Mirzapur 2 controversy: নির্মাতা ও অ্যামাজন প্রাইমের বিরুদ্ধে নোটিস জারি সুপ্রিম কোর্টের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ধর্মীয় ভাবাবেগে আঘাত হানার অভিযোগ উঠেছে আমাজন প্রাইমের সদ্য মুক্তিপ্রাপ্ত ওয়েব সিরিজ ‘তাণ্ডব’-এর বিরুদ্ধে। চাপের মুখে পড়ে নতিস্বীকারও করে নিয়েছেন নির্মাতারা। এবার নিশানায় একই ওটিটি প্ল্যাটফর্মের অপর ওয়েব সিরিজ ‘মির্জাপুর ২’। আগেই দায়ের হয়েছিল এফআইআর, এবার সরাসরি সুপ্রিম কোর্ট জবাবদিহি চাইল টিম মির্জাপুর টু ও ওটিটি প্ল্যাটফর্ম আমাজন প্রাইমের কাছে।

২০২১ সালটি অ্যামাজন প্রাইম ভিডিয়োর জন্যে খুব একটা ভালো ভাবে শুরু হয়নি। ‘তাণ্ডব’ (Tandav) নিয়ে এমনিতেই চলছে সমস্যা। এবার সমস্যায় পরতে পারে এই ওটিটি প্ল্যাটফর্মের আরেক সিরিজ ‘মির্জাপুর’ও। বৃহস্পতিবার শীর্ষ আদালত ‘মির্জাপুর’-র (Mirzapur) নির্মাতা এবং অ্যামাজন প্রাইম ভিডিয়োর বিরুদ্ধে একটি নোটিশ দিয়েছে, মির্জাপুরের এক বাসিন্দার এই সিরিজের বিরুদ্ধে অভিযোগ দায়ের করার পর।

লখনউয়ের দায়ের করা অভিযোগের ভিত্তিতে যেমন উত্তরপ্রদেশ পুলিশের একটি দল মুম্বইয়ে পৌঁছেছিলেন, ঠিক সেরকম ভাবেই এখন মির্জাপুরের পুলিশেরা দায়ের হওয়া অভিযোগের ভিত্তিতে ওয়েব সিরিজের বিরুদ্ধে তদন্তের জন্যে মুম্বই পৌঁছেছে। খবর অনুসারে, মুম্বইয়ের ডিসিপি ক্রাইম ব্রাঞ্চ অফিসে  তিনজন কর্মকর্তা রয়েছেন। আরও তদন্তের জন্য প্রয়োজনীয় অনুমতি এবং স্থানীয় সহায়তা নিচ্ছেন। পুলিশরা অনুমতি পেলেই তাঁরা অভিযুক্ত সকলকে জিজ্ঞাসাবাদ করবেন।

আরও পড়ুন: অন্ধকারকে সঙ্গে নিয়েই চাঁদকে পেতে চাইছেন নুসরত, পাহাড়ের কোলে নিঃসঙ্গ নিখিল

পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন, “আমরা ওয়েব সিরিজ মির্জাপুর এবং নির্মাতা রিতেশ সিধওয়ানি, ফারহান আখতার এবং অ্যামাজন প্রাইম ভিডিয়োর বিরুদ্ধে এফআইআর করেছি। ডিসিপির কাছ থেকে প্রয়োজনীয় অনুমতি নিতে আমরা ক্রাইম ব্রাঞ্চ অফিসে আছি।”

মির্জাপুর কোটওয়ালি (দেহাত) পুলিশ থানায় মির্জাপুর ২-এর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন অরবিন্দু চতুর্বেদী নামের এক ব্যক্তি। এফআইআরের কপিতে নাম রয়েছে আমাজন প্রাইম সহ মির্জাপুর প্রযোজক রীতেশ সিধওয়ানি, ফারহান আখতার, ভূমিকা গোন্দালিয়ার। ভারতীয় দণ্ডবিধির ২৯৫ এ, ৫০৪, ৫০৫-এর ধারা সহ তথ্য-প্রযুক্তি আইনের উপযুক্ত ধারায় মামলা দায়ের করা হয়েছে মির্জাপুর-২ এর প্রযোজকদের বিরুদ্ধে।

গত বছর অক্টোবরে মুক্তি পেয়েছে মির্জাপুরের দ্বিতীয় সিজন। মির্জাপুরের স্থানীয় ডন কালীন ভাইয়া (পঙ্কজ ত্রিপাঠী) ও তাঁর সাম্রজ্যকে ঘিরেই মির্জাপুর-২ এর কাহিনি। পঙ্কজ ত্রিপাঠি (Pankaj Tripathy) এখানে অখন্ডানন্দ ত্রিপাঠি চরিত্রে অভিনয় করেছেন। গল্পে তিনি একজন মাফিয়া ডন, যে কার্পেটের ব্যবসা করেন এবং মূলত এই শহরের মালিক। আলি ফজল এখানে গুড্ডু পণ্ডিতের চরিত্রে অভিনয় করেছেন। যিনি সিরিজের দ্বিতীয় সিজিনের অখন্ডানন্দের কাছ থেকে মির্জাপুরের সিংহাসন দখল করার চেষ্টা করেছিলেন। এছাড়াও অভিনয় করেছেন হর্ষিতা গৌর, শ্বেতা ত্রিপাঠি, বিক্রান্ত মাসে, দিব্যেন্দু শর্মা ও অন্যান্যরা।

আরও পড়ুন: অন্ধকারকে সঙ্গে নিয়েই চাঁদকে পেতে চাইছেন নুসরত, পাহাড়ের কোলে নিঃসঙ্গ নিখিল

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest