Taslima Nasrin temporarily banned from Facebook due to her controversial post

Taslima Nasrin: ফের ফেসবুকে নিষিদ্ধ হলেন তসলিমা নাসরিন! কেন?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফের সাময়িক নিষিদ্ধ তসলিমা নাসরিন!

কী কারণে? অনুরাগীদের অনুমান, তাঁর জ্বলন্ত লেখা, বিতর্কিত পোস্ট সম্ভবত এক নেপথ্য কারণ। ২১ ফেব্রুয়ারিও মাতৃভাষা নিয়ে ফেসবুকে লিখেছিলেন তসলিমা নাসরিন। মাতৃভূমি বাংলাদেশে রেখে আসা স্মৃতি ভাগ করে নিয়েছিলেন লেখিকা। কী ভাবে বাংলাদেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়? তারই এক টুকরো উঠে এসেছিল তাঁর লেখায়। ভারতের একটি সংবাদমাধ্যমের পডকাস্টে নিজের জমে থাকা অনুভূতি প্রকাশ করেছিলেন।

এরপরেই সাময়িক ভাবে তাঁকে নিষিদ্ধ করল ফেসবুক৷এর জবাবে ব্যঙ্গের সুরে তিনি লিখেছেন, ‘আমার জন্য একুশে ফেব্রুয়ারির উপহার!’ কী ভাবে তাঁকে ধাপে ধাপে নিষিদ্ধ করা হয়েছে, ফেসবুকে পোস্ট করে তা জানিয়েছেন লেখিকা৷ ফেসবুকের নিয়ম অনুসারে ২৮ দিন সবার নীচে থাকবে তাঁর পোস্ট। ৪৫ ঘণ্টা পোস্ট বা কমেন্ট করতে পারবেন না৷ এছাড়াও আগামী ৫ দিন কোনও ফেসবুক গ্রুপে যোগ দিতে পারবেন না তিনি।

আরও পড়ুন: Cezanne Khan: এবার সেহেরা বাঁধবেন ‘কসৌটি জিন্দেগি কি’-র অনুরাগ, পাত্রী কে?

এর আগেও শাঁওলি মিত্রের প্রয়াণের দিন তসলিমার একটি পোস্টের আগামাথা না বুঝেই ফেসবুকের তরফে তাকে মৃত বলে ঘোষণা করা হয়, তাঁর ফেসবুকে জোরা হয় রিমেম্বারিং শব্দটি। সেই পোস্টে নিতান্তই মৃত্যু পরবর্তীতে নিজের ইচ্ছে নিয়েই জানিয়েছিলেন লেখিকা, তবে ফেসবুকের এহেন আচরণে দর্শকদের সেই মুহূর্তে চক্ষু চড়কগাছ! পড়ে অবশ্য লেখিকা কৌতুকের সুরে পোস্টেই জানিয়েছিলেন, ২১ ঘণ্টা আগে তাকে হত্যা করা হয়, সেই মুহূর্তে পরকাল দেখে এসেছেন তিনি।

এর আগে নভেম্বর মাসে তাকে ফেসবুক থেকে নিষিদ্ধ করা হয়েছিল, তার এবিষয়ে মন্তব্য, বেশ গুরুতর কিছু বিষয়ে লিখলেই ফেসবুক থেকে তাকে ব্যান করা হচ্ছে।

আরও পড়ুন: Shah Rukh Khan: তুফানি কামব্যাক কিং খানের! ট্রেনের ছাদে অ্যাকশন দেখে মোহিত নেটদুনিয়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest