সেনগুপ্ত (তরুণ বয়সের সৌমিত্র), পাওলি দাম (সুচিত্রা সেন), সোহিনী সরকার (মাধবী মুখোপাধ্যায়), রুদ্রনীল ঘোষ (রবি ঘোষ), পদ্মনাভ দাশগুপ্ত (অনুপ কুমার), তুহিনা দাস (ওয়াহিদা রহমান), দুলাল লাহিড়ী (ছবি বিশ্বাস), বাসবদত্তা চট্টোপাধ্যায় (দীপা চট্টোপাধ্যায়) ও সোহিনী সেনগুপ্ত (পৌলমী বসু)। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে দেখা যাবে উত্তমকুমারের চরিত্রে। সত্যজিৎ রায়ের ভূমিকায় দেখা গেল পরিচালক কিউ-কে।

দীর্ঘদিন ধরে সৌমিত্রর ওপর গবেষণা করার পরেই এই ছবিতে হাত দিয়েছেন পরমব্রত। ‘অভিযান’ তাঁর কাছে স্বপ্নপূরণের মতোই কোনও ঘটনা বলে মনে করেন তিনি। অন্য যে কোনও ছবির অভিজ্ঞতা থেকে স্পষ্টতই ‘অভিযান’কে তিনি আলাদা রাখতে চান বলে জানালেন পরমব্রত। “ছবিটা মুক্তি পাবার পর দর্শক নিশ্চয়ই তার ভালো মন্দ বিচার করবেন। তবে যতই কাটাছেঁড়া হোক, আমার ওপর সেটার খুব একটা প্রভাব পড়বে না। কারণ এই কাজটা করতে পারাটাই একটা বিরাট সৌভাগ্যের কথা। আমি নিশ্চয়ই চাইব সকলে তাঁদের মূল্যবান মতামত দেবেন, কিন্তু এই ছবিটা আমার কাছে সেই মূল্যায়নের থেকে ওপরে থাকবে,” জানালেন পরমব্রত।

আরও পড়ুন: আসছে নতুন চরিত্র, বদলে যাচ্ছে রাধিকা! ইন্সটা পোস্টে জানালেন স্বস্তিকা, ঘনাচ্ছে রহস্য

ছবির টাইটেল কার্ডে সৌমিত্র চট্টোপাধ্যায়ের নামের আগে ‘লেট’ বা ‘প্রয়াত’ শব্দটি জুড়বেন না বলেই জানিয়েছেন পরমব্রত। কারণ কিংবদন্তী অভিনেতার মৃত্যু হতে পারে না। যত দিন ছবি চলবে, যত দিন এই ছবির চর্চা হবে, তত দিন বেঁচে থাকবেন সৌমিত্র চট্টোপাধ্যায়।

 

“আজ আমার জীবনের একটা বিশেষ দিন,” জানালেন যীশু। “যাঁর চরিত্রে অভিনয় করেছি তিনি শুধু আমাদের ইন্ডাস্ট্রির নয়, গোটা ভারতের অভিনেতাদের গডফাদার। পরম অসাধারণ কাজ করেছে। একজন অভিনেতার ৬০ বছরের অভিনয় জীবন ধরা মোটেও সহজ কাজ নয়। জ্যেঠুর জীবনের প্রায় প্রতিটা অংশ উঠে এসেছে এই ছবিতে। এই ধরণের ছবি তো বারবার পাব না।” এই ছবি তাঁর এবং পরমব্রতর জন্য বিরাট সৌভাগ্যের ব্যাপার বলেই মনে করেন যীশু।

‘অভিযান’-এর চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন হয়েছে পদ্মনাভ, পরমব্রত ও শুভেন্দু। চিত্রগ্রহণ করেছেন আপ্পু প্রভাকর, পোশাক পরিচালনায় ছিলেন সাবর্নী দাস। সম্পদনা করেছেন সুমিত চৌধুরী। ছবির সঙ্গীতের দায়িত্বে রয়েছেন প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়।

শিল্পী না থাকলেও তাঁর সৃষ্টি থেকে যায়। সেই সৃষ্টির স্রোতে ভেসেই তাঁকে মনের মণিকোঠায় সাজিয়ে রাখেন অনুরাগীরা। তেমনই এক সম্পদ পরমব্রত পরিচালিত এই ছবি। ‘অভিযান’-এর সূত্র ধরেই রুপোলি পর্দায় যেন আবার বেঁচে উঠেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। আজও তিনি ‘অপরাজিত’। মে মাসের শেষার্ধে মুক্তি পাবে ‘অভিযান’।

আরও পড়ুন: বলি-পাড়ায় করোনার বাড়বাড়ন্ত, কোভিড পজিটিভ মিলিন্দ সোমন -মাধবন

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest