Sumitra Sen Veteran Rabindra Sangeet Artist Passes Away

Sumitra Sen : রবীন্দ্রসংগীত শিল্পী সুমিত্রা সেনের জীবনাবসান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বছরের শুরুতেই খারাপ খবর, চলে গেলেন বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী সুমিত্রা সেন (Sumitra Sen)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর।

বহুদিন ধরেই বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন গায়িকা। তারই মধ্যে ডিসেম্বরে ভীষণ ঠান্ডা লাগিয়ে ফেলেন তিনি। এর ফলে জ্বরের সঙ্গে বুকে সর্দি বসে অবস্থার অবনতি হতে থাকে ক্রমশ। এরপর তাঁকে গতমাসের ২১ তারিখ একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হলে ব্রঙ্কো-নিউমোনিয়া ধরা পড়ে। যদিও গতকাল, ২ জানুয়ারি তাঁকে ছুটি করিয়ে বাড়ি আনা হয়। কিন্তু ভোর রাতেই প্রয়াত হন গায়িকা।

আরও পড়ুন: Chanchal Chowdhury : মৃণাল সেনের চরিত্রে চঞ্চল চৌধুরী, বছর শেষে চমক সৃজিতের

সুমিত্রা সেন রেখে গেলেন তাঁর দুই গায়িকা কন্যা শ্রাবণী সেন (Srabani Sen Songs) এবং ইন্দ্রানী সেনকে। দু’জনেই গানের জগতে তাঁদের ছাপ রেখেছেন। মায়ের মৃত্যুর খবর সোশাল মিডিয়ায় জানান শিল্পী শ্রবাণী সেন (Srabani Sen)। নিজের ফেসবুক পেজে তিনি লেখেন, “আজ মা ভোরে চলে গেলেন।”

রবীন্দ্রনাথ ঠাকুরের বহু গীতিনাট্য, গীতিআলেখ্য, নৃত্যনাট্যের গানে সুমিত্রা সেনের (Sumitra Sen Songs) গলা শোনা গিয়েছে। সুচিত্রা সেনের (Suchitra Sen) লিপে তাঁর রবীন্দ্রসংগীত (Rabindra Sangeet) অত্যন্ত জনপ্রিয় হয়েছিল। ‘মেঘ বলেছে যাব যাব’, ‘বিপদে মরে রক্ষা করো’, ‘ঘরেতে ভ্রমর এল’, ‘সখি ভাবনা কাহারে বলে’, ‘রাঙিয়ে দিয়ে যাও’-এর মতো রবীন্দ্রসংগীতগুলি তাঁর কণ্ঠে চিরস্মরণীয়। পাশাপাশি ‘শাপমোচন’, ‘মায়ার খেলা’ নৃত্যনাট্যের গানও শোনা গিয়েছে এই প্রখ্যাত শিল্পীর গলায়। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ গোটা সংগীতজগৎ। ইতিমধ্যেই অসংখ্যা অনুরাগী এবং সংগীতজগতের বহু মানুষ সুমিত্রা সেনের প্রয়াণে গভীর শোকজ্ঞাপন করেছেন ।

আরও পড়ুন: Tunisha Sharma: ‘ইসলামের প্রতি ঘৃণা থেকে এসব বলছেন?’, শিজানকে নিয়ে ভুয়ো খবরে ক্ষুব্ধ বোনেরা

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest