‘রে’ সিরিজ নিয়ে প্রশংসার পরই ‘X=Prem’এর মহরত নিয়ে সৃজিতকে কটাক্ষ তসলিমার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নেটফ্লিক্সে সদ্য মুক্তি পেয়েছেন সৃজিত মুখোপাধ্য়ায় পরিচালিত ছবি ‘রে’। ওয়েব সিরিজ দেখে প্রশংসায় পঞ্চমুখ ছিলেন লেখিকা তসলিমা নাসরিন। যদিও ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই সৃজিতের সমালোচনা শোনা গেল তসলিমার মুখে।

সমালোচনার আগে সৃজিতকে বাহবা দিয়ে তসলিমা ফেসবুকে লিখেছিলেন, ‘সত্যজিৎ রায়ের গল্পের ওপর ভিত্তি করে চারটে ছোট ছোট ছবি দেখাচ্ছে নেটফ্লিক্স, শুনেছি, কিন্তু সত্যি বলতে কী, দেখার তেমন ইচ্ছে ছিল না , কারণ দেখলে ভালো লাগবে এমন বিশ্বাস ছিল না। আঁতেলদের নিন্দে শুনেই দেখার ইচ্ছে জাগলো। দেখে তো রীতিমত মুগ্ধ আমি। কয়েক- দশক- পুরোনো গল্পের এমন অবিশ্বাস্য আধুনিকীকরণ করতে সাহস তো দরকারই, কল্পনাশক্তি আর শিল্পবোধও প্রচণ্ড দরকার। ছক ভাঙা সোজা ব্যাপার নয়। তুখোড় শিল্পী হলেই পারেন। সত্যজিৎ রায়কে বয়স্ক আঁতেলদের বুকপকেট থেকে বের করে এনে পুরো ভারতবর্ষের, এমনকী পুরো বিশ্বের নতুন প্রজন্মের হাতে তুলে দিলেন ওঁরা। অভিষেক চৌবে চমৎকার, ভাসান বালাও ভালো। আর আমাদের সৃজিত মুখার্জি যত ছবি বানিয়েছেন, মনে তো হচ্ছে তাঁর এ দুটো সবার সেরা।’

আরও পড়ুন: স্বস্তির খবর! করোনা নেগেটিভ ‘গানওয়ালা’, জানুন কেমন আছেন কবীর সুমন?

যদিও একদিন কাটতে না কাটতেই সৃজিতের কাজে হতাশা প্রকাশ করেন তসলিমা নাসরিন। সৃজিতের নতুন বাংলা ছবি ‘X=Prem’ এর মহরত হয় মঙ্গলবার। মহরতের ছবি নিজের সামাজিক মাধ্যমের শেয়ার করেন পরিচালক। তাই দেখে তসলিমা ফেসবুকে দেওয়ালে লেখেন, ‘কাল রাতেই সৃজিতের ফরগেট মি নট দেখে তাঁকে চৃড়ান্ত স্মার্ট বলেই রায় দিয়েছিলাম। স্মার্ট মানেই তো আমার চোখে লৌকিকে বিশ্বাসী, অলৌকিকে নয়’।

আসলে লেখিকা নিজে নাস্তিক ও নিরীশ্বরবাদী। সৃজিতের নতুন সিনেমা ‘X=Prem’ এর ছবি দেখে তিনি হোঁচট খান। কখনও কোনও ধর্মে তাঁর বিশ্বাসকে সীমাবদ্ধ রাখেননি তসলিমা। তাই সৃজিত প্রসঙ্গে তিনি সামলোচনা করে লেখেন, ‘ঈশ্বরবিশ্বাসীরাও ট্যালেন্টেড হতে পারেন, তা তিনি অস্বীকার করছিন না’।

লেখিকার কথায়, ‘সৃজিত ঠিকই নিরীশ্বরবাদী, ছবির প্রযোজক করেছেন পুজোর আয়োজন, প্রযোজকদের তো টাকা পয়সা থাকলেই হয়, ট্যালেন্ট না থাকলেও চলে! যেহেতু প্রযোজক নেপথ্যে থাকেন, তাই গোটা সাজসজ্জার কৃতিত্ব পরিচালককে দিয়েই অভ্যেস আমাদের। সঙ্গে থাকে আমার বদ অভ্যেস। ও তো ছাড়তেই পারিনি’।

আরও পড়ুন: মুক্তি পেল ‘তুফান’ -এর ট্রেলার, বক্সিং রিংয়ে ঝড় তুললেন ফারহান আখতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest