Happy Birthday Sushant: ব্যাকগ্রাউন্ড ডান্সার থেকে বলিউডের প্রথম সারির তারকা, এক নজরে সুশান্তের ঝাঁ চকচকে কেরিয়ার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মাত্র ৩৪ বছরেই ইতি এক প্রতিভাবান শিল্পীর উজ্জ্বল কেরিয়ার। বলিউডের চেনা ছকের বাইরে হাঁটতে ভালোবাসতেন সুশান্ত সিং রাজপুত। তাই শুধু অভিনয়ের মধ্যে নিজেকে আটকে রাখেননি। মহাকাশ তাঁকে হাতছানি দিয়ে ডাকত, অ্যাস্ট্রোনমি আর অ্যাস্ট্রিফিজিক্সের উপর তাঁর প্রবল টান ছিল। গত বছরের ১৪ জুন দিনটা সুশান্ত ভক্তদের জন্য তথা বলিউডের জন্য একটা কালো দিন। মৃত্যুর পর আজ সুশান্তের প্রথম জন্মবার্ষিকী।

১৯৮৬ সালের ২১ জানুয়ারি পাটনা জন্ম হয়েছিল প্রয়াত বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুতের। আজ তিনি প্রয়াত না হলে ৩৫ বছর পূর্ণ করতেন। ইঞ্জিয়ারিংয়ের ছাত্র ছিলেন।পড়াশোনায় বরাবরই তুখোড়। ইঞ্জিয়ারিংয়ের ১১টা এন্ট্রাস পরীক্ষা অচিরেই উতরে গিয়েছিলেন। দেশের অন্যতম সেরা ইঞ্জিয়ারিং কলেজ,দিল্লি কলেজ অফ ইঞ্জিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষায় সপ্তম স্থান পেয়েছিলেন সুশান্ত। তবে ভাগ্যে তাঁর অন্য কিছুই লেখা ছিল।

দিল্লি কলেজ অফ ইঞ্জিনিয়ারিংয়ের কোর্স চলাকালীন, সুশান্ত জনপ্রিয় কোরিওগ্রাফার শ্যামক দাবরের কাছে নাচের প্রশিক্ষণের জন্যে ভর্তি হন। এরপর তিনি থিয়েটার ডিরেক্টর ব্যারি জনের অভিনয় ক্লাসেও অংশ নেওয়া শুরু করেছিলেন।

অনেকেরই অজানা, সুশান্ত ‘ধুম ২’ ছবিতে ‘ধুম এগেন’ গানে ব্যাকগ্রাউন্ড ডান্সার হিসাবে কাজ করেছিলেন। এছাড়াও ছিলেন ২০০৬ সালে কমনওয়েলথ গেমসের সমাপ্তি অনুষ্ঠানে ঐশ্বর্য রাইয়ের সঙ্গেও অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিলেন। মুম্বইয়ের থিয়েটার ইন্ডাস্ট্রিতে কাজ করার সময় সুশান্ত অনেক জায়গায় স্বল্প বেতনে কাজ করেছিলেন জীবিকা নির্বাহের জন্যে। সেই সময়ে নাদিরা বব্বরের ‘একজুটে’ নাট্যদলের সঙ্গে প্রায় আড়াই বছর কাজ করেছিলেন তিনি।

আরও পড়ুন: জয় শ্রীরাম’ ধ্বনি দিয়ে রাম মন্দির তৈরির অনুদান চাইলেন মোদির ইন্টারভিউ নেওয়া অক্ষয় কুমার

পৃথ্বী থিয়েটারে অভিনয় করাকালীন রাজপুতকে বালাজি টেলিফিল্মের একটি কাস্টিং টিম তাঁকে বেছে নিয়েছিল ছোট পর্দার কাজের জন্যে। পরবর্তীকালে অডিশনে নির্বাচিত হয়ে ২০০৮ সালে হিন্দি সিরিয়াল ‘কিস দেশ মে হ্যায় মেরা দিল’-এ দ্বিতীয় লিড হিসাবে অভিনয় করেছিলেন।প্রযোজক একতা কাপুরের নজরে আসে তাঁর অভিনয়, ঠিক সেই সময়ে। এরপরেই সুশান্ত সুযোগ পান ‘পবিত্র রিস্তা’-তে মুখ্য চরিত্রে।

সুশান্তের কেরিয়ারের মোড় ঘুরিয়ে দিয়েছিল পবিত্র রিসতা। প্রথমবার লিড রোলে দর্শক তাকে দেখেছে একতা কাপুরের এই ধারাবাহিকে। রাতারাতি গোটা দেশের মনের মণিকোঠায় ‘মানব’ হিসাবে জায়গা করে নিয়েছিলেন সুশান্ত।

চ্যালেঞ্জ নিতে বরাবরই ভালোবাসতেন সুশান্ত। তাই টেলিভিশনের উজ্জ্বল কেরিয়ার ছেড়ে বলিউডে যাত্রা শুরু করার রিস্ক তিনি নিতে পেরেছিলেন। একতা কাপুরের সিরিয়াল মাঝপথে ছেড়ে দেন তিনি। সুশান্তের ডেব্যিউ ছবি ২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত কাই পো ছে।  এরপর শুদ্ধ দেশি রোম্যান্স, ডিটেকক্টিভ ব্যোমকেশ বক্সীর মতো ছবিতে দর্শক দেখেছে এই তারকাকে।

সুশান্তের কেরিয়ারের সবচেয়ে বড় টার্নিং পয়েন্ট নিঃসন্দেহে এম এস ধোনি দ্য আনটোল্ড স্টোরি। ভারতীয় ক্রিকেট তারকা মহেন্দ্র সিং ধোনির ভূমিকা এত শানদার ভাবে ফুটিয়ে তুলেছিলেন সুশান্ত যে চমকে গিয়েছিলেন স্বয়ং ধোনিও!  ২০১৬ সালে মুক্তি পায় এই ছবি।

কিন্তু ধোনির সাফল্যের পুনারাবৃত্তি সহজ ছিল না। বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে সুশান্তের পরের ছবি রাবতা ও কেদারনাথ। এই ব্যর্থতা বড় ধাক্কা ছিল সুশান্তের কাছে।

সোনচিড়িয়াতে ডাকাতের ভূমিকায় প্রসংসা কুড়ালেও বক্স অফিসে সাফল্য আসেনি। তবে ২০১৯ সালে নীতিশ তিওয়ারির ছিছোড়ে কাঙ্খিত সাফল্য পায়। সুশান্তের কেরিয়ারের সবচেয়ে হিট ছবি ছিঁড়োছে। ১৫০ কোটি টাকার ব্যবসা করেছিলেন এই ছবি। এটাই অভিনেতার শেষ বক্স অফিস রিলিজ।

জীবদ্দশায় সুশান্তের শেষ ছবি ছিল নেটফ্লিক্স অরিজিন্যাসের ড্রাইভ। ছবিতে জ্যাকলিনের সঙ্গে জুটি বেঁধেছিলেন সুশান্ত। পুরোপুরিভাবে ব্যর্থ হয় ধর্মা প্রোডাকশনের এই ছবি।

হলিউডি ছবি ফল্ট ইন আওয়ার স্টারের অফিসিয়্যাল রিমেক সুশান্তের শেষ ছবি দিল বেচারা। বন্ধু মুকেশ ছাবরার প্রথম ছবিতে নায়ক হওয়ার কথা দিয়েছিলেন সুশান্ত। কথা রেখেছেন তিনি। কিজি আর ম্যানির এই গল্প মন ছুঁয়েছে গোটা বিশ্বের। রিয়েল-রিল একাকার হয়ে গিয়েছে সুশান্তের মৃত্যুর মাস খানেক পরে মুক্তি পাওয়া এই ছবিতে। গত বছর ভারতের ওটিটি প্ল্যাটফর্মে সবচেয়ে জনপ্রিয় ছবি দিল বেচারা।

আরও পড়ুন: ‘তাণ্ডব’ নির্মাতাদের মাথা কাটার হুমকি! কঙ্গনার টুইটারে অ্যাকাউন্টে সাময়িক নিষেধাজ্ঞা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest